sikkhagoto-dorshoner-ortho-mcq-question-answers

শিক্ষাগত দর্শনের অর্থ MCQ প্রশ্নের উত্তর । একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার শিক্ষাবিজ্ঞান

একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার প্রদান করতে চলা শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষাগত দর্শনের অর্থ MCQ প্রশ্নের উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই প্রশ্নের উত্তরগুলি আলোচনার মধ্য দিয়ে তাদের শিক্ষাবিজ্ঞান (Education) বিষয়ের প্রস্তুতি গ্রহণ করতে পারবে।

শিক্ষাগত দর্শনের অর্থ MCQ প্রশ্নের উত্তর । একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার শিক্ষাবিজ্ঞান : 

 

১) দর্শন হল বিশ্বব্র‍্যান্ড সম্বন্ধে – সামগ্রিক জ্ঞান

২) বাংলা ‘দর্শন’ শব্দটি যে ধাতু থেকে উৎপন্ন হয়েছে – দৃশ্

৩) ‘দৃশ্’ কথাটির অর্থ হল – দেখা

৪) ইংরেজি ‘Philosophy’ শব্দটি যে শব্দ থেকে এসেছে – গ্রিক 

৫) ‘Philos’ কথাটির অর্থ হল – ভালোবাসা

৬) ‘Sophia’ শব্দের অর্থ হল – জ্ঞান

৭) ইংরেজি ‘Philosophy’ শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ হল – জ্ঞানের প্রতি ভালোবাসা

৮) “যে ব্যক্তির সকল প্রকারের জ্ঞানের প্রতি আসক্তি আছে এবং যাঁর জ্ঞানপিপাসা কোনোদিনই পরিতৃপ্ত হয় না, তিনিই প্রকৃত অর্থে দার্শনিক।” এই কথাটি বলেছেন – প্লেটো

৯) “In India philosophy stood on its own legs, and all other studies looked to it for inspiration and support. It is the the master science guiding other sciences without which they tend to become empty and foolish.” কথাটি বলেছেন – রাধাকৃষ্ণন

১০) বিভিন্ন শিক্ষাবিদ শিক্ষাকে নানাভাবে ব্যাখ্যা করেছেন। এই ব্যাখ্যার পিছনে রয়েছে বিভিন্ন – দার্শনিক দৃষ্টিভঙ্গি

১১) জীবনের মূল উৎস ও উদ্দেশ্যকে খুঁজে বের করাই হল – দর্শনের কাজ

১২) “সত্যের সন্ধান ও সত্যের প্রত্যক্ষ উপলব্ধি হল দর্শন” এই মতটি দেন – সক্রেটিস

১৩) দর্শনের লক্ষ্য হল – জীবনের প্রকৃত অর্থ অন্বেষণ করা

১৪) “দার্শনিক হলেন তাঁরাই যাঁরা সত্যের পূজারি” এই মতটি দিয়েছেন – সক্রেটিস

১৫) সকল বিজ্ঞানের জননী বলা হয় – দর্শনকে

১৬) ‘দর্শন হল সকল বিজ্ঞানসম্মত জ্ঞানের সমষ্টি’ কথাটি বলেছেন – পলসন

১৭) “বিভিন্ন বিজ্ঞানলব্ধ জ্ঞানকে একটি সুসামঞ্জস্য সমগ্রতায় একীভূত করে থাকে দর্শন”  কথাটি বলেছেন – উন্ড

১৮) “দর্শন হল প্রকৃতির বিষয়ে এক সামগ্রিক দৃষ্টিলাভের অনুসন্ধান।” কথাটি বলেছেন – ওয়েবার

১৯) “Philosophy is a point of view, outlook on life” এ কথা বলেছেন – কিলপ্যাট্রিক 

২০) “শিক্ষা হল দর্শনের ফলিত ও গতিশীল দিক” এই মতটি দেন – জন অ্যাডাম্স

২১) “শিক্ষা হল দর্শনের পরীক্ষানির্ভর পটভূমি, দর্শনের সত্য ও তত্ত্বকে যাচাই করার জন্য শিক্ষাই হল পথ।” এ কথা বলেছেন – শিক্ষা মনোবিদ্যা

২২) “দর্শন ও শিক্ষা একই মুদ্রার দুই দিক। প্রথমটি হল ভাবনার দিক এবং পরেরটি হল ভাবনার সক্রিয় বিষয়” এই কথাটি বলেছেন – জেম্স রস

২৩) শিক্ষা হল ব্যক্তির জীবনবিকাশের – প্রক্রিয়া

২৪) ‘Education is the manifestation of the perfection already in man’ কথাটি বলেছেন – বিবেকানন্দ

