বাক্যের ভাব ও রূপান্তর । অষ্টম শ্রেণির বাংলা ব্যাকরণ
অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে বাংলা পাঠ্যবইয়ের অন্তর্ভুক্ত বাক্যের ভাব ও রূপান্তর । অষ্টম শ্রেণির বাংলা ব্যাকরণ প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই অষ্টম শ্রেণির বাংলা অনুশীলনীর প্রশ্নের উত্তর –গুলি সমাধানের মধ্য দিয়ে তাদের পরীক্ষা প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
বাক্যের ভাব ও রূপান্তর । অষ্টম শ্রেণির বাংলা ব্যাকরণ :
১) নির্দেশ অনুযায়ী বাক্য পরিবর্তন করোঃ
১.১) ফুলবাগানের মোড় পর্যন্ত এগিয়ে দেখল নীলু। (না-সূচক বাক্যে)
উত্তরঃ ফুলবাগানের মোড় পর্যন্ত এগিয়ে না দেখে নীলু এল না।
১.২) বাইরে থেকে দেখে বোঝা যেত না, কিন্তু কে জানে, হয়তো ওই জীবন তার আর ভালো লাগছিল না। (হ্যাঁ-সূচক বাক্যে)
উত্তরঃ বাইরে থেকে বোঝা যাচ্ছিল যে ওই জীবন তার অসহ্য লাগছিল।
১.৩) ‘সেদিকটার দরজা বন্ধ। (না-সূচক বাক্যে)
উত্তরঃ সেদিকটার দরজা খোলা নয়।
১.৪) তাঁর হয়েছে বড়ো জ্বালা। (বিস্ময়সূচক বাক্যে)
উত্তরঃ তার বড়োই জ্বালা !
১.৫) বুড়ো চোখটা অন্যদিকে ফিরিয়ে নিল। (প্রশ্নসূচক বাক্যে)
উত্তরঃ বুড়ো কি একদিকে তাকিয়ে ছিল?
১.৬) দুপুরের খাওয়ার সময়টায় এক বেড়াল ছাড়া তার কাছাকাছি আর কেউ থাকে না বড়ো একটা। (হ্যাঁ-সূচক বাক্যে)
উত্তরঃ দুপুরের খাবার সময় শুধু একটি বেড়ালই তার কাছাকাছি থাকে।
১.৭) তোর অধঃপাত দেখলে আমি কোথায় গিয়ে মুখ লুকাব ? (প্রশ্ন পরিহার করো)
উত্তরঃ তোর অধঃপাত দেখার পর আমার মুখ লুকোনোর জায়গা থাকবে না।
১.৮) তাঁর কানে যদি এসব কথা যায় তাহলে রক্ষে রাখবে ভেবেছিস ? (হ্যাঁ-সূচক বাক্যে)
উত্তরঃ তাঁর কানে যদি এসব কথা যায় তাহলে বিপদের মুখে পড়তে হবে।
১.৯) ও মানুষের মর্ম তোমরা বুঝবেনা। (হ্যাঁ-সূচক বাক্যে)
উত্তরঃ ও মানুষের মর্ম বোঝা তোমাদের সাধ্যের বাইরে।
১.১০) মা বলল, আমরা কি অত জানতুম বাছা ! (নির্দেশক বাক্যে)
উত্তরঃ মা বলল আমরা অত কিছু জানতুম না বাছা।
১.১১) দোকানে বিক্রিবাটা কেমন হে ? (প্রশ্ন বাক্যটির প্রকার নির্দেশ করো)
উত্তরঃ এটি সামাজিক আলাপচারিতার প্রশ্নবাক্য।
১.১২) এগিয়ে চলতে হবে। (অনুজ্ঞাবাচক বাক্যে)
উত্তরঃ এগিয়ে চলো।
১.১৩) মশাল হাতে কালিঝুলি মাখা একটা লোক দাঁড়িয়ে। (না-সূচক বাক্যে)
উত্তরঃ মশাল হাতে কালিঝুলি মাখা একটি লোক বসে নেই।
১.১৪) আর বলবেন না মশাই। (হ্যাঁ-সূচক বাক্যে)
উত্তরঃ চুপ করে থাকুন মশাই।
১.১৫) বকশিশের কথায় কাশীনাথ হেসে ফেলল। (না-সূচক বাক্যে
উত্তরঃ বকশিসের কথায় কাশীনাথ আর হাসি চেপে রাখতে পারল না।
১.১৬) বয়স তো বোধহয় সাতাশ-আটাশ। (প্রশ্নবোধক বাক্যে
উত্তরঃ বয়স কত ?
