অষ্টম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন
অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে অষ্টম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই অষ্টম শ্রেণির বাংলা সাজেশন অনুসরণ করে তাদের অষ্টম শ্রেণির বাংলা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।
অষ্টম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন :
১) বন্দিদশায় মানুষের মনে শক্তি সঞ্চারিত হয় কীভাবে?
২) ভারতীয় জেল বিষয়ে একটি পুস্তক সুভাষচন্দ্রের লেখা হয়ে ওঠেনি কেন?
৩) ‘আমার পক্ষে এর উত্তর দেওয়া সুকঠিন’- কে, কাকে এ কথা বলেছেন? কীসের উত্তর দেবার কথা বলা হয়েছে?
৪) ‘পরের বেদনা সেই বুঝে শুধু যেজন ভুক্তভুগী’- উদ্ধৃতির সমার্থক বাক্য পত্রটি থেকে খুঁজে নিয়ে লেখো। সেই বাক্যটি থেকে লেখকের কোন মানসিকতার পরিচয় পাও।
৫) ‘Martyrdom’ শব্দটির অর্থ কী? এই শব্দটি উল্লেখ করে বক্তা কী বক্তব্য রেখেছেন?
৬) ‘শুধু শাস্তি দেওয়াই নয়, সংশোধনই হওয়া উচিত জেলের প্রকৃত উদ্দেশ্য’- তুমি কি এই বক্তব্যের সঙ্গে একমত? তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।
৭) স্বাধীনতা বলতে কী বোঝো? কী কী বিষয়ে মানুষের স্বাধীনতা প্রয়োজন বলে তুমি মনে করো?
৮) ‘স্বাধীনতা’ কবিতাটির মধ্যে দুটি ‘পক্ষ’ আছে- ‘আমি-পক্ষ’ আর ‘তুমি-পক্ষ’। এই ‘আমি-পক্ষ’ আর ‘তুমি-পক্ষ’ – এর স্বরূপ বিশ্লেষণ করো। এই ক্ষেত্রে ‘সে-পক্ষ’ নেই কেন?
৯) ‘আগামীকালের রুটি / দিয়ে কি আজ বাঁচা যায়’ – এখানে ‘আগামীকাল’ আর ‘আজ’ বলতে কী বোঝানো হয়েছে?
১০) ‘স্বাধীনতা একটা শক্তিশালী বীজপ্রবাহ’- তাৎপর্য বিশ্লেষণ করো।
১১) ‘ডাস্টবিনের দুই পাশে দুটি প্রাণী’- প্রাণীদুটির পরিচয় দাও।
১২) ‘সুতা মজুরের ঠোঁটের কোণে একটু হাসি ফুটে উঠল’- তার এই হাসির কারণ কী?
১৩) ‘হঠাৎ ডাস্টবিনটা একটু নড়ে উঠল’- ‘ডাস্টবিনের নড়ে ওঠা’র অব্যবহিত পরে কী দেখা গেল?
১৪) ‘মুহূর্তগুলিও কাটে যেন মৃত্যুর প্রতীক্ষার মতো’- সেই রুদ্ধ উত্তেজনাকর মুহূর্তগুলির ছবি গল্পে কীভাবে ধরা পড়েছে তা দৃষ্টান্তসহ আলোচনা করো।
১৫) ‘শিকল পরা ছল’ বলতে কবি প্রকৃতপক্ষে কী বোঝাতে চেয়েছেন?
১৬) ‘মোদের অস্থি দিয়েই জ্বলবে দেশে আবার বজ্রানল’- পঙ্ক্তিটিতে ‘আবার’ শব্দটি ব্যবহৃত হয়েছে কেন?
১৭) ‘বাঁধন-ভয়কে করবো মোরা জয়’- কেন এই বাঁধন? কারা, কীভাবে এই ‘বাঁধন ভয়’কে জয় করবে?
১৮) ‘এঁরা প্রাণপণে এই দাবি পূরণ করেছেন’- কাদের কথা বলা হয়েছে? কীই বা সেই দাবি? সেই দাবিপূরণে প্রাণপণে তাঁদের নিয়জিত হওয়ারই বা কারণ কী বলে তোমার মনে হয়?
