ভাব সম্মিলন । বিদ্যাপতি

ভাব সম্মিলন- বিদ্যাপতি । । একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার

একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার প্রস্তুতির লক্ষ্যে WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে ভাব সম্মিলন- বিদ্যাপতি । একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার প্রশ্নের উত্তর প্রদান করা হলো। এই প্রশ্নের উত্তরগুলি সমাধান করলে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা তাদের বাংলা দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

ভাব সম্মিলন- বিদ্যাপতি । । একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার : 

 

১) ‘কি কহব রে সখি আনন্দ ওর’- কথাটি কে, কার উদ্দেশে বলেছে? বক্তার এমন আনন্দের কারণ কী? ২+৩=৫ 

উৎসঃ 

মৈথিল কোকিল “বিদ্যাপতি” রচিত “ভাবসম্মিলন” কবিতা থেকে প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে।  

বক্তা ও শ্রোতাঃ 

কৃষ্ণের সঙ্গে মিলনে উল্লসিতা রাধা তার সখীকে সম্বোধন করে প্রশ্নোক্ত মন্তব্যটি করেছেন। 

বক্তার আনন্দের কারণঃ 

কৃষ্ণ মথুরা গমনের পরবর্তীতে আর কোনোদিন বৃন্দাবনে ফিরে আসেননি। কিন্তু বৈষ্ণব পদকর্তারা বাস্তবে না-হলেও, রাধাকৃষ্ণের মানসিক মিলনের পদ রচনা করেছেন, যা বৈষ্ণব সাহিত্যে ভাবোল্লাস নামে পরিচিত।

দীর্ঘ অনুপস্থিতির পর কৃষ্ণের সঙ্গে মানসিক মিলনে উল্লসিতা রাধার আনন্দ সকল সীমাকে যেন অতিক্রন করেছে। তিনি তার সখীদের উদ্দেশ্য করে বলেছেন –

‘কি কহব রে সখি আনন্দ ওর’

আনন্দে আত্মহারা রাধা তাঁর সখিকে বলেছেন যে, তাঁর আনন্দের আর সীমা-পরিসীমা নেই। তিনি আর কোনোদিনই তার প্রিয় কৃষ্ণকে হারাবেন না; কারণ কৃষ্ণ চিরদিনের জন্য তার অন্তরে বন্দি হয়েছেন। 

LINK TO VIEW PDF 

ভাব সম্মিলন- বিদ্যাপতি

২) “চিরদিনে মাধব মন্দিরে মোর” – কে, কাকে মাধব বলেছেন? উক্তিটির তাৎপর্য কী? ২+৩=৫ 

উৎসঃ 

মৈথিল কোকিল “বিদ্যাপতি” রচিত “ভাবসম্মিলন” কবিতা থেকে প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে।  

বক্তাঃ

উদ্ধৃত উক্তিটির বক্তা হলেন শ্রীরাধিকা। 

যাকে মাধব বলা হয়েছেঃ 

প্রশ্নোক্ত অংশে শ্রীরাধা মাধব বলে শ্রীকৃষ্ণকে সম্বোধিত করেছেন। 

উক্তিটির তাৎপর্যঃ 

মাথুর পর্যায়ের বিরহ-বিচ্ছেদে জর্জরিত শ্রীরাধিকা ভাব সম্মিলন পর্যায়ে এসে তাঁর মনে মাধব অর্থাৎ শ্রীকৃষ্ণের উপস্থিতি উপলব্ধি করে আত্মতৃপ্তি লাভ করেছেন। শ্রীকৃষ্ণের অনুপস্থিতি প্রতি মুহূর্তে তাঁকে দগ্ধ করেছে। কিন্তু শ্রীরাধিকা এতদিন পর উপলব্ধি করেছেন শ্রীকৃষ্ণের সঙ্গে তাঁর শারীরিক বিচ্ছেদই সম্ভব; কিন্তু মানসলোকে তাঁরা অভিন্ন সত্তা।

শ্রীরাধার মনোজগতে আবির্ভূত হয়েছেন তাঁর প্রাণসখা শ্রীকৃষ্ণ। আর সেই মুহূর্তেই তাঁর বিরহ-বেদনা দূর হয়ে গিয়েছে। তিনি ভাবছেন চিরদিন কৃষ্ণ তাঁর মনের মন্দিরে বিরাজ করবেন। আর তাই তিনি সখীদের উদ্দেশ্য করে বলতে পেরেছেন –

