নুন- জয় গোস্বামী । একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার প্রস্তুতির লক্ষ্যে WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে নুন- জয় গোস্বামী । একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার প্রশ্নের উত্তর প্রদান করা হলো। এই প্রশ্নের উত্তরগুলি সমাধান করলে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা তাদের বাংলা দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
নুন- জয় গোস্বামী । একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার :
১) “আমরা তো অল্পে খুশি”-কোন প্রসঙ্গে বক্তা একথা বলেছেন? “অল্পে খুশি” হবার তাৎপর্য কী? ১+২=৩
উৎসঃ
আধুনিক যুগের বিখ্যাত কবি “জয় গোস্বামী” রচিত “ভুতুমভগবান” কাব্যগ্রন্থের অন্যতম কবিতা “নুন” থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।
প্রসঙ্গঃ
অভাব ও অসুখে জর্জরিত জীবনে যখন মানুষ নিয়মিত ক্ষুধার অন্নেরও সংস্থান করতে সক্ষম হয় না, তখন তারা তাকেই নিয়তি মনে করে মেনে নিতে শিখে যায়।কবি এই জীবনকে বর্ণনা করতেই প্রশ্নোক্ত মন্তব্যটির অবতারণা করেছেন।
অল্পে খুশি থাকার তাৎপর্যঃ
অনিশ্চয়তা, অভাব ও অসুখকে সঙ্গী করে সমাজের নিন্মবিত্ত মানুষেরা তাদের যে জীবনে অভ্যস্ত হয়ে উঠেছে সেখানে ‘অল্পে খুশি’ হওয়াটা নিতান্তই বাধ্যবাধকতা; এটাই যেন তাদের জীবনের ধ্রুব সত্য। আনন্দের অভিব্যক্তির পরিবর্তে তাদের জীবন হয়ে ওঠে মানিয়ে চলার হৃদয়বিদারক ইতিহাস। তাই তাদের কন্ঠে ধ্বনিত হয়-
“আমরা তো অল্পে খুশি; কী হবে দুঃখ করে?
আমাদের দিন চলে যায় সাধারণ ভাতকাপড়ে।”
PDF DOWNLOAD LINK ONLY FOR SUBSCRIBERS
“আমরা তো অল্পে খুশি”-কোন প্রসঙ্গে বক্তা একথা বলেছেন? এই ‘খুশি’ কি বক্তার জীবনে চিরস্থায়ী হয়েছিল? ২+৩
উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে
“বাড়িতে ফেরার পথে কিনে আনি গোলাপ চারা”- এই গোলাপচারা কিনে আনার মধ্যে কোন সত্য প্রকাশিত হয়? যে জীবনের কথা কবি এখানে বর্ণনা করেছেন তার বিস্তারিত পরিচয় দাও। ২+৩
নুন কবিতা অবলম্বনে কবির জীবনভাবনা আলোচনা করো। ৫
নুন কবিতার নামকরণের সার্থকতা বিচার করো। ৫