উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার ইতিহাস প্রশ্ন
আমাদের WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার ইতিহাস প্রশ্ন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ডেমো ইতিহাস প্রশ্নপত্রটি সমাধানের মধ্য দিয়ে তাদের উচ্চমাধ্যমিক ইতিহাস চতুর্থ সেমিস্টার পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার ইতিহাস প্রশ্ন :
উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার
বিষয়ঃ ইতিহাস পূর্ণমানঃ ৪০
১) সংক্ষিপ্ত প্রশ্নগুলির উত্তর দাওঃ ৩*৪=১২
১.১) ১৮৫৭ খ্রিঃ বিদ্রোহের অর্থনোইতিক কারণ কী? অথবা, ‘মহারানির ঘোষণাপত্র’ কী?
১.২) গান্ধি-আরউইন চুক্তির প্রেক্ষাপট কী ছিল? অথবা, ‘দ্বিজাতিতত্ত্ব’ বলতে কী বোঝো?
১.৩) টীকা লেখোঃ গান্ধিজির সত্যাগ্রহ আদর্শ। অথবা, ভারতের গণপরিষদের গঠন ও কাঠামো সম্পর্কে কী জান?
১.৪) ‘রসিদ আলি দিবস’ কী? অথবা, টীকা লেখোঃ ভারতীয় সংবিধানের প্রস্তাবনা।
২) বিশ্লেষণমূলক প্রশ্নগুলির উত্তর দাওঃ ৪*৫=২০
২.১) ১৮৫৭ খ্রিঃ বিদ্রোহকে ‘ভারতের স্বাধীনতার প্রথম যুদ্ধ’ বলা হয় কেন? অথবা, ভারতে মুসলিম সমাজের পুনরুজ্জীবনে স্যার সৈয়দ আহমদ খানের ভূমিকা লেখো।
২.২) ‘স্বদেশী’ ও ‘বয়কট’ সম্পর্কে কী জান? অথবা, জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠায় হিউমের ভূমিকা কীরূপ ছিল?
২.৩) চৌরিচৌরা ঘটনা কী? অথবা, রাওলাট সত্যাগ্রহ আন্দলন সম্পর্কে কী জান?
২.৪) আইন অমান্য আন্দোলনে নারীদের ভূমিকা লেখো। অথবা, ক্রিপসের প্রস্তাবগুলি উল্লেখ করো।
২.৫) ভারতের সংবিধানের মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। অথবা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে মুজিবর রহমানের ভূমিকা বিশ্লেষণ করো।
৩) ব্যাখ্যামূলক প্রশ্নের উত্তর দাওঃ (যে কোনো একটি) ৮*১=৮
৩.১) ভারত ছাড়ো আন্দোলনের ব্যর্থতার কারণ ও গুরুত্ব লেখো। ৪+৪
৩.২) আইন অমান্য আন্দোলনের বৈশিষ্ট্য ও গুরুত্ব আলোচনা করো। ৫+৩
৩.৩) ভারতের স্বাধীনতা সংগ্রামে সুভাষচন্দ্র বসু ও আজাদ হিন্দ ফৌজের অবদান আলোচনা করো। ৫+৩
PDF LINK (ONLY FOR SUBSCRIBERS)
দ্বাদশ শ্রেণির তৃতীয় সেমিস্টার বাংলা অধ্যায়ভিত্তিক MCQ প্রশ্নের উত্তর দেখতে নিম্নের লিঙ্কটি অনুসরণ করতে হবে