“কি কহব রে সখি আনন্দ ওর।

চিরদিনে মাধব মন্দিরে মোর।” 

LINK TO VIEW PDF 

ভাব সম্মিলন- বিদ্যাপতি

৩) “সুজনক দুখ দিবস দুই-চারি” – সুজন কে ও তাঁর দুঃখের কারণ কী? তাঁর দুঃখের অবসান কীভাবে ঘটেছিল? ৩+২=৫ 

উৎসঃ 

মৈথিল কোকিল “বিদ্যাপতি” রচিত “ভাবসম্মিলন” কবিতা থেকে প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে।  

সুজনের পরিচয়ঃ 

প্রশ্নোক্ত পদে ‘সুজন’ বলতে শ্রীরাধিকাকে বোঝানো হয়েছে। 

সুজনের দুঃখের কারণঃ 

শ্রীরাধিকাকে ফেলে রেখে প্রিয় কৃষ্ণ গিয়েছেন মথুরায়। সমগ্র বৃন্দাবন আকুল হয়ে উঠেছে রাধিকার বিরহ-কাতরতায়। বৃন্দাবনের বক্ষে নেমে আসা মায়াবী চাঁদের জ্যোৎস্নালোক সেই বেদনারে দ্বিগুণ করেছে-

“পাপ সুধাকর যত দুখ দেল।” 

প্রিয়ের সঙ্গে দীর্ঘ বিচ্ছেদে শ্রীরাধিকা দুঃখে কাতর হয়েছিলেন। সেই অতীত দুঃখ-স্মৃতি প্রসঙ্গেই প্রশ্নোক্ত মন্তব্যটি করা হয়েছে।

দুঃখের অবসানঃ 

শ্রীকৃষ্ণের মথুরা গমনের পরেও শ্রীরাধিকা তাঁর ভাবলোকে শ্রীকৃয়কে উপলব্ধি করতে সক্ষম হয়েছেন। আর তাই কৃষ্ণকে হারিয়ে ফেলার কোনো ভয়ই আর তার নেই। চিরকাল মাধব তার অন্তরেই বিরাজ করবেন –

“চিরদিনে মাধব মন্দিরে মোর।” 

তাই ‘সুজন’ অর্থাৎ শ্রীরাধিকার দুঃখের অবসান ঘটেছে। 

LINK TO VIEW PDF 

ভাব সম্মিলন- বিদ্যাপতি

PDF DOWNLOAD LINK ONLY FOR SUBSCRIBERS

৪) ‘পাপ সুধাকর যত দুখ দেল’- সুধাকর কে এবং তাকে পাপী বলা হয়েছে কেন? সুধাকর কীভাবে রাধাকে দুঃখ দিয়েছিল? ২+৩=৫ 

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে

৫) ‘পিয়া-মুখ-দরশনে তত সুখ ভেল।/আঁচর ভরিয়া যদি মহানিধি পাই।’- ‘আঁচর’ ও ‘মহানিধি’ শব্দ দুটির অর্থ কী? ২+৩=৫  উদ্ধৃতাংশের তাৎপর্য ব্যাখ্যা করো। 

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে

৬) ‘শীতের ওঢ়নী পিয়া গীরিষির বা।/ বরিষার ছত্র পিয়া দরিয়ার না।।’- উপমাগুলির ব্যবহার কী অর্থে হয়েছে? উদ্ধৃতাংশে পদকর্তা কীভাবে রাধাকৃষ্ণের প্রেমলীলা বর্ণনা করেছেন তা ব্যক্ত করো। ২+৩=৫  

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে

৭) ভাব সম্মিলন কাকে বলে? পাঠ্য ‘ভাব সম্মিলন’ পদটিতে রাধার আনন্দের যে চিত্র ফুটে উঠেছে তা নিজের ভাষায় বর্ণনা করো। ২+৩=৫   

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে  

৮) “ভণয়ে বিদ্যাপতি শূন বরনারি” – ‘বরনারি’ শব্দের অর্থ কী এবং কাকে বরনারী বলা হয়েছে? তাঁকে ‘বরনারি’ বলার কারণ কী? ২+৩=৫ 

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে  

একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা বিষয়ের সকল নোট দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে 

একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা নোট

2 thoughts on “ভাব সম্মিলন- বিদ্যাপতি । একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

কপি করার প্রচেষ্টা করবেন না

Scroll to Top
× Need Help?