১৯) ‘একক প্রচেষ্টায় এরূপ বিরাট কাজের দৃষ্টান্ত বিরল’- কোন কাজের কথা বলা হয়েছে? একে ‘বিরাট কাজ’ বলার কারণ কী?
২০) ‘সরতে সরতে সরতে / তুমি আর কোথায় সরবে?’ – কবি কোথা থেকে এই সরণ লক্ষ্য করেছেন? এক্ষেত্রে তাঁর দেওয়া পরামর্শটি কী?
২১) ‘এবার ঘুরে দাঁড়াও’ আর ‘এখন ঘুরে দাঁড়াও’ পঙ্তি দুটিতে ‘এবার’ আর ‘এখন’ শব্দদুটির প্রয়োগ সার্থকতা বুঝিয়ে দাও।
২২) সুভার প্রকৃত নাম কী?
২৩) কে সুভাকে ‘সু’ বলে ডাকত?
২৪) ‘সে নির্জন দ্বিপ্রহরের মতো শব্দহীন এবং সঙ্গীহীন’ – সুভা সম্পর্কে এ রকম উপমা লেখক ব্যবহার করেছেন কেন?
২৫) ‘এইজন্য প্রতাপ সুভার মর্যাদা বুঝিত’- প্রতাপের কাছে সুভা কীভাবে মর্যাদা পেত, তা গল্প অবলম্বনে লেখো।
২৬) ‘তাহাদের জাতি ও পরকাল রক্ষা হইল’- কাদের সম্পর্কে এ কথা লেখক বলেছেন? তাঁর এরূপ মন্তব্যের কারণ বিশ্লেষণ করো।
২৭) ‘প্রকৃতি যেন তাহার ভাষার অভাব পূরণ করিয়া দেয়’- মানুষের ভাষার অভাব কীভাবে প্রকৃতি পূরণ করতে পারে তা আলোচনা করো।
২৮) ‘এত দুঃখ এত ব্যথা সে কখনও পায়নি’- এখানে কার দুঃখ-বেদনার কথা বলা হয়েছে? এই দুঃখ-যন্ত্রণার দিনে কীভাবে অতীতের সুন্দর দিনগুলির কথা রঞ্জনের মনে এসেছে?
২৯) ‘রঞ্জন টেলিফোনটা রেখে দিল’- কোন কথা শুনে রঞ্জন টেলিফোনটা রেখে দিল?
৩০) ‘রাগে ফুসছিল রঞ্জন’- তার এই রাগের কারণ কী?
৩১) ‘অনেকগুলো পেট বাড়িতে’- ‘পেট’-এর আভিধানিক অর্থ কী? এখানে কী অর্থে ব্যবহৃত হয়েছে?
৩২) ‘মাহিনা’ শব্দটি কবিতায় কী অর্থে ব্যবহৃত? শব্দটির অন্য কোন অর্থ তোমার জানা আছে?
৩৩) ‘মাস মাহিনার হিসাব তো নেই’ – মাস মাহিনার হিসেব নেই কেন?
৩৪) ‘শতবর্ষ এগিয়ে আসে শতবর্ষ যায়’ – এই পঙ্ক্তিটির মধ্যে দিয়ে কবি কী বলতে চেয়েছেন আলোচনা করো।
৩৫) রাজাপ্পা কিভাবে তার অমূল্য ডাকটিকিটগুলি সংগ্রহ করত?
৩৬) নাগরাজনের অ্যালবামের পাতায় কী লেখা ছিল?
৩৭) ‘কেটে পড় হিংসুটে পোকা’ – বক্তা কে? কাকে সে এমন কথা বলেছে? তুমি কি এই কথার মধ্যে কোনো যুক্তি খুঁজে পাও?
৩৮) ‘হঠাৎ যেন ওর জনপ্রিয়তা কমে গেছে’ – কার এমন মনে হয়েছে? এই ‘জনপ্রিয়তা’ হঠাৎ কমে যাওয়ার কারণ কী?