১.১৭) খুব ভালো বলেছেন। (বিস্ময়বোধক বাক্যে)
উত্তরঃ চমৎকার! বলেছেন।
১.১৮) খুব ভোরবেলায় উঠে অনেকটা দৌড়াতে হবে। (অনুজ্ঞাসূচক বাক্যে)
উত্তরঃ খুব ভোরবেলায় উঠে অনেকটা দৌড়াবে।
১.১৯) আশ্বিন মাসেও আজ ঘাম হচ্ছে। (না-সূচক বাক্যে)
উত্তরঃ আশ্বিন মাসেও ঘাম কমার নাম নেই।
১.২০) আমার কেমন যেন সন্দেহ হচ্ছে, ঘটনাটা তত মিথ্যে নয়। (হ্যাঁ-সূচক বাক্যে)
উত্তরঃ আমার কেমন যেন সন্দেহ হচ্ছে, ঘটনাটা সত্যি মনে হয়।
২) পাঠ্যাংশের ব্যাকরণঃ
২.১) কথাটা রমেশ বুঝিতে পারিল না। (যৌগিক বাক্যে)
উত্তরঃ কথাটা রমেশ শুনিল কিন্তু বুঝিতে পারিল না।
২.২) এ বাড়িতে আসিয়া যখন প্রবেশ করিল তখন সন্ধ্যা হয় হয়। (সরল বাক্যে)
উত্তরঃ সন্ধ্যা হতে না হতেই এ বাড়িতে আসিয়া প্রবেশ করিল।
২.৩) ওরা যাবে কি ? (নির্দেশক বাক্যে)
উত্তরঃ ওরা যাবে কিনা সেটাই জিজ্ঞাস্য।
২.৪) বেণীর এই অত্যন্ত অপমানকর প্রশ্নের উত্তর দিবারও তাহার প্রবৃত্তি হইল না। (হ্যাঁ-বাচক বাক্যে)
উত্তরঃ বেণীর এই অত্যন্ত অপমানকর প্রশ্নের উত্তর দেওয়া থেকে সে বিরত রইল।
২.৫) তুমি নীচ, অতি ছােটো। (যৌগিক বাক্যে)
উত্তরঃ তুমি নীচ এবং অতি ছােটো।
২.৬) পথে আর এতটুকু কাদা পাবার জো নেই দিদিমা। (প্রশ্নবােধক বাক্যে)
উত্তরঃ পথে কি আর এতটুকু কাদা পাবার জো আছে দিদিমা ?
