sikkhar-ortho-dharona-ebong-lokhyosomuho-mcq-question-answers

শিক্ষার অর্থ, ধারণা এবং লক্ষ্যসমূহ MCQ প্রশ্নের উত্তর । একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার শিক্ষাবিজ্ঞান

একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার প্রদান করতে চলা শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষার অর্থ, ধারণা এবং লক্ষ্যসমূহ MCQ প্রশ্নের উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই প্রশ্নের উত্তরগুলি আলোচনার মধ্য দিয়ে তাদের শিক্ষাবিজ্ঞান (Education) বিষয়ের প্রস্তুতি গ্রহণ করতে পারবে।

শিক্ষার অর্থ, ধারণা এবং লক্ষ্যসমূহ MCQ প্রশ্নের উত্তর । একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার শিক্ষাবিজ্ঞান : 

 

১) শিক্ষা শব্দের বুৎপত্তিগত অর্থ হল – ব্যক্তির আচরণ কে নিয়ন্ত্রণ করা বা শাসন করা 

২) বিদ্যা শব্দের বুৎপত্তিগত অর্থ হল – কোন বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করা 

৩) ‘Education’ শব্দটি এসেছে যে ল্যাটিন শব্দ থেকে – Educare 

৪) ‘Educare’ শব্দটির বুৎপত্তিগত অর্থ হল – লালনপালন করা

৫) ‘Educere’ শব্দটির বুৎপত্তিগত অর্থ হল – নিষ্কাশন করা 

৬) ‘Educatum’ শব্দটির বুৎপত্তিগত অর্থ হল – শিক্ষাদানের কাজ  

৭) ‘শিক্ষা হল দ্বিমেরু প্রক্রিয়া’ এই দুটি মেরু হল – শিক্ষার্থী ও  শিক্ষক  

৮) ‘শিক্ষা হল ত্রিমেরু প্রক্রিয়া’ এই তিনটি মেরু হল – শিক্ষার্থী, শিক্ষক ও  বিদ্যালয় পরিবেশ বা সমাজ 

৯) ‘শিক্ষা হল অভিজ্ঞতার পুনঃসংগঠন’ কথাটি বলেছেন – জন ডিউই 

১০) ‘শিক্ষা হল মানুষের মহত্বের প্রকাশ’ কথাটি বলেছেন – স্বামী বিবেকানন্দ 

১১) রবীন্দ্রনাথের মতে শিক্ষা হল – বিশ্ব প্রকৃতির সাথে সামঞ্জস্যবিধান 

১২) স্বামী বিবেকানন্দের মতে শিক্ষা হল – অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ 

১৩) মহাত্মা গান্ধীর মতে শিক্ষা হল – মানুষের দেহ, মন এবং আত্মার পরিপূর্ণ বিকাশ সাধন 

১৪) এরিস্টটলের মতে শিক্ষা হল – সুস্থ দেহে সুস্থ মনের সৃষ্টি 

১৫) রুশোর মতে শিক্ষা হল – শিশুর স্বতঃস্ফূর্ত আত্মবিকাশ

১৬) পেস্তালজির মতে শিক্ষা হল – মানুষের সহজাত ক্ষমতাগুলির স্বাভাবিক, সুসামঞ্জস্যপূর্ণ এবং ক্রমোন্নয়নমূলক বিকাশ 

১৭) ফ্রয়েবেলের মতে শিক্ষা হল – সেই বিকাশপ্রক্রিয়া যার মাধ্যমে ব্যক্তি প্রকৃতির রাজ্যে নিজের বিস্তৃতি ঘটায় ও মানবসমাজের সঙ্গে নিজেকে একাত্ম করে 

১৮) জন ডিউই এর মতে শিক্ষা হল – ব্যক্তির সেইসব গুণের বিকাশ, যার দ্বারা সে তার পরিবেশকে নিয়ন্ত্রণ করতে পারে এবং নিজের দায়িত্ব পালনে সক্ষম হয় 

