class-eleven-2nd-semester-philosophy-suggestions

একাদশ শ্রেণির দর্শন দ্বিতীয় সেমিস্টার সাজেশন । Class Eleven 2nd Semester Philosophy Suggestions

একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা প্রদান করতে চলা শিক্ষার্থীদের সহায়তায় WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির দর্শন দ্বিতীয় সেমিস্টার সাজেশন । Class Eleven 2nd Semester Philosophy Suggestions প্রদান করা হলো। একাদশ শ্রেণির দর্শন দ্বিতীয় সেমিস্টার সাজেশন অনুসারে প্রশ্নের উত্তরগুলি তৈরি করে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা তাদের Class Eleven 2nd Semester Philosophy Suggestions পরীক্ষা প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

একাদশ শ্রেণির দর্শন দ্বিতীয় সেমিস্টার সাজেশন । Class Eleven 2nd Semester Philosophy Suggestions : 

 

প্রথম ইউনিটঃ যুক্তিবিজ্ঞান

 

মানঃ ২

১) বিরুদ্ধ বিরোধিতা কাকে বলে ? উদাহরণ দাও।

২) অসম বিরোধিতা কাকে বলে ? উদাহরণ দাও।

৩) বচনের বিরোধিতার শর্ত গুলি কী কী?

৪) “সকল মানুষ বিচারবুদ্ধি সম্পন্ন জীব হয়।”- বিপরীত বিরোধী বচন কী হবে বচনটির ? ‘মানুষ অসৎ হতে পারে।’- অসম বিরোধী বচন নির্ণয় করো এই বচনটির।

৫) “কোন কোন মানুষ সত্যনিষ্ঠ ব্যক্তি নয়।”- এর অধীন বিপরীত বিরোধী বচনটি কী হবে? ‘কোন কোন ফল নয় মিষ্টি।’- এর বিরুদ্ধ বচনটি কি হবে? 

৬) নিম্নলিখিত বাক্যগুলির বচন নির্ণয় করে গুণ ও পরিমাণ নির্ণয় করো।

ক) অধিকাংশ মানুষ জ্ঞানী। 

খ) কেবল পরিশ্রমীরাই সফল হয়। 

গ) কেবল ছাত্ররাই সৎ। 

ঘ) কদাচিৎ কবিরা সুবক্তা হন।

ঙ) সব সৎ ব্যক্তি সুখী নয়।

চ) মানুষ মাত্রই ভুল করে। 

ছ) মানুষ সাধারণত অশান্তি পছন্দ করে না।

জ) যেখানে ধোঁয়া আছে সেখানে আগুন আছে।

ঝ) খুব কম সংখ্যক লোকই স্বার্থপর নয়।

ঞ) উটপাখি উড়তে পারে না। 

ট) কিছু লেখক অর্থের জন্য লেখেন না। 

 

মানঃ ৩

১) যুক্তি বিজ্ঞান বা তর্কবিজ্ঞান কাকে বলে? যুক্তিবিজ্ঞানে আদর্শনিষ্ঠ বিজ্ঞান বলা হয় কেন?

২) অনুমান ও যুক্তির পার্থক্য লেখো। অনুমান ও যুক্তি কি সমার্থক – আলোচনা করো।

৩) অবরোহ যুক্তি ও আরোহ চুক্তি কাকে বলে উদাহরণ দাও।

৪) অবরোহ যুক্তির বৈশিষ্ট্য গুলি লেখো।

৫) সাপেক্ষ ন্যায় কাকে বলে ? সাপেক্ষ ন্যায় এর শ্রেণীবিভাগ করো।

৬) অমাধ্যম অনুমান কাকে বলে? 

৭) দৃষ্টান্ত সহ অমাধ্যম এবং মাধ্যম অনুমানের মধ্যে পার্থক্য দেখাও।

৮) বৈধ ও অবৈধ যুক্তির পার্থক্য লেখো। 

৯) বৈধ যুক্তি বলতে কী বোঝো? উদাহরণ দাও।

১০) বচনের সত্যতা কয় প্রকার ও কি কি তা সংক্ষেপে আলোচনা করো।

১১) দৃষ্টান্ত সহকারে বিবর্তনের নিয়মগুলি ব্যাখ্যা করো।

১২) ‘o’ বচনের আবর্তন সম্ভব নয় কেন? 