২.৭) মাসি উপরে ঠাকুরঘরে আবদ্ধ থাকায় এ সকলের কিছুই জানিতে পারেন নাই। (জটিল বাক্যে)
উত্তরঃ যেহেতু মাসি উপরে ঠাকুরঘরে আবদ্ধ ছিলেন সেহেতু এ সকলের কিছুই জানিতে পারেন নাই।
২.৮) ওই পথ দিয়ে জরুরি দরকারে যাচ্ছিলাম ট্যাক্সি করে। (জটিল বাক্যে)
উত্তরঃ ওই যে পথ সেখান দিয়ে জরুরি দরকারে যাচ্ছিলাম ট্যাক্সি করে।
২.৯) দেখছেন না ছন্নছাড়া কটা বেকার ছােকরা রাস্তার মাঝখানে দাঁড়িয়ে আড্ডা দিচ্ছে। (যৌগিক বাক্যে)
উত্তরঃ দেখছেন না ছন্নছাড়া কটা বেকার যুবক রাস্তার মাঝখানে দাঁড়িয়ে আছে এবং আড্ডা দিচ্ছে।
২.১০) কারা ওরা ? (প্রশ্ন পরিহার করাে)
উত্তরঃ ওদের পরিচয় জানতে চাইছি।
২.১১) ঘেষবেন না ওদের কাছে। (ইতিবাচক বাক্য)
উত্তরঃ ওদের কাছে ঘেঁষা থেকে বিরত থাকুন।
২.১২) একটা স্ফুলিঙ্গ-হীন ভিজে বারুদের স্থূপ। (না-সূচক বাক্যে)
উত্তরঃ একটা স্ফুলিঙ্গ-হীন ভিজে বারুদের স্কুপ ছাড়া আর কিছুই নয়।
২.১৩) জিজ্ঞেস করলুম, তােমাদের ট্যাক্সি লাগবে ? (পরােক্ষ উক্তিতে)
উত্তরঃ তাদের ট্যাক্সি লাগবে কি না জিজ্ঞাসা করা হল।
২.১৪) আমরা খালি ট্যাক্সি খুঁজছি।(জটিল বাক্যে)
উত্তরঃ আমরা এমন ট্যাক্সি খুঁজছি যা খালি।
২.১৫) দেখতে দেখতে গুচ্ছে গুচ্ছে উথলে উঠেছে ফুল। (ক্রিয়ার কাল নির্দেশ করাে)
উত্তরঃ পুরাঘটিত বর্তমান কাল।
২.১৬) আগে যখন একা মাঠে কিংবা পাহাড়ে বেড়াইতে যাইতাম, তখন সব খালি খালি লাগিত।(সরল বাক্যে)
উত্তরঃ আগে একা মাঠে কিংবা পাহাড়ে বেড়াইতে গেলে সব খালি খালি লাগত।
২.১৭) তাদের অনেক কথা বুঝিতে পারি, আগে যাহা পারিতাম না। (হা-সূচক বাক্যে)
উত্তরঃ তাহাদের অনেক কথা বুঝিতে পারি, আগে যাহা বুঝিতে অপারগ ছিলাম।
২.১৮) ইহাদের মধ্যেও আমাদের মতাে অভাব, দুঃখ-কষ্ট দেখিতে পাই। (জটিল বাক্যে)
উত্তরঃ আমাদের মধ্যে যে অভাব, দুঃখকষ্ট আছে ইহাদের মধ্যেও তাহা দেখিতে পাই।
২.১৯) তােমরা শুষ্ক গাছের ডাল সকলেই দেখিয়াছ। (না-সূচক বাক্যে)
উত্তরঃ তােমাদের মধ্যে এমন কেহ নাই যারা শুষ্ক গাছের ডাল দ্যাখাে নাই।
২.২০) প্রবল বাতাসের বেগে কোথায় উড়িয়া যায়, কে বলিতে পারে ? (প্রশ্ন পরিহার করাে)
উত্তরঃ প্রবল বাতাসের বেগে কোথায় উড়িয়া যায়, কেহ বলিতে পারে না।
২.২১) বুকু ছুটে ওপরে চলে যায়। (জটিল বাক্যে)
উত্তরঃ বুকু নামের যে ছেলে সে ছুটে উপরে চলে যায় ।
২.২২) ছেনুমাসি আর অন্যটির নাম বেণুমাসি। (সরল বাক্যে)
উত্তরঃ ছেনুমাসির মতাে অন্যটির নাম বেণুমাসি।
