ষষ্ঠ শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন
ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে ষষ্ঠ শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ষষ্ঠ শ্রেণির বাংলা সাজেশন অনুসরণ করে তাদের ষষ্ঠ শ্রেণির বাংলা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।
ষষ্ঠ শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন :
১) “কেন গো মা তোর মলিন বেশ”- ‘মা’ বলতে কবি কাকে বুঝিয়েছেন? তাকে ‘মা’ বলা হয়েছে কেন?
২) ‘মা’-এর বেশ মলিন ও কেশ রুক্ষ কেন?
৩) “যুদ্ধ করিল প্রতাপাদিত্য”- প্রতাপাদিত্য কে ছিলেন? তিনি কাদের সঙ্গে যুদ্ধ করেছিলেন?
৪) যতীন দাশের পিতার নাম কী ছিল?
৫) যতীন দাশের ছদ্মনাম কী ছিল?
৬) লাহোর ষড়যন্ত্র মামলার আসামিদের কোন জেলে বদলি করা হয়?
৭) অনশন করার আগে যতীন তাঁর সহযোদ্ধাদের কী অঙ্গীকার করান? তিনি অনশন ভঙ্গ করবেন না কেন?
৮) জেলে অনশনের সময় যতীন জ্ঞান হারিয়ে ফেলেন কেন?
৯) কবি কাজী নজরুল ইসলামের কোন কবিতা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে সমগ্র বাংলায় আলোড়ন সৃষ্টি হয়েছিল?
১০) ‘মোরা দুই সহদর ভাই’ কবিতায় ‘সহোদর’ কারা?
১১) ‘বাইরে শুধু রঙের তফাত ভিতরে ভেদ নাই’- ‘রঙের তফাত’ বলতে কবি কী বুঝিয়েছেন?
১২) ‘এক বৃন্তে দুটি কুসুম এক ভারতে ঠঁই’- পঙ্তিটিতে প্রদত্ত উপমাটি ব্যাখ্যা করো।
১৩) ‘চাঁদ সুরুযের আলো কেহ কম-বেশি কি পাই’- ‘চাঁদ সুরুযের আলো’ কী? কবির এই প্রশ্নটির অন্তর্নিহিত অর্থ বুঝিয়ে দাও।
১৪) যেতে যেতে নদীর তীরে কবির চোখে কোন দৃশ্য ধরা পড়েছে?
১৫) যা কিছু দেখেন তাকেই কবি ভালোবাসেন কেন?
১৬) কবি কাদের ভাইবোনের সঙ্গে তুলনা করেছেন?
১৭) পৃথিবীর দিকে তাকালে কবির কী মনে হয়?
১৮) ‘আমি যেন চলিয়াছি বাহিয়া তরণী’- এখানে ‘তরণী’ শব্দটি কেন ব্যবহার হয়েছে লেখো।
১৯) কবির কল্পনায় নৌকাযাত্রায় কী কী দৃশ্য তিনি দেখেছেন?
২০) সুখদুঃখকে কবিরা ভাইবোন মনে হয়েছে কেন?
২১) ‘মনে হয় সব নিয়ে এ ধরণী ভালো’- কখন প্ররথিবীকে ভালো মনে হয়?
২২) প্রফুল্লর রচনা সুধীরবাবুর কেন পছন্দ হয় নি?
২৩) সুধীরবাবুর কপালে ভা৬জ কীসের চিহ্ন?
২৪) ‘ছেলেতা চর্চা রাখলে বড় হয়ে নির্ঘাত সাহিত্যিক হবে’- ছেলেটি সম্পর্কে এ কথা বলার কারণ কী?
২৫) ‘বেমালুম ঠকাল আমাকে’- হাবুল কি সত্যিই মাস্টারমশাইকে ঠকিয়েছিল?
২৬) ‘এইটাই সুধীরবাবুর মেথড’- সুধীরবাবুর মেথডটি কী? তাঁর এমন মেথড অবলম্বন করার যুক্তিটি কী?
২৭) ‘সুধীরবাবুর একটি মুদ্রাদোষ’- কী সেই ‘মুদ্রাদোষ’? খখনই বা এর বহিঃপ্রকাশ ঘটেছিল?
