ষষ্ঠ শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন
ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে ষষ্ঠ শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ষষ্ঠ শ্রেণির বাংলা সাজেশন অনুসরণ করে তাদের ষষ্ঠ শ্রেণির বাংলা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।
ষষ্ঠ শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন :
১) ধান শব্দটি কোন শব্দ থেকে এসেছে?
২) অগ্রহায়ণ’ বলতে কী বোঝো?
৩) বসুধারা ব্রত কোন ঋতুতে হয়?
৪) বাস-ডীপোয় অপেক্ষামান যাত্রীদের ছবি কীভাবে পাঠ্যাংশে ধরা পড়েছে?ি’আগে বছর আরম্ভ হতো অগ্রহায়ণে’- এর সম্ভাব্য কারণ কী?
৫) ‘এই রাস্তার উপরেই ভারি মজার দৃশ্য দেখা যায়’- মজার দৃশ্যটি কেমন তা নিজের ভাষায় লেখো।
৬) ‘ধান কাটার পর একেবারে আলাদা দৃশ্য’- এই দৃশ্যে কোন ঋতুর ছবি ফুটে উঠেছে? সেই ঋতু সম্পর্কে কয়েকটি বাক্যে একটি অনুচ্ছেদ রচনা করো।
৭) হাটে সন্ধ্যাপ্রদীপ জ্বলে না কেনো?
৮) কার ডাকে রাত্রি নেমে আসে?
৯) হাটের স্থান ছাড়িয়ে দূরের গ্রামের ছবি কীভাবে কবিতায় ফুটে উঠেছে?
১০) ‘বাজে বায়ু আসি বিদ্রুপ বাঁশি’- কবির এমন মনে হওয়ার কারণ কী বলে তোমার মনে হয়?
১১) তোমার জানা কোন কোন অঞ্চলের লোকসমাজে দেয়ালে ছবি আঁকার চল আছে?
১২) মানভূম জেলায় কোন কোন আদিবাসী গোষ্ঠীর বাস?
১৩) মাটির দেয়াল চিত্রগুলি সাধারণত কোন কোন উৎসবে আঁকা হয়?
১৪) দেয়াল চিত্র করবার জন্য কী কী উপাদান ব্যবহৃত হয়?
১৫) কোন কোন জাতির দেয়াল চিত্রের সাধারণ লক্ষণ পদ্ম?
১৬) দুধেমাটির উপর কীভাবে চিত্রণ করা হয়?
১৭) কবি কাউকে দুঃখ দিতে চাননি কেনো?
১৮) ‘দু-দিনের ঘর’ বলতে কী বোঝো?
১৯) পিঁপড়ের ভাষাহীন চলাচলের মধ্যে বিনিময়ের ভঙ্গিটি কেমন?
২০) ‘মাটির বুকে যারাই আছি এই দুদিনের ঘরে’- ‘এই দু-দিনের ঘরে’ বলতে কী বোঝো? কে সবাইকে কীভাবে ‘এই দু-দিনের ঘরে’ আদরে ঘিরে রাখে?
২১) গোপালের বাবা প্রথমে কেন বাগানে ফুলগাছ লাগাতে চাননি?
২২) আমগাছে কেনো ঠেকা দিতে হয়েছিল?
২৩) গল্প অনুসারে কটকের খবরের কাগজে আমগাছটিকে নিয়ে কী সংবাদ বেরিয়েছিল?
২৪) আমগাছটি কীভাবে গোপালবাবুর বাড়ির নিশানা হয়ে উঠেছিল?
২৫) গাছটি কীভাবে পরিবারের সকলকে ফাঁকি দিয়ে চলে গেল?
২৬) চিত্রগ্রীব গল্পের ছবি কে এঁকেছেন?
২৭) করি কে?
২৮) চিত্রগ্রীব কীভাবে উড়তে শিখেছিল?
২৯) বন্যায় প্রকৃতির রূপ কেমন হয়?
৩০) পিঁপড়ে নিজেকে বাঁচাবার জন্য কী করলো?
৩১) ‘শরতের আশীর্বাদ তোমাদেরও উপরে ঝরুক’- কে এমনটি কামনা করেছিল?
৩২) পাতা গাছের কী প্রয়োজনে লাগে?
৩৩) সবার কথা শুনে পিঁপড়ে কী ভাবলো?
৩৪) প্রকৃতির বুকে শরতের আশীর্বাদ কীভাবে ঝরে পড়ে?
৩৫) পিঁপড়ে গাছের পাতায় আশ্রয় নিয়েছিল কেন?
৩৬) ‘মাটি সবারই’- পাতার এই কথার মধ্যে দিয়ে কোন সত্য ফুটে উঠেছে?
৩৭) ‘যেখানে বাঘের ভয় সেইখানেই সন্ধ্যে হয়’- প্রবাদটির মর্মার্থ কী?
৩৮) ‘আমি হাঁ করে তাকিয়ে থাকলাম’- লেখক কেন তার কথা অসমাপ্ত রেখে হাঁ করে তাকিয়ে রইলেন?
৩৯) ‘বে-ড্রাইভার গাড়ি যেমন চলছিল তেমনি চলতে লাগলো’- ‘বে-ড্রাইভার গাড়ি’ চলার প্রকৃত কারণটি কীভাবে গল্পে উন্মোচিত হলো?
৪০) ছোট্ট বাঘ তার খিদে মেতানোর জন্য প্রথমে কী ধরতে গিয়েছিল?
৪১) সুন্দরবনে বাঘ কী নামে পরিচিত?
৪২) ‘ভদ্র বাঘে হেথায় বাঁধে ডেরা’- বাঘছানার এমন মনে হয়েছিল কেন?
৪৩) বাঘের ছানা গর্তে থাবা দিয়েই কেঁদে উঠেছিল কেন?
৪৪) বাঘজননী লজ্জা পেয়েছিল কেন?
৪৫) কে চেঁচিয়ে বলেছিল, ‘মানহানির মোকদ্দমা’?
৪৬) কাক্কেশ্বর কুচকুচে কোথায় থাকে? তার পরিচয় কী?
৪৭) বিভক্তি কাকে বলে? বিভক্তি কত প্রকার ও কী কী?
৪৮) অনুসর্গ কাকে বলে? উদাহরণ দাও।
৪৯) উপসর্গ কাকে বলে? উদাহরণ দাও।
৫০) পাঠ্যাংশের ব্যাকরণ, ভাষাচর্চা বইয়ের ব্যাকরণ অংশ এবং প্রবন্ধ রচনা ভালো করে অনুশীলন করতে হবে।
৫১) প্রবন্ধ রচনাঃ বর্ষণ্মুখর বাংলা, ঋতুরাজ বসন্ত, গ্রীষ্মের একটি দুপুর, স্বামী বিবেকানন্দ, রুদ্রতাপস গ্রীষ্ম, উৎসবমুখর শরৎ, শীতের একটি দিন, বইমেলায় একদিন, জগদীশচন্দ্র বসু, বিদ্যালয়ে প্রথম দিন, বিদ্যালয়ে পরিবেশ দিবস উদ্যাপন।