২.২৩) যত বড়াে হচ্ছে তত যেন যা-তা হয়ে যাচ্ছে। (যৌগিক বাক্যে)
উত্তরঃ বড়াে হচ্ছে এবং যা-তা হয়ে যাচ্ছে।
২.২৪) ছেলের কথা শুনেই বুকুর মার মাথায় বজ্রাঘাত। (জটিল বাক্যে)
উত্তরঃ ছেলের যা কথা তা শুনেই বুকুর মা-র মাথায় বজ্রাঘাত।
২.২৫) আজ সকালে মনে পড়ল একটি গল্প—সেই প্রথম স্বদেশি যুগের সময়কার, কী করে আমরা বাংলা ভাষার প্রচলন করলুম। (জটিল বাক্যে)
উত্তরঃ আজ সকালে যে গল্পটি মনে পড়ল সেটি হল প্রথম স্বদেশি যুগের সময়ে আমরা কী করে বাংলা ভাষার প্রচলন করলুম।
২.২৬) ভূমিকম্পের বছর সেটা। প্রভিনশিয়াল কনফারেন্স হবে নাটোরে। (বাক্য দু-টিকে জুড়ে লেখাে)
উত্তরঃ ভূমিকম্পের বছরে নাটোরে প্রভিনশিয়াল কনফারেন্স অনুষ্ঠিত হবে।
২.২৭) নাটোর নেমন্তন্ন করলেন আমাদের বাড়ির সবাইকে। (যৌগিক বাক্যে)
উত্তরঃ নাটোর নেমন্তন্ন করলেন আমাকে এবং আমাদের বাড়ির সবাইকে।
২.২৮) আরও অনেকে ছিলেন—সবার নাম কি মনে আসছে এখন। (না-সূচক বাক্যে)
উত্তরঃ আরও অনেকে ছিলেন, যাঁদের সবার নাম এখন মনে নেই।
২.২৯) নাটোর বললেন, কিছু ভেবাে না। সব ঠিক আছে। (পরােক্ষ উক্তিতে) )
উত্তরঃ নাটোর আশ্বস্ত করে বললেন, কিছু ভাবার দরকার নেই সব ঠিক আছে।
২.৩০) অমন ‘জাইগ্যানটিক’ খাওয়া আমরা কেউ কখনাে দেখিনি। (নিম্নরেখ শব্দের পরিবর্তে বাংলা শব্দ ব্যবহার করে বাক্যটি আবার লেখাে)
উত্তরঃ অমন ‘দৈত্যের মতো’ খাওয়া আমরা কেউ কখনাে দেখিনি।
২.৩১) ছােকরার দলের কথায় আমলই দেন না। (হ্যাঁ-সূচক বাক্যে)
উত্তরঃ ছােকরার দলের কথা উপেক্ষা করেন।
২.৩২) ন-পিসেমশাই জানকীনাথ ঘােষাল রিপাের্ট লিখছেন আর কলম ঝাড়ছেন। (বাক্যটিকে দু-টি বাক্যে ভেঙে লেখাে)
উত্তরঃ ন-পিসেমশাইয়ের হলেন জানকীনাথ ঘােষাল। তিনি রিপাের্ট লিখছেন আর কলম ঝাড়ছেন।
২.৩৩) গরম গরম সন্দেশ আজ চায়ের সঙ্গে খাবার কথা আছে যে অবনদা। (নিম্নরেখ শব্দের প্রকার নির্দেশ করাে এবং অর্থ এক রেখে অন্য শব্দ ব্যবহার করে বাক্যটি আবার লেখে)।
উত্তরঃ গরম গরম—শব্দদ্বৈত। বিকল্প শব্দ টাটকা। আজ চায়ের সঙ্গে টাটকা সন্দেশ খাবার কথা আছে যে অবনদা।
২.৩৪) হাতের কাছে খাবার এলেই তলিয়ে দিতেম (জটিল বাক্যে)
উত্তরঃ যখনই হাতের কাছে খাবার আসত, তখনই তা তলিয়ে দিতেম।
২.৩৫) লাল শাড়িখানি রােদে দিয়ে গেছে এ বাড়ির বধূ কেউ। (জটিল বাক্যে)
উত্তরঃ লাল শাড়িখানি যে রােদে দিয়ে গিয়েছে, সে এ বাড়িরই কোনাে বধূ।
২.৩৬) ডাহুক মেয়েরা বেড়াইতে আসে গানে গানে কথা কয়ে। (চলিত গদ্যে)