২৮) ‘তাঁর কাছে রহস্য পরিষ্কার হয়ে গেল’- কোন রহস্যের কথা বলা হয়েছে? কীভাবে তার জট ছাড়ল?
২৯) কিশোরের মন লাগেনা কীসে?
৩০) অনুসন্ধিৎসু কিশোরটি সাগরবেলায় কী কুড়িয়ে তোলে?
৩১) কোন পারাবারকে ‘অনন্তপার’ বলা হয়েছে?
৩২) ‘মন লাগে না খেলায়’- কার খেলায় ‘মন লাগে না’? কিশোরেরা সাধারণত কোন ধরনের খেলাধূলা করে থাকে? তার পরিবর্তে ছরার কিশোরটি কী করতে পছন্দ করত?
৩৩) ‘এক একটি রতন যেন/নাই বা কেউ চিনুক’ – কোন জিনিসকে রত্নের সঙ্গে তুলনা করা হয়েছে? কেনইবা এ ধরণের তুলনা? তাকে চেনা বা নাচেনার প্রসঙ্গই বা এল কেন?
৩৪) ‘ঝিনুক কুড়োয়/জ্ঞানের সাগরবেলায়’- অংশের তাৎপর্য ব্যাখ্যা করো।
৩৫) ‘বৃদ্ধ এখন, সুধায় লোকে’- কে এখন ‘বৃদ্ধ’? লোকে তাকে কী জিজ্ঞেস করে? তাদের প্রশ্নের উত্তরে তিনি কী বলেন?
৩৬) মতি নদীর লেখা দুটি বইয়ের নাম লেখো।
৩৭) ‘সারা মাঠ অবাক, শুধু ননীদা ছাড়া’ – সারা মাঠকে অবাক করে দেওয়ার মতো কোন ঘটনা ঘটেছিল? ননীদা সে ঘটনায় অবাক হলেন না কেন?
৩৮) ‘যখন খেলা শেষ হয়ে যাবে’- খেলা শেষের পর কোন ঘটনা ঘটবে?
৩৯) ‘নতুন এক সমস্যার উদ্ভব হল’- উদ্ভুত নতুন সমস্যাটি বা কী?
৪০) ‘চটপট মঞ্জুর হয়ে গেলো’- কোন আবেদন মঞ্জুর হয়ে গেল? আবেদনকারী কে ছিলেন? তার এমন আবেদনের কার কী ছিল?
৪১) টীকা লেখোঃ জ্যাকেট, প্রচ্ছদ, আখ্যাপত্র, রেফারেন্স বই
৪২) বাংলা ও ইংরেজি ভাষার দুটি বিখ্যাত প্রকাশনার নাম লেখো।
৪৩) বাংলা থেকে বাংলা ভাষার দুটি অভিধানের নাম লেখো।
৪৪) দুটি ছোটদের পতিকা ও একটি করে বিজ্ঞান এবং খেলাধূলা বিষয়ে প্রকাশিত পত্রিকার নাম লেখো।
৪৫) পাঠ্যাংশের ব্যাকরণ, ভাষাচর্চা বইয়ের ব্যাকরণ অংশ এবং পত্র রচনা ভালো করে অনুশীলন করতে হবে।
৪৬) বিদ্যালয়ে অনুপস্থিতির কারণ জানিয়ে প্রধান শিক্ষকের কাছে একটি পত্র রচনা করো।
৪৭) তোমার জন্মদিনের আমন্ত্রণ জানিয়ে বন্ধুর উদ্দেশ্যে একটি পত্র রচনা করো।
৪৮) বার্ষিক পরীক্ষার ফল জানিয়ে পিতার কাছে পুত্রের পত্র।
৪৯) বিদ্যালয় সংলগ্ন অঞ্চলে শব্দদূষণের মাত্রা নিয়ন্ত্রণের আবেদন জানিয়ে পরিবহণ দপ্তরে পত্র।
৫০) বিদ্যালয়ের সামনে কাটা ফল বিক্রি বন্ধের অনুরোধ জানিয়ে প্রশাসনের কাছে পত্র।