একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান দ্বিতীয় সেমিস্টার সাজেশন

একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা প্রদান করতে চলা শিক্ষার্থীদের সহায়তায় WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান দ্বিতীয় সেমিস্টার সাজেশন প্রদান করা হলো। একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান সাজেশন অনুসারে প্রশ্নের উত্তরগুলি তৈরি করে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা তাদের Class Eleven Pol Science Second Semester পরীক্ষা প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান দ্বিতীয় সেমিস্টার সাজেশন : 

 

প্রথম অধ্যায়ঃ রাজনৈতিক তত্ত্বের মৌলিক ধারণাসমূহ

মানঃ ২ 

১) জাতীয় স্বাধীনতা কাকে বলে ? 

২) আন্তর্জাতিক সাম্য কী ?

৩) সামাজিক ন্যায় বলতে কী বোঝো ?

৪) অর্থনৈতিক সাম্য কাকে বলে ?

৫) মার্কসবাদীদের মতে আইন বলতে কী বোঝায় ?

মানঃ ৬

১) আইনের সংজ্ঞা দাও। আইনের বৈশিষ্ট্যগুলি লেখো। 

২) স্বাধীনতা কাকে বলে? স্বাধীনতার বিভিন্ন রূপ বা প্রকারভেদ আলোচনা করো।

৩) ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে কী বোঝো ? 

দ্বিতীয় অধ্যায়ঃ জাতি ও জাতীয়তাবাদ

 

মানঃ ২

১) জাতি বলতে কী বোঝায় ?

২) জনসমাজ বলতে কী বোঝো ?

৩) জাতীয় জনসমাজ ও জাতির মধ্যে দুটি পার্থক্য লেখো। 

৪) জাতি ও রাষ্ট্রের মধ্যে দুটি পার্থক্য লেখো। 

৫) বিকৃত জাতীয়তাবাদ বলতে কী বোঝো ? 

৬) জাতির আত্মনিয়ন্ত্রণের অধিকার নীতির সপক্ষে দুটি যুক্তি লেখো। 

৭) জাতির আত্মনিয়ন্ত্রণের অধিকার নীতির বিপক্ষে দুটি যুক্তি দাও। 
 

মানঃ ৪

১) জাতীয়তাবাদের বৈশিষ্ট্যগুলি লেখো। 

২) জাতীয় জনসমাজের উপাদানগুলি আলোচনা করো।

৩) জাতি ও রাষ্ট্রের মধ্যে পার্থক্য আলোচনা করো।

৪) জাতীয়তাবাদের সপক্ষে মূল যুক্তিগুলি উল্লেখ করো।

৫) জাতির আত্মনিয়ন্ত্রণের অধিকারটি ব্যাখ্যা করো। 

 

তৃতীয় অধ্যায়ঃ সরকারের বিভিন্ন রূপ

মানঃ ২

১) গণতন্ত্র কাকে বলে? 

২) পরোক্ষ বা প্রতিনিধিত্বমূলক গণতন্ত্র কাকে বলে? 

৩) গণতন্ত্রের দুটি গুন লেখো। 

৪) গণতন্ত্রের সাফল্যে সর্বজনীন শিক্ষার উপর গুরুত্ব আরেপ করেন কে ? 

 

মানঃ ৬

১) গণতন্ত্র কাকে বলে ? গণতন্ত্রের সুবিধা ও অসুবিধাগুলি আলোচনা করো। 

২) গণতন্ত্র কাকে বলে ? গণতন্ত্রের বিভিন্ন রূপগুলি আলোচনা করো।

৩) গণতন্ত্র কাকে বলে ? গণতন্ত্রের বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। 

৪) কর্তৃত্ববাদী শাসনব্যবস্থার অসুবিধা বা ত্রুটিগুলি ব্যাখ্যা করো। 

 

চতুর্থ অধ্যায়ঃ সমকালীন ভারতীয় রাষ্ট্রচিন্তা : অগ্রণী চিন্তাবিদগন

মানঃ ৬

১) গান্ধিজির রাজনৈতিক দর্শনের মূল সূত্রগুলি আলোচনা করো।

২) গান্ধিজির সত্যগ্রহ সম্পর্কিত ধারণাটি ব্যাখ্যা করো।

৩) স্বামী বিবেকানন্দের সামাজিক সংস্কারগুলি সম্পর্কে আলোচনা করো।

৪) জাতীয়তাবাদ সম্পর্কে নেতাজি সুভাষচন্দ্র বসুর চিন্তাধারা ব্যাখ্যা করো। 

 

পঞ্চম অধ্যায় : মৌলিক অধিকারের অর্থ ও প্রকৃতি, নির্দেশমূলক নীতি ও কর্তব্যসমূহ

মানঃ ২

১) সংবিধানে উল্লেখিত মৌলিক অধিকারগুলি কি কি ? 

২) মৌলিক অধিকারের দুটি বৈশিষ্ট্য লেখো। 

৩) নির্দেশমূলক নীতি বলতে কী বোঝো ?

৪) নৈতিক অধিকার কাকে বলে ?  উদাহরণ দাও।  

 

মানঃ ৪

১) ভারতীয় সংবিধানের মৌলিক অধিকারগুলি আলোচনা করো। 

২) নাগরিক কর্তব্য বলতে কী বোঝো? ভারতের সংবিধানে উল্লেখিত নাগরিকদের কর্তব্যগুলি লেখো। 

৩) নির্দেশমূলক নীতি বলতে কী বোঝো? নির্দেশমূলক নীতিসমূহের বৈশিষ্ট্য আলোচনা করো।

৪) নির্দেশমূলক নীতিগুলি সংক্ষেপে ব্যাখ্যা করো।  