দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট ইতিহাস প্রশ্ন (সেট ২) । Class Ten Second Unit Test History Question (Set 2)
দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট ইতিহাস প্রশ্ন (সেট ২) । Class Ten Second Unit Test History Question (Set 2) প্রদান করা হলো। দ্বিতীয় ইউনিট টেস্ট ইতিহাস পরীক্ষার প্রস্তুতির জন্য দশম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রশ্নপত্রটি সমাধান করে তাদের পরীক্ষা প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট ইতিহাস প্রশ্ন (সেট ২) :
দ্বিতীয় পর্যায়ক্রমিক পরীক্ষা
বিষয়ঃ-ইতিহাস, সময়ঃ- ১ঘন্টা ৩০ মিনিট
১) সঠিক উত্তরটি নির্বাচন করোঃ ১*১০=১০
(i) ১৮৫৭ খ্রিষ্টাব্দের বিদ্রোহকে ‘জাতীয় বিদ্রোহ’ বলেননি- ক) কার্ল মার্কস খ) আর.পি.দত্ত গ) জে.বি. নর্টন ঘ) ডিসরেলি
(ii) ভারতের প্রথম রাজনৈতিক প্রতিষ্ঠান হল – ক) ইন্ডিয়ান লিগ খ) ভারতসভা গ) বঙ্গভাষা প্রকাশিকা সভা ঘ) জমিদার সভা
(iii) বাংলা ভাষায় প্রথম মাসিক পত্রিকা – ক) সমাচার দর্পণ খ) দিগদর্শন গ) সংবাদ দর্শন ঘ) বাংলা গেজেট
(iv) ‘হুতোম প্যাঁচার নকশা’র প্রতিপাদ্য বিষয় হল – ক) কলকাতার নাগরিক জীবন খ) ইংরেজদের দুর্নীতি গ) নারীর সমস্যা ঘ) কলকাতার জমিদার পরিবার
(v) হিন্দু কলেজ বর্তমানে যে নামে পরিচিত – ক) সেন্ট জেভিয়াস খ) প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় গ) স্কটিশচার্চ কলেজ ঘ) প্রেসিডেন্সি কলেজ
(vi) সর্বধর্মসমন্বয়ের আদর্শ প্রচার করেন – ক) বিজয়কৃষ্ণ গোস্বামী খ) স্বামী বিবেকানন্দ গ) শ্রীরামকৃষ্ণ ঘ) কেশবচন্দ্র সেন
(vii) নিখিল ভারত ট্রেড ইউনিয়ন প্রতিষ্ঠা হয় – ক) ১৯১৮ খ্রিঃ খ) ১৯২০ খ্রিঃ গ) ১৯২১ খ্রিঃ ঘ) ১৯২২ খ্রিঃ
(viii) ‘খুঁৎকাঠি প্রথা’র অর্থ – ক) ব্যক্তিগত মালিকানা খ) যৌথ মালিকানা গ) ভাগচাষি মালিকানা ঘ) জমির মালিকানা
(ix) তিতুমিরের প্রকৃত নাম কী ? – ক) মোহম্মদ মুসিন খ) মীর নিসার আলি গ) সৈয়দ আহমেদ ঘ) শরিয়ত উল্লাহ
(x) বিশ্বভারতি প্রতিষ্ঠা করেন – ক) দেবেন্দ্র নাথ ঠাকুর খ) দ্বারকানাথ ঠাকুর গ) রবীন্দ্রনাথ ঠাকুর ঘ) রথীন্দ্রনাথ ঠাকুর
২) নিম্নের প্রশ্নগুলির নির্দেশ অনুসারে উত্তর দাওঃ ১*৬=৬
২.১) একটি সম্পূর্ণ বাক্যে উত্তর দাওঃ
(i) ‘ভারতমাতা’ চিত্রটি কে অঙ্কন করেন?
(ii) কলকাতা মেডিকেল কলেজে প্রথম শব ব্যবচ্ছেদ কে করেন ?
২.২) সত্য না মিথ্যা নির্ণয় করোঃ
(iii) ডিরোজিও ইয়ং ইতালি দল গঠন করেন।
(iv) সিধু-কানহু ছিলেন ফরাজি আন্দোলনের নেতা।
২.৩) নিম্নের বিবৃতির মধ্যে থেকে সঠিক ব্যাখ্যাটি নির্বাচন করোঃ
(v) বিবৃতি : রাজা রামমোহন রায় লর্ড আমহার্স্টকে চিঠি লিখেছিলেন –
ব্যাখ্যা-১ : সতীদাহ প্রথা বন্ধ করার জন্য আবেদন হিসাবে।
ব্যাখ্যা-২ : ভারতের পাশ্চাত্য শিক্ষা বিস্তারে উদ্যোগী হওয়ার আবেদন হিসাবে।
ব্যাখ্যা-৩ : ভারতে সংস্কৃত শিক্ষা বিস্তারে উদ্যোগী হওয়ার আবেদন হিসাবে।
(vi) বিবৃতি : অষ্টাদশ শতকের শেষার্ধে চূয়াড়রা বিদ্রোহ ঘোষণা করে –
ব্যাখ্যা-১ : চুয়াড়দের ওপর ইজারাদারদের অত্যাচার মাত্রা ছাড়িয়েছিল।
ব্যাখ্যা-২ : বহিরাগত মহাজন ও বনিকদের আর্থিক শোষণ বৃদ্ধি পেরেছিল।
ব্যাখ্যা-৩ : চুয়াড়দের ওপর কোম্পানি উচ্চহারে ভূমি রাজস্ব আরোপ করেছিল।
৩) নিম্নের প্রশ্নগুলির দু-তিনটি বাক্যে উত্তর দাও (যে কোন চারটি): ২*৪=৮
৩.১) বিজ্ঞান চর্চায় ‘স্কুল বুক সোসাইটি’র সাফল্য কী?
৩.২) ভারতে শিক্ষা বিস্তারের ক্ষেত্রে প্রাচ্যবাদী ও পাশ্চাত্যবাদী বিতর্ক বলতে কী বোঝ ?
৩.৩) ‘ইলবার্ট বিল’ এর প্রতিবাদে ব্রান্সন গোষ্ঠী কোন দৃষ্টিভঙ্গি দ্বারা প্রভাবিত হয়েছিলেন?
৩.৪) অবনীন্দ্রনাথ ঠাকুরের ‘ভারতমাতা’ চিত্রটি কোন অর্থে জাতীয়তার বার্তাবাহক?
৩.৫) মুন্ডা বিদ্রোহের গুরুত্ব কী ছিল?
৪) নিম্নের প্রশ্নগুলির সাত-আটটি বাক্যে উত্তর দাও (যে কোন দুটি): ৪*২=৮
৪.১) মহারানির ঘোষণাপত্রের গুরুত্ব আলোচনা করো।
৪.২) নারী শিক্ষা বিস্তারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান সংক্ষেপে আলোচনা করো।
৪.৩) বঙ্গভঙ্গ আন্দোলনে শ্রমিক শ্রেণি কী ভূমিকা নিয়েছিল?
৫) নিম্নের যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৮*১=৮
৫.১) মহাবিদ্রোহের চরিত্র ও প্রকৃতি বিশ্লেষণ করো।
৫.২) ১৮৫৫-৫৬ খ্রিস্টাব্দে সাঁওতাল বিদ্রোহের কারণ, ফলাফল ও গুরুত্ব আলোচনা করো।
৫.৩) মানুষ, প্রকৃতি ও শিক্ষার সমন্বয় বিষয়ে রবীন্দ্রনাথের চিন্তার সংক্ষিপ্ত পরিচয় দাও।