একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা প্রশ্ন
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার প্রস্তুতির লক্ষ্যে www.wbnotes.in ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা প্রশ্ন প্রদান করা হলো। একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা পরীক্ষা প্রদানের পূর্বে এই নমুনা একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার প্রশ্নপত্রটি সমাধানের মধ্য দিয়ে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা তাদের বাংলা বিষয়ের প্রস্তুতি যাচাই করে নিতে পারবে।
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা প্রশ্ন :
শ্রেণিঃ একাদশ (সেমিস্টার ২) বিষয়ঃ বাংলা
পূর্ণমানঃ ৪০ সময়ঃ ১ঘন্টা ৩০ মিনিট
১) অনধিক ১৫০টি শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
১.১) ‘ছুটি’ গল্প অনুসরণে ফটিক চরিত্রটি আলোচনা করো। ৫
১.২) ‘হঠাৎ একদিন তেলেনাপোতা আপনিও আবিষ্কার করতে পারেন’- কোন পরিস্থিতিতে এমনটি সম্ভব বলে কথক মনে করেছেন? ৫
২) অনধিক ১৫০টি শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
২.১) ভাব সম্মিলন কাকে বলে? আলোচ্য পদটিতে রাধার আনন্দের যে চিত্র ফুটে উঠেছে তা নিজের ভাষায় বর্ণনা করো। ২+৩
২.২) ‘চলে যায় দিন আমাদের’- কাদের কীভাবে দিন চলে যায়? এভাবে দিন চলার কারণ কী? ২+৩
৩) অনধিক ১৫০টি শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
৩.১) ‘আগুন’ নাটকের নামকরণের সার্থকতা বিচার করো। ৫
৩.২) ‘আগুন’ নাটকে বর্ণিত সতীশ চরিত্রের চারিত্রিক বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। ৫
৪) অনধিক ১৫০টি শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*২=১০
৪.১) ‘তিনি মপাসাঁ, চেখফকে ছাড়িয়ে গিয়েছেন’- মপাসাঁ ও চেখফের পরিচয় দিয়ে কে, কোন ক্ষেত্রে মপাসাঁ ও চেখফকে ছাড়িয়ে গিয়েছেন তা লেখো। ৫
৪.২) ‘গুণী ও জ্ঞানী আনাতোল ফ্রাঁস দুঃখ করে বলেন’- আনাতোল ফ্রাঁস কে এবং তাঁর দুঃখের কারণ কী? এই প্রসঙ্গে প্রাবন্ধিকের অভিমতটি সংক্ষেপে বিবৃত করো। ৩+২
৪.৩) ‘তত্ত্বটা হৃদয়ঙ্গম হল সেই ব্রাহ্ম মুহূর্তে’- ‘ব্রাহ্ম মুহূর্তে’ কথাটির অর্থ কী? কোন তত্ত্বের কথা বলা হয়েছে? ২+৩
৪.৪) ‘আজব শহর কলকেতা’য় ফরাসি বইয়ের দোকান দেখে লেখকের মনে কীরূপ ভাবের উদয় হয়েছিল? দোকানের ভেতর ঢুকে লেখক কীরূপ অভিজ্ঞতা সঞ্চয় করলেন? ২+৩
৫) অনধিক ১৫০টি শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
৫.১) বাংলা গদ্যের বিকাশে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান আলোচনা করো। ৫
৫.২) নাট্যকার দীনবন্ধু মিত্রের নাট্যকৃতিত্বের পরিচয় দাও। ৫
৫.৩) বাংলা কাব্যধারায় শঙ্খ ঘোষের অবদান আলোচনা করো। ৫
৫.৪) বাংলা প্রবাদের বৈচিত্র আলোচনা করো। ৫
৬) নিম্নলিখিত যে-কোনো একটি বিষয় নির্বাচন করে, নির্দেশ অনুসারে কমবেশি চারশো শব্দের মধ্যে একটি প্রবন্ধ রচনা করো। ১০*১=১০
৬.১) নিম্নে প্রদত্ত মানস-মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা করো। ১০
৬.২) প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধ রচনা করো। ১০
বিতর্কের বিষয়ঃ সেলফি একটি মারণ রোগ।
যে-কোনো বিষয়েরই ভালো দিকের পাশাপাশি একটি মন্দ দিকও থাকে। কিন্তু আমাদের ভালো দিকটাই গ্রহণ করতে হবে। সেলফি একটি মারণ রোগ- এ কথা সম্পূর্ণভাবে মেনে নেওয়া যায় না। আধুনিক যন্ত্রসভ্যতায় মানুষ অনেকক্ষেত্রেই একা, নিজের ছবিটুকু তোলার জন্য তাকে অন্য কারোর উপর নির্ভর করতে হয়। কিন্তু সেলফি, নিজের ছবি তোলার জন্য অন্যের উপর নির্ভরশীলতাকে একেবারে নস্যাৎ করে দিয়েছে। মানুষ একা কোনো জায়গায় বেড়াতে গিয়ে সেই সুন্দর পরিবেশে সেলফির মাধ্যমে নিজের ছবি নিজেই তুলতে পারে। এই সেলফি মানুষের মনকে আনন্দ ও তৃপ্তি দেয়। মানুষ সেলফি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বাহবা কুড়ায়, নিজের মনের মধ্যে একটা আত্মতুষ্টি লাভ করে। এর পাশাপাশি বিশেষ করে কমবয়সি ছেলেমেয়েদের মধে অন্যের লাইকের মাধ্যমে একটা জনপ্রিয়তা পাওয়ার আশা থাকে। তাই তারা এই সেলফির মাধ্যমে নিজস্ব পরিচিতি সকলের কাছে তুলে ধরার চেষ্টা করে।
মানুষের মন চিরকালই আত্মপ্রচারমুখী। এই সেলফি তাদেরকে প্রচারের আলোয় নিয়ে আসে। শুধু তাই নয়, মানুষ তার রোজকার জীবনচর্চাও তাল পরিচিতদের সঙ্গে ‘শেয়ার’ করে এই সেলফির মাধ্যমে। আবার যেসকল মানুষ সারাদিন কর্মব্যস্ত থাকার দরুন পরিচিতদের সঙ্গে অবসর যাপনে- সময় পান না তারাও এর মাধ্যমে নিজেকে প্রচার করে আত্মসুখ লাভ করেন। শুধু প্রচারের জন্যই নয়, কোনো মানুষ যে-কোনো সময়ে সেলফি তুলে সেই মুহূর্তকে বন্দি করে রাখতে পারে। তবে এই সেলফি যেন মানুষের বিনাশের কারণ না হয় সে বিষয়ে সকল মানুষকে সাবধান এবং সতর্ক থাকতে হবে। এই সাবধানতা ও সতর্কতাই মানুষকে এগিয়ে নিয়ে যাবে। বলা বাহুল্য, আজকের আধুনিক যুগে মানুষের জীবনে এসেছে দ্রুততা, এর পাশাপাশি দেখা দিয়েছে সময়ের অভাব। তাই কোনো কাজের জন্য নিজের ছবি পাঠানোর প্রয়োজনীয়তাও দূর করে সেলফি।
পরিশেষে বলা যায়, সেলফির জন্য যদি কারও কোনো ক্ষতি হয় তাহলে সেই ক্ষতির দায়িত্ব একমাত্র মানুষের।