৩৯) ‘চোরাদৃষ্টিতে অ্যালবামটা দেখত’ – সেই চোরাদৃষ্টিতে দেখা অ্যালবামটির কোন বিশেষত্বের কথা গল্পে রয়েছে?
৪০) ‘রাজাপ্পার চোখে জল ভরে গেল’- কোন পরিস্থিতিতে রাজাপ্পার চোখ জলে ভরে উঠল?
৪১) ‘বাঁদিকের বুক পকেটটা সামলাতে সামলাতে…’ – এখানে ‘বাঁদিকের বুক পকেট’ বলতে কী বোঝানো হয়েছে?
৪২) ‘ইহকাল পরকাল’ – এই শব্বদ্বয় এখানে কী অর্থে ব্যবহৃত হয়েছে?
৪৩) ‘আলাদিনের আশ্চর্য প্রদীপ’ আসলে কী? তাকে এরকম বলার কারণ বুঝিয়ে দাও।
৪৪) ‘তোরা নাকি এ গাঁ ছেড়ে চলে যাবি?’ – বক্তা কে? কাকে সে এ কথা বলেছে? কোন গাঁইয়ের কথা এখানে বলা হয়েছে?
৪৫) অপু-দুর্গার চড়ুইভাতির আয়োজন সম্পর্কে লেখো। এখনকার পিকনিকের সঙ্গে এরকম চড়ুইভাতির তফাৎ কোথায়?
৪৬) অজয় কে? তার সঙ্গে অপুর বন্ধুত্ব হল কীভাবে?
৪৭) সেদিন আশ্চর্য ব্যাপার ঘটেছিল—আশ্চর্য ব্যাপার কী কী ছিল?
৪৮) ‘মা যে আমাদের ফাঁকি দিয়ে চলে গিয়েছে।’ – ‘মা’ বলতে কাকে বোঝানো হয়েছে? সে কীভাবে ফাঁকি দিয়ে চলে গেছে?
৪৯) “বাঁকা কঞ্চি অপুর জীবনের এক অদ্ভুত জিনিস”—একথা বলার কারণ কী? সামান্য উপকরণ নিয়ে খেলার আনন্দ সম্পর্কে লেখো।
৫০) সন্ধি ও সমাসের একটি পার্থক্য লেখো।
৫১) ‘সমাস’ শব্দটির সাধারণ অর্থ লেখো।
৫২) ব্যাসবাক্য কাকে বলে?
৫৩) ‘দ্বিগু’ শব্দের আক্ষরিক অর্থ কী?
৫৪) উপমিত কর্মধারয় ও উপমান কর্মধারয় সমাসের একটি পার্থক্য লেখো।
৫৫) একশেষ দ্বন্দ্ব সমাস কাকে বলে? উদাহরণ দাও।
৫৬) রূপক কর্মধারয় সমাস বলতে কী বোঝ?
৫৭) ক্রিয়ার কালকে কয়টি ভাগে ভাগ করা হয় ও কী কী?
৫৮) ক্রিয়াবিভক্তি কাকে বলে?
৫৯) পুরাঘটিত বর্তমান কাল কাকে বলে? উদাহরণ দাও।
৬০) ঘটমান বর্তমান কালের একটি উদাহর দাও।
৬১) সাধু ভাষা ও চলিত ভাষার পার্থক্যগুলি লেখো।
৬২) বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র, বিদ্যালয়ে উপস্থিত হয়ে ছুটির আবেদন পত্র, দৈনিক সংবাদপত্রে কোনো বিষয়ে অভিমত জানিয়ে পত্র লেখা অনুশীলন করবে। (ওয়েবসাইটে ইতিপূর্বে পত্রের নমুনা প্রদান করা হয়েছে)
৬৩) প্রবন্ধ রচনাঃ খেলাধুলোর প্রয়োজনীয়তা, বিজ্ঞানমনষ্কতা ও কুসংস্কার, প্রাত্যহিক জীবনে বিজ্ঞান, মাতৃভাষায় বিজ্ঞাঞ্চর্চা, একজন শ্রেষ্ঠ বাঙালি বিজ্ঞানী, ছাত্রজীবনের দ্বায়িত্ব ও কর্তব্য, দেশগঠন ও ছাত্রসমাজ।