উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন
আমাদের WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ডেমো রাষ্ট্রবিজ্ঞান প্রশ্নপত্রটি সমাধানের মধ্য দিয়ে তাদের উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান চতুর্থ সেমিস্টার পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন :
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Type – 1) ২*৫=১০
১) আন্তর্জাতিক সম্পর্ক বলতে কী বোঝায়?
২) কবে এবং কেন ইউরোপীয় অর্থনৈতিক সহযোগিতা পরিষদ গঠিত হয়েছিল? অথবা, ‘সার্ক’ গঠনের দুটি উদ্দেশ্য লেখো।
৩) ইমপিচমেন্ট পদ্ধতি কী? অথবা, ক্রেতা আদালত গঠনের দুটি উদ্দেশ্য লেখো।
৪) হেগেল নাগরিক সমাজ বলতে কী বুঝিয়েছেন? অথবা, নর্মদা বাঁচাও আন্দোলনের দাবি কী ছিল?
৫) ৭৩তম সংশোধনী আইনের দুটি বৈশিষ্ট্য লেখো।
সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (Type – 2) ৩*৪=১২
১) ইউরোপীয় ইউনিয়নের উদ্ভবের ইতিহাস সংক্ষেপে আলোচনা করো। অথবা, আসিয়ানের প্রধান উদ্দেশ্যগুলি আলোচনা করো।
২) চিপকো আন্দোলনের গুরুত্ব আলোচনা করো।
৩) ৩৬৮ নং ধারানুযায়ী ভারতের সংবিধান সংশোধনের পদ্ধতি আলোচনা করো। অথবা, পৌরসভার কাজগুলি বর্ণনা করো।
ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর ৩*৬=১৮
১) আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির মধ্যে পার্থক্য লেখো। অথবা, আন্তর্জাতিক সম্পর্কের উদারনীতিবাদের মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।
২) বিশ্বায়নের আর্থিক প্রভাবগুলি মূল্যায়ন করো।
৩) ভারতের রাষ্ট্রপতির ক্ষমতা ও কার্যাবলি আলোচনা করো। অথবা, লোকসভার স্পিকারের নিরপেক্ষতা সম্পর্কে আলোচনা করো।