১৯) শিক্ষাবিদ নানের মতে শিক্ষা হল – ব্যক্তির নিজস্বতার পূর্ণ বিকাশ

২০) ‘এমিল’ গ্রন্থের লেখক হলেন – জ্য জ্যাক রুশো

২১) ‘রিপাবলিক’ গ্রন্থের লেখক হলেন – প্লেটো 

২২) শিশুকেন্দ্রিক শিক্ষার প্রবক্তা হলেন – রুশো

২৩) ‘শিক্ষা একটি দ্বিমেরু প্রক্রিয়া’ কথাটি বলেছেন – অ্যাডামস

২৪) সংকীর্ণ অর্থে শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যেখানে – শিক্ষক সক্রিয় ও শিক্ষার্থী নিষ্ক্রিয় 

২৫) ‘শিশু এবং ব্যক্তির দেহ, মন ও আত্মার পরিপূর্ণ বিকাশের প্রচেষ্টাই হল শিক্ষা’ কথাটি বলেছেন – গান্ধীজি

২৬) শিক্ষায় গ্রহীতা বলা হয় যাকে – শিক্ষার্থীকে 

২৭) শিক্ষায়  দাতা বলা হয় যাকে – শিক্ষককে 

২৮) ‘শিক্ষা সুস্থ দেহে সুস্থ মন সৃষ্টি’ কথাটি বলেছেন – এরিস্টোটল 

২৯) ‘শিক্ষা একটি জীবনব্যাপী প্রক্রিয়া’ কথাটি বলেছেন – রেমন্ট 

৩০) ব্যাপক অর্থে শিক্ষা হল – শিক্ষার্থীর সর্বাঙ্গীণ বিকাশ সাধন 

৩১) সংকীর্ণ অর্থে শিক্ষা বলতে বোঝায় – কোন প্রতিষ্ঠানের মাধ্যমে নির্দিষ্ট পাঠক্রমকে সামনে রেখে শিক্ষিত ও অভিজ্ঞ ব্যক্তির দ্বারা পাঠক্রমের বিষয়গুলি শিক্ষার্থীদের মধ্যে সঞ্চালন করা 

৩২) সংকীর্ণ অর্থে শিক্ষার বৈশিষ্ট্য হল – শিক্ষা হল একমুখী প্রক্রিয়া

৩৩) ব্যাপক অর্থে শিক্ষা বলতে বোঝায় – শিক্ষার্থীর জীবনব্যাপী প্রক্রিয়া 

৩৪) ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্ট্য হল – শিক্ষা হল জীবনব্যাপী প্রক্রিয়া

৩৫) ‘সামাজিক চুক্তি’ নীতির প্রবক্তা হলেন – হেগেল 

৩৬) আধুনিক শিক্ষার জনক বলা হয় যাকে – রুশো 

৩৭) প্রাচীন যুগে শিক্ষার লক্ষ্য ছিল – পরম জ্ঞানলাভ বা মোক্ষলাভ 

৩৮) আধুনিক যুগে শিক্ষার লক্ষ্য হল – ব্যক্তির ব্যক্তিসত্তার বিকাশ ঘটিয়ে সমাজের কল্যাণ সাধন করা

৩৯) সনাতনী শিক্ষার উদ্দেশ্য ছিল – আত্মোপলব্ধির মাধ্যমে আধ্যাত্মিক বিকাশ সাধন করা 

৪০) প্রাচীন যুগের শিক্ষার লক্ষ্য ছিল – পরমজ্ঞান লাভ 

৪১) মধ্যযুগে ভারতের শিক্ষার লক্ষ্য ছিল – চরিত্রবান ও ধার্মিক মানুষ সৃষ্টি করা 

৪২) ‘মোক্ষ’ শব্দের অর্থ হল – মুক্তি 

৪৩) ‘লক্ষ্য সামনে রেখে কাজ করাই বুদ্ধিমানের কাজ’ কথাটি বলেছেন – জন ডিউই 

৪৪) ‘শিক্ষা হল সম্পূর্ণ জীবনযাপনের প্রক্রিয়া’ কথাটি বলেছেন – জন ডিউই 

৪৫) ‘জ্ঞান হল সকল প্রকার সম্পদের জননী’ কথাটি বলেছেন – প্লেটো 

৪৬) ‘প্রতিটি মহৎ শিল্পকলার একটি কল্যাণমুখী লক্ষ্য থাকে’ কথাটি বলেছেন – এরিস্টোটল 

৪৭) জন ডিউই এর মতে শিক্ষার উদ্দেশ্য হল – সামাজিক বিকাশ 

৪৮) ‘ব্যক্তিকে উপার্জনক্ষম করে তোলাই হল শিক্ষার লক্ষ্য’ শিক্ষার এই জাতীয় লক্ষ্য কে বলা হয় – বৃত্তিমূলক লক্ষ্য 