১৩) সত্যতা ও বৈধতার মধ্যে পার্থক্য কি বৈধ শক্তির সিদ্ধান্ত মিথ্যা হতে পারে এ কথার অর্থ কি? 

১৪) আবর্তন কাকে বলে? আবর্তন কে কেন অমাধ্যম অনুমান বলা হয়?

 

মানঃ ৬

১) বচন বলতে কী বোঝো? বচন ও বাক্যের মধ্যে পার্থক্য করো। নিরপেক্ষ বচনের পদের ব্যাপ্যতা বলতে কী বোঝো?

২) নিরপেক্ষ বচন বলতে কী বোঝো? উদাহরণ সহযোগে নিরপেক্ষ ও সাপেক্ষ বচনের মধ্যে পার্থক্য দেখাও। বচনে সংযোজকের কাজ কী ?

৩) বিবর্তন কাকে বলে ? বিবর্তনকে অমাধ্যম অনুমান বলা হয় কেন? দৃষ্টান্তসহ বিবর্তনের নিয়মগুলি ব্যাখ্যা করো।

৪) অসাধ্য অনুমান কী ? উদাহরণ সহকারে মাধ্যম এবং অমাধ্যম অনুমানের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করো। 

৫) আবর্তন কী ? সরল আবর্তন এবং সীমিত আবর্তনের মধ্যে পার্থক্য করো।

দ্বিতীয় ইউনিটঃ ভারতীয় নীতিবিদ্য

 

মানঃ ২

১) সুখবাদ কাকে বলে?

২) সুখবাদকে কয় ভাগে ভাগ করা যায় ও কী কী?

৩) সুখবাদের বিভিন্ন প্রকার কী কী ?

৪) চার্বাকদের সুখবাদী বলা হয় কেন?

৫) চার্বাক নীতিতত্ত্বের মূল সূত্র কি?

৬) চার্বাকরা জন্মান্তর স্বীকার করেন না কেন?

৭) ‘Moral’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কি?

৮) নীতিবিদ্যার মূল বৈশিষ্ট্যগুলি লেখো। 

৯) ব্যবহারিক নীতিবিদ্যা বলতে কী বোঝো?

১০) নীতিবহির্ভূত ক্রিয়া কাকে বলে?

১১) কর্তব্যবাদ কয় প্রকার ও কি কি?

১২) কর্ম কর্তব্যবাদ কি ?

১৩) নীতি কর্তব্যবাদ কাকে বলে ? 

১৪) কামনা কাকে বলে ? 

১৫) নৈতিক ক্রিয়া কাকে বলে?

১৬) স্বাভাবিক ন্যায়বোধ বলতে রলস্ কি বুঝিয়েছেন?

১৭) ফলমুখী বা উদ্দেশ্যমুখী নৈতিক মতবাদ কাকে বলে? 

 

মানঃ ৩

১) মোক্ষ বা মুক্তি কয় প্রকার ও কি কি সংক্ষেপে লেখো। 

২) ভারতীয় শাস্ত্রে ধর্ম বলতে কী বোঝানো হয়েছে ?

৩) নীতিবিদ্যার বৈশিষ্ট্যগুলি কী কী ?

৪) কর্মবাদ কি? ভারতীয় নীতিবিদ্যার লক্ষ্য কী?

৫) নিষ্কাম কর্মের সূত্র গুলি কী কী?

৬) ত্রিপিটক কি ? একে কয় ভাগে ভাগ করা যায় ও কী কী?

 

মানঃ ৬

১) আর্যসত্য কী? বৌদ্ধদর্শনে চারটি আর্যসত্য কী কী? চারটি আর্যসত্য সম্বন্ধে আলোচনা করো।

২) পুরুষার্থ কী? ভারতীয় নীতিবিদ্যায় কয় প্রকার পুরুষার্থ স্বীকার করা হয়েছে? তার বিবরন দাও।

৩) অষ্টাঙ্গিক মার্গ কী? তা আলোচনা করো।

৪) গীতায় বর্ণিত নিষ্কাম কর্মতত্ত্ব ব্যাখ্যা করো।

৫) ভারতীয় চিন্তাধারায় কর্মের গুরুত্ব কী?  

LINK TO VIEW PDF FILE (ONLY FOR SUBSCRIBERS)

একাদশ শ্রেণির দর্শন দ্বিতীয় সেমিস্টার সাজেশন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

কপি করার প্রচেষ্টা করবেন না

Scroll to Top