উত্তরঃ ডাহুক মেয়েরা গানে গানে কথা বলে বেড়াতে আসে।
২.৩৭) গাছের শাখায় বনের পাখিরা নির্ভয়ে গান ধরে। (না-সূচক বাক্যে)
উত্তরঃ গাছের শাখায় বনের পাখিদের গান ধরাতে ভয় পায় না।
২.৩৮) এখনাে তাহারা বােঝেনি হেথায় মানুষ বসত করে।(যৌগিক বাক্যে)
উত্তরঃ হেথায় মানুষ বসত করে কিন্তু এখনাে তাহারা তা বােঝেনি।
৩) সঠিক উত্তর নির্বাচনধর্মী প্রশ্নের উত্তরঃ
৩.১) আনন্দ, দুঃখ প্রকাশ পায় – বিস্ময়সূচক বাক্যে
৩.২) “বাহ! কী সুন্দর খেলা।” এটি যে ধরনের বাক্য – আবেগসূচক
৩.৩) “সুতপা মেধাবী মেয়ে কিন্তু ভীষণ অহংকারী।” বাক্যটি – যৌগিক বাক্য
৩.৪) ‘তুমি নীচ, অতি ছোটো।’- বাক্যটি যৌগিক করলে হবে – তুমি নীচ এবং অতি ছােটো
৩.৫) ‘এগিয়ে চলতে হবে।’- বাক্যটি অনুজ্ঞাবাচক করলে হবে – এগিয়ে চলো
৩.৬) ‘লাল শাড়িখানি রােদে দিয়ে গেছে এ বাড়ির বধূ কেউ।’ বাক্যটি – সরল বাক্য
৩.৭) ‘বুকু নামের যে ছেলে সে ছুটে উপরে চলে যায়।’ বাক্যটি – জটিল বাক্য
৩.৮) ‘নাটোর নেমন্তন্ন করলেন আমাকে এবং আমাদের বাড়ির সবাইকে।’ বাক্যটি – যৌগিক বাক্য
৩.৯) ‘দরজা খুলছিল না কেন ?’ বাক্যটি – প্রশ্নবোধক বাক্য
৩.১০) ‘এমন নয় যে আমি পড়তে খুব ভালোবাসি।’ এটি যে ধরনের বাক্য – নঞর্থক বাক্য
৩.১১) ‘তার একলার ও মতে কিছু আসে যায় না।’ এটি যে ধরনের বাক্য – নির্দেশক বাক্য
৩.১২) ‘মাসি উপরে ঠাকুর ঘরে আবদ্ধ থাকায় এ সকলের কিছুই জানিতে পারেন না।’ বাক্যটি হল – না-বাচক
৩.১৩) ‘আমার সঙ্গে এসো।’ বাক্যটি হল – অনুজ্ঞাবাচক
৩.১৪) ‘তোমাদের ট্যাক্সি লাগবে ?’ বাক্যটি হল – প্রশ্নবোধক
৩.১৫) ‘নির্মলার ছেলেটি তো আচ্ছা মজার কথা বলে!’ বাক্যটি হল – বিস্ময়সূচক
৩.১৬) ‘বাঃ কী সুন্দর ছবি! বাক্যটি হল – বিস্ময়সূচক
৩.১৭) সরল বাক্যে সমাপিকা ক্রিয়া থাকে – একটি
৩.১৮) যৌগিক বাক্যে যে অব্যয় থাকে – সংযোজক
৩.১৯) আদেশ, অনুরোধ প্রভৃতি বোঝায় – অনুজ্ঞাবাচক বাক্য
৩.২০) ‘আহা, কি দেখিলাম!’ বাক্যটি – আবেগসূচক বাক্য
৩.২১) ‘বৃথা সময় নষ্ট করো না।’ বাক্যটি – অনুজ্ঞাবাচক বাক্য
৩.২২) ‘দরজা খুলেছিল না কেন ?’ বাক্যটি – প্রশ্নবোধক বাক্য
৩.২৩) ‘আর একলার রহমতে কিছু আসে যায় না।’ বাক্যটি – নির্দেশক বাক্য
৩.২৪) ‘রমা চুপ করিয়া রহিল।’ বাক্যটিকে নঞর্থক বাক্যে পরিবর্তন করলে হবে – রমা কথা কহিল না
৩.২৫) ‘বেণীর মুখ গম্ভীর হইল।’ বাক্যটিকে নঞর্থক বাক্যে পরিবর্তন করলে হবে – বেণীর মুখ প্রফুল্ল রহিল না