৪৯) শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য বলতে বোঝায় – ব্যক্তির অন্তর্নিহিত প্রতিভার যথাযথ বিকাশ্সাধন 

৫০) ব্যক্তিতান্ত্রিক শিক্ষার মূল লক্ষ্য ছিল – ব্যক্তির বিকাশ 

৫১) সমাজকে কলুষিত প্রতিষ্ঠান বলে মনে করেন – প্রকৃতিবাদীরা 

৫২) শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য বলতে বোঝায় – সামাজিক ঐতিহ্য ও সংস্কৃতির সংরক্ষণ, সঞ্চালন এবং সমাজ প্রগতিকে সার্থক করে তোলা 

৫৩) সমাজতান্ত্রিক শিক্ষার মূল লক্ষ্য হল – সামাজিক বিকাশ 

৫৪) জাতীয় উন্নয়ন বলতে বোঝায় – জাতির অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, বাণিজ্য ও যোগাযোগ প্রভৃতি ক্ষেত্রে সামগ্রিক ইতিবাচক পরিবর্তন  

৫৫) জাতীয় উন্নয়নের উপাদানগুলি হল – কৃষি, শিল্প ও বিভিন্ন ধরনের প্রাকৃতিক সম্পদ এবং মানব সম্পদ 

৫৬) জাতীয় উন্নয়নের ভিত্তি হল – শিক্ষা 

৫৭) আধুনিক শিক্ষাব্যবস্থা হল – শিশুকেন্দ্রিক 

৫৮) জাতীয় বিকাশের সহায়ক শিক্ষার একটি লক্ষ্য হল – সামাজিক ঐক্য স্থাপন ও অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ 

৫৯) ভারতের শিক্ষার জাতীয় লক্ষ্য হল- শিক্ষার্থীদের মধ্যে সামাজিক ও জাতীয় সংহতি স্থাপন করা 

৬০) পাইপ লাইন থিওরি হল – শিক্ষার উৎস শিক্ষক থেকে নলের মাধ্যমে শিশুর মন ভরে ওঠা 

৬১) গোল্ড সেক থিওরি হল – শিক্ষক বা পুস্তক হল জ্ঞানভান্ডার, সেই জ্ঞানভাণ্ডার থেকে স্বর্ণরূপ জ্ঞান শিশুর শূন্য মনে সঞ্চারিত হয়

৬২) ‘জীবিত ও মৃতের মধ্যে যা তফাত শিক্ষিত ও অশিক্ষিতের মধ্যে তাই তফাৎ’ কথাটি বলেছেন – এরিস্টোটল 

৬৩) ‘প্রকৃতির স্রষ্টার হাত থেকে যা কিছু আসে তা সবাই সৎ এবং মঙ্গলময়’ কথাটি বলেছেন – পেস্তালাৎসি 

৬৪) ‘ভারতের ভাগ্য তার শ্রেণীকক্ষে নির্ধারিত হচ্ছে’ কথাটি বলেছেন – কোঠারি কমিশন 

৬৫) ‘শিক্ষা হল ভাঁজ হয়ে থাকা বিষয়ের ভাঁজ খোলার প্রক্রিয়া’ কথাটি বলেছেন – ফ্রয়েবেল

LINK TO VIEW PDF FILE (ONLY FOR SUBSCRIBERS)

শিক্ষার অর্থ, ধারণা এবং লক্ষ্যসমূহ MCQ প্রশ্নের উত্তর

একাদশ শ্রেণির সমস্ত বিষয়ের প্রশ্নের উত্তর দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার শিক্ষাবিজ্ঞান প্রশ্নের উত্তর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

কপি করার প্রচেষ্টা করবেন না

Scroll to Top