২৫) “শিক্ষা হল ভবিষ্যৎ জীবনযাপনের প্রস্তুতি” এ কথাটি বলেছেন – হার্বার্ট স্পেনসার

২৬) “সুপ্ত শক্তিগুলি প্রস্ফুটিত হয়ে পূর্ণতালাভ করার বিষয়টি হল শিক্ষা” এ কথা বলেছেন – পেস্তালৎসি

২৭) ‘Groundwork of Educational Theory’ গ্রন্থের লেখক হলেন – জেম্স রস

২৮) দর্শন হল শিক্ষামূলক অনুশীলনের – পথ প্রদর্শক

২৯) “শিক্ষা হল দর্শনের গবেষণাগার যেখানে দার্শনিক সতোর বৈধতা যাচাই করা হয়” এ কথা বলেছেন – জন ডিউই 

৩০) শিক্ষা হল জীবনের আদর্শ উপলব্ধির ব্যাবহারিক উপায় এবং দর্শনের – গতিশীল দিক

৩১) “যতদিন পর্যন্ত সমস্ত দার্শনিক প্রশ্নের স্পষ্টকরণ না হচ্ছে ততদিন পর্যন্ত শিক্ষার ছুটি কাটানোর কোনো সময় নেই” এই কথাটি বলেছেন – হার্বার্ট স্পেনসার

৩২) “দর্শন ছাড়া শিক্ষার কথা কখনও সম্পূর্ণ স্পষ্টতা পেতে পারে না” এ কথা বলেছেন – ফিক্টে

৩৩) শিক্ষা হল বিকাশশীল বিজ্ঞান এবং দর্শন তাকে জোগায় – বৌদ্ধিক ও যৌক্তিক ভিত্তি 

৩৪) “দর্শনকে শিক্ষার তত্ত্ব হিসেবে সংজ্ঞায়িত করা যায়” এই মতটি দেন – ডিউই

৩৫) “যথার্থ শিক্ষা কেবল যথার্থ দার্শনিকদের দ্বারা অনুশীলনযোগ্য ও প্রয়োগযোগ্য” এ কথা বলেন – হার্বার্ট স্পেনসার

৩৬) শিক্ষাদর্শন হল শিক্ষা প্রক্রিয়ার ধারণা, বিবৃতি ও বিতর্কের সক্রিয় ও বিশ্লেষণাত্মক পদ্ধতির – প্রায়োগিক দিক 

৩৭) শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যা সারাজীবন ধরে চলে” এ কথা বলেছেন – ম্যাকেঞ্জি

৩৮) “জ্ঞানই হল শক্তি” কথাটি বলেছেন – ফ্রান্সিস বেকন

৩৯) শিক্ষার প্রকৃতি এবং উদ্দেশ্য বোঝার জন্য একটি ভিত্তি প্রদান করে – শিক্ষাদর্শন 

৪০) পাঠ্যপুস্তক নির্বাচন, শিক্ষণপদ্ধতি, বিদ্যালয় পরিচালনা, শিক্ষাক্ষেত্রে সমস্যাসমাধান ইত্যাদি নানা বিষয়ের কাজের ক্ষেত্রে প্রয়োজন হয় – শিক্ষাদর্শন 

৪১) পরিবর্তনশীল জীবন পরিবেশে নিজের আচরণধারার পরিবর্তন ঘটিয়ে অভিযোজন করতে পারাই হল – শিক্ষা

৪২) শিশুর জন্মগত আচরণধারার পরিবর্তন ও পরিবর্ধনের গতি কোন্ দিকে পরিচালিত হবে সে বিষয়ে যথাযোগ্য সিদ্ধান্ত গ্রহণের জন্য শিক্ষাবিজ্ঞানীকে নির্ভর করতে হয় – দর্শনশাস্ত্রের উপর 

৪৩) দার্শনিক তত্ত্বগুলিকে বাস্তবে প্রয়োগ করার জন্য পরীক্ষা-নিরীক্ষা করার কাজটি করে – শিক্ষাবিজ্ঞান

৪৪) দর্শনশাস্ত্র ব্যক্তিজীবন বিকাশের দিক নির্ণয় করে, শিক্ষাবিজ্ঞান সেই বিকাশের – গতি নির্ধারণ করে

৪৫) শিক্ষা এবং দর্শন উভয়েরই আলোচ্য বিষয়বস্তু হল – জীবনাদর্শ

৪৬) দর্শনশাস্ত্রে যেমন জীবনের আদর্শগত দিক সম্পর্কে আলোচনা করা হয় তেমনি শিক্ষাবিজ্ঞানে জীবনাদর্শের যে দিকটি সম্পর্কে আলোচনা করা হয় – ক্রিয়াশীল দিক

৪৭) ল্যাবরেটরি স্কুলের প্রতিষ্ঠাতা হলেন – জন ডিউই

৪৮) দার্শনিকদের দ্বারা নির্ধারিত লক্ষ্যে উপনীত হওয়ার জন্য শিক্ষাক্ষেত্রে যে বহুমুখী কর্মসূচি গ্রহণ করা হয়, তাকে বলে – পাঠক্রম 

৪৯) জন অ্যাডার্সের মতে, শিক্ষা হল দর্শনের – ফলিত ও গতিশীল দিক

৫০) “শিক্ষা দর্শন ভিন্ন কখনোই সম্পূর্ণ ও সাবলীল স্বচ্ছতা লাভ করতে পারে না” এই কথাটি বলেছেন – ফিক্টে 

৫১) যুক্তিবাদী দর্শন শিক্ষার যে শৃঙ্খলার প্রবর্তন করেছে – নিয়মতান্ত্রিক শৃঙ্খলা

৫২) দর্শনের দেখা কেবল চোখ দিয়ে দেখা নয়, কেবল যুক্তি বুদ্ধি দিয়ে বোঝা নয়- তার সঙ্গে এর কাজ হল – সমগ্র অন্তর দিয়ে দেখা

৫৩) সমস্ত বিষয়বস্তুর উপর ভিত্তি করে যে নির্যাস জীবন ও জগৎকে এক ও অখন্ড করে রেখেছে, তাই-ই হল – দর্শন

৫৪) দর্শনকে শিক্ষার তাত্ত্বিক দিক বলেছেন – জন ডিউই

৫৫) “প্রতিটি মানুষই জন্মগতভাবে দার্শনিক” এই কথাটি বলেছেন – সোপেন হাওয়ার 

৫৬) “শিক্ষা হল একটি প্রয়োগমূলক দর্শন” এই কথাটি বলেছেন – পার্সি নান

৫৭) দর্শন পরম সত্যের নিরিখে জীবনের – লক্ষ্য নির্ণয় করে

৫৮) জীবনচর্চার উপযোগী বিভিন্ন মূল্যবোধের সমষ্টি গড়ে তোলে – দর্শন

৫৯) জীবন অভিজ্ঞতার মধ্য দিয়ে মানুষের বিকাশপ্রক্রিয়া যার উপজীব্য বিষয় – শিক্ষার

৬০) শিক্ষার প্রয়োজন বেরিয়ে আসে – প্রয়োজন থেকে

৬১) শিক্ষার লক্ষ্য, পাঠক্রম, পদ্ধতি, শিক্ষাপরিকল্পনা যার দ্বারা নির্ধারিত হয় – জীবনের লক্ষ্য

৬২) শিক্ষাকে বলা হয় – প্রায়োগিক দর্শন

৬৩) শিক্ষামূলক পদ্ধতিগুলি যাকে অনুসরণ করে পরিচালিত হয় – জীবনের লক্ষ্য 

৬৪) দর্শন ও শিক্ষার ঘনিষ্ঠ সম্পর্কের সূত্র ধরে গড়ে উঠেছে – শিক্ষামূলক দর্শন

৬৫) প্রাচীন ভারতে বেদ-উপনিষদের যুগে আত্মমুক্তিকে যা হিসেবে প্রচার করা হয়েছে – পরাবিদ্যা

৬৬) প্রাচীন ভারতে বেদ-উপনিষদের যুগে ব্যাবহারিক জীবনের প্রেক্ষিতে মূল্য দেওয়া হয়েছে – অপরাবিদ্যাকে

৬৭) বুদ্ধদেবের নির্দেশিত দর্শনের মূল নির্যাস যে শিক্ষাপরিকল্পনায় ব্যক্ত হয়েছে – সংঘভিত্তিক শিক্ষাপরিকল্পনা 

৬৮) প্রাচীন গ্রিক দার্শনিক সক্রেটিস তাঁর সক্রেটিক মেথডের মধ্য দিয়ে যে বিষয়টি বোঝাতে চেয়েছিলেন – নিজেকে জানা ও জ্ঞান আহরণ করা

৬৯) দার্শনিক সক্রেটিসের ভাবশিষ্য ছিলেন – প্লেটো

৭০) ষোড়শ শতকে যে অভিজ্ঞতাবাদী দার্শনিক সংবেদনভিত্তিক শিক্ষাপ্রণালীর কথা বলেন – জন লক্

৭১) সর্বাধিক জ্ঞানভিত্তিক পাঠক্রমের জন্ম হয়েছে যে দার্শনিকের দর্শনচিন্তা থেকে – কমেনিয়াস

৭২) দার্শনিক রুশো ছিলেন – প্রকৃতিবাদী 

৭৩) যাঁর প্রভাবে শিশুকেন্দ্রিক শিক্ষাভাবনা গড়ে উঠেছে – বুশো

৭৪) রুশোর অনুগামী ছিলেন যে দার্শনিক – পেস্তালৎসি 

৭৫) পেস্তালৎসির মনোস্তাত্ত্বিক চিন্তাভাবনা থেকে শিক্ষায় যে বিষয়টির প্রতিফলন ঘটেছে – মনোবিজ্ঞান

৭৬) দার্শনিক হার্বার্ট যে দেশের মানুষ ছিলেন সেটি হল – জার্মান

৭৭) দার্শনিক হার্বার্ট শিক্ষাক্ষেত্রে যে পদ্ধতিটির পরিবেশন করেছিলেন – শিক্ষাদানের মনস্তাত্ত্বিক পদ্ধতি 

৭৮) শিক্ষাদানের মনস্তাত্ত্বিক পদ্ধতির মূল দার্শনিক নীতি হল মনের – সমন্বয়ধর্মী ক্ষমতা

৭৯) জার্মান দার্শনিক ফ্রয়েবেল শিক্ষাক্ষেত্রে আত্মবিকাশ ধর্মের ক্ষেত্রে তুলে ধরেছিলেন বিশ্বপ্রকৃতির – অখণ্ড ঐক্যতত্ত্বকে

৮০) ফ্রয়েবেল প্রবর্তন করেছিলেন – কিন্ডারগার্টেন পদ্ধতির 

৮১) ব্রিটিশ দার্শনিক হার্বার্ট স্পেনসারের উপযোগিতাতত্ত্ব শিক্ষাজগতে উপহার দিয়েছে – বিজ্ঞানভিত্তিক পাঠক্রমের

৮২) শিশুশিক্ষায় মন্তেসরি পদ্ধতির উদ্ভাবক হলেন – মাদাম মারিয়া মন্তেসরি

৮৩) শিক্ষামূলক দর্শন মূলত – মননধর্মী 

৮৪) দর্শন যদি তত্ত্বকথা হয় তবে শিক্ষা হয় তার – বাস্তবতা

৮৫) শিক্ষা হল দর্শনের – গতিশীল দিক

৮৬) শিক্ষার প্রকৃতি এবং উদ্দেশ্যকে বোঝার একটি ভিত্তি প্রদান করে – শিক্ষাদর্শন

৮৭) শিক্ষার কেন্দ্রবিন্দুতে থাকা প্রশ্নগুলির বিবেচনা করে – শিক্ষাদর্শন 

৮৮) শিক্ষাদর্শনের অন্যতম কাজ হল – শিক্ষার্থীদের সমস্যা সমাধানের ক্ষমতা বাড়ানো

৮৯) শিক্ষাদর্শনের উপর ভিত্তি করে শিক্ষার পদ্ধতি হিসেবে ডালটন পদ্ধতির প্রবর্তন করেন – হেলেন পার্কহার্স্ট

৯০) ডালটন পদ্ধতির উদ্ভব হয় – 1919 সালে 

৯১) দার্শনিক তথা শিক্ষাবিদ জন ডিউই এর দ্বারা প্রবর্তিত শিক্ষণ পদ্ধতিটি হল – প্রকল্প পদ্ধতি

৯২) দর্শনকে শিক্ষার তত্ত্ব হিসেবে সংজ্ঞায়িত করেছেন – জন ডিউই

৯৩) শিক্ষাকে অন্যান্য মানবিক বিষয়ের সঙ্গে সম্পর্কযুক্ত করে – শিক্ষাদর্শন

৯৪) দার্শনিকদের মতে, শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে – সংস্কৃতির সঞ্চালনে

৯৫) সংস্কৃতি ও অপসংস্কৃতির মধ্যে পার্থক্য বুঝতে শিক্ষা মানুষের মধ্যে যে ক্ষমতা জাগ্রত করে – বিচারকরণের

LINK TO VIEW PDF FILE (ONLY FOR SUBSCRIBERS)

শিক্ষাগত দর্শনের অর্থ MCQ প্রশ্নের উত্তর

একাদশ শ্রেণির সমস্ত বিষয়ের প্রশ্নের উত্তর দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

শিক্ষার অর্থ MCQ প্রশ্নের উত্তর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

কপি করার প্রচেষ্টা করবেন না

Scroll to Top