সপ্তম শ্রেণির প্রথম ইউনিট টেস্ট বাংলা সাজেশন
সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে সপ্তম শ্রেণির প্রথম ইউনিট টেস্ট বাংলা সাজেশন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই সপ্তম শ্রেণির বাংলা সাজেশন অনুসরণ করে তাদের সপ্তম শ্রেণির বাংলা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।
সপ্তম শ্রেণির প্রথম ইউনিট টেস্ট বাংলা সাজেশন :
১) ‘মন্দ কথায় মন দিয়ো না’- মন্দ কথার প্রতি কবির কীরূপ মনোভাব কবিতায় ব্যক্ত হয়েছে?
২) ‘পদ্য লেখা সহজ নয়’- পদ্য লেখা কখন সহজ হবে বলে কবি মনে করেন?
৩) ‘ছন্দ শোনা যায় নাকো’- কখন কবির ভাবনায় ছন্দ শোনা যায় না?
৪) ‘ওসব অনাবশ্যক ভাবাবেগ কোনো কাজেই লাগে না’- ‘অনাবশ্যক ভাবাবেগ’ বলতে কী বোঝানো হয়েছে? তাকে সত্যিই তোমার অনাবশ্যক বলে মনে হয় কী?
৫) ‘ব্যতিক্রম অবশ্য এক আধজন আছে’- ব্যতিক্রমী মানুষটি কে? কীভাবে তিনি ‘ব্যতিক্রম’ হয়ে উঠেছিলেন?
৬) ‘গণেশ তাদের মুখশ্রী ভুলে গেছে’- গণেশ কাদের মুখশ্রী ভুলে গেছে? তাঁর এই ভুলে যাওয়ার কারণ কী বলে তোমার মনে হয়?
৭) ‘আমি পৃথিবীকে বাঁচানোর চেষ্টা করছি’- বক্তা কীভাবে পৃথিবীকে বাঁচানোর চেষ্টা করেছিল? তাঁর প্রয়াস শেষ পর্যন্ত সফল হয়েছিল কী?
৮) ‘তিনজন মন্ত্রমুগ্ধ হয়ে বসে রইল’- এই তিনজন কারা? তাদের মুগ্ধতার কারণ কী?
৯) ‘এ মিনতি করি পদে’- কবি কার কাছে কী প্রার্থনা জানিয়েছেন?
১০) ‘সেই ধন্য নরকূলে’- কোন মানুষ নরকূলে ধন্য হন?
১১) কবির নিজেকে বংগভূমির দাস বলার মধ্য দিয়ে তাঁর কোন মনোভাবের পরিচয় মেলে?
১২) ‘মন্দির’ শব্দটির আদি ও প্রচলিত অর্থ লেখো।
১৩) কবির দৃষ্টিতে মানুষ কীভাবে অমরতা লাভ করতে পারে তা লেখো।
১৪) ‘পাখি সব করে রব’- উদ্ধৃতাংশটি কার লেখা কোন কবিতার অংশ? কবিতাটি তাঁর লেখা কোন বইতে আছে?
১৫) ‘ইতিহাস থমকে দাঁড়িয়ে লিখে নিল সব’- ‘সব’ বলতে এখানে কী কী বোঝানো হয়েছে?
১৬) ‘তাই তো সহস্র পাখির কলতানে আজ দিগন্ত মুখর’- ‘সহস্র পাখি’ কাদের বলা হয়েছে?
১৭) ‘পোট্রেট’ শব্দটির অর্থ কী?
১৮) কী কী দিয়ে শিল্পী রামকিঙ্কর রঙের প্রয়োজন মেটাতেন?
১৯) কার সৌজন্যে রামকিঙ্করের সঙ্গে শান্তিনিকেতনের যোগাযোগ হয়?
২০) শান্তিনিকেতনের আচার্জ নন্দলাল বসু কাজের ক্ষেত্রে কেমন মনোভাব দেখাতেন?
২১) নন্দলাল বসুর কাজের কোন দিকটা শিল্পী রামকিঙ্করকে বেশি প্রভাবিত করেছিল?
২২) ‘যতদূর মনে হচ্ছে- গার্ল অ্যান্ড দ্য ডগ’- কার উক্তি? ‘গার্ল অ্যান্ড দ্য ডগ’ কীসের নাম? তিনি কীভাবে এ ধরণের কাজ শিখলেন?
২৩) ‘এই সাদামাটা সুরটা আমাকে ভীষণভাবে টানে’- কাকে টানে? ‘সাদামাটা সুর’ বলতে তিনি কী বুঝিয়েছেন? তাঁকে এই সুর টানে কেন?
২৪) চাঁদের পুরু দুধের সর কোথায় জমে?
২৫) কবি কোন বিষয়কে ‘পদক পাওয়া’ মনে করেছেন?
২৬) কবি যখন ছড়া লিখতে শুরু করেন তখন চারপাশের প্রকৃতিতে কী কী পরিবর্তন ঘটে?
২৭) কবি যখন ছবি আঁকেন তখন কী কী ঘটনা ঘটে?
২৮) ‘রঙ তুলিরা বেজায় খুশি আজ দুপুরে আমায় পেয়ে’- কবির এমন বক্তব্যের কারণ কী?
২৯) ‘একদিন তো মেঘের ছবি আঁকতে গিয়ে বেকুব হয়ে গেল খোকন’- ‘বেকুব’ শব্দটির অর্থ কী? মেঘের ছবি আঁকতে গিয়ে খোকন বেকুব হয়ে গিয়েছিল কেন?
৩০) ‘এগুলো সব নকল করা ছবি’- কে কাকে এই কথা বলেছেন? ‘নকল করা ছবি’ বলতে তিনি কী বুঝিয়েছেন?
৩১) লক্ষৌ শহরটি কোথায়? সেখানকার একটি বিখ্যাত স্থাপত্যের নাম লেখো।
৩২) প্রকৃতির দৃশ্যের যে বদল অহরহ হয় তা খোকন কীভাবে বুঝল?
৩৩) ‘চিতকর চলে গেলেন’- এই চিত্রকরের পরিচয় দাও। চলে যাওয়ার আগে তিনি খোকনকে কী বলে গেলেন?
৩৪) কুতুব মিনার নামটি কার নামানুসারে রাখা হয়েছে এবং কেন?
৩৫) মিনারেট বা মিনারিকা কী? মিনারের সঙ্গে এর পার্থক্য কোথায়?
৩৬) আহমদাবাদ শহরটি কোন রাজার নামানুসারে হয়েছে? এই শহরটি কোন রাজ্যের রাজধানী?
৩৭) ‘কুতুব মিনার পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মিনার’- এই উদ্ধৃতিটির আলোকে মিনারটির পাঁচটি বিশিষ্টতা উল্লেখ করো।
৩৮) তৎসম শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৩৯) তদ্ভব শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৪০) খাটি দেশি শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৪১) খন্ডিত শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৪২) মুন্ডমাল শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৪৩) আম্মা সোনা, টিয়াকে কালিয়ার বনে যেতে দিতে চানিনি কেন?
৪৩) কালিয়ার বনে যাওয়ার সময় সোনা-টিয়া কী কী খাবার নিয়েছিল?
৪৪) মাকুকে নিয়ে ঘড়িওয়ালা কী করতে চেয়েছিল?
৪৫) মাকু কাকে বিয়ে করতে চেয়েছিল?
৪৬) মাকুর চাবি ফুরিয়ে গেলে কী হবে?
৪৭) মাকুর শরীরের কোথায় চাবির ব্যবস্থা ছিল?
৪৮) সোনা টিয়ার থেকে কত বছরের বড়ো?
৪৯) মাকুকে চিনে নেবার কী উপায় বলা হয়েছিল?
৫০) নদীর ওপারে সরু নালায় কোন দৃশ্য দেখা গিয়েছিল?
৫১) সং কে?
৫২) সরাইখানায় কীভাবে খাবার পাওয়া যায়?
৫৩) মাকু তাঁর শরীরে কোন কোন কল লাগিয়ে দেবার বায়না করেছিল?
৫৪) সোনা-টিয়া সং-এর কাছে কী চেয়েছিল?
৫৫) কত পয়সার বিনিময়ে মাকুর খেলা দেখা যেত?
৫৬) মাকু কী কী খেলা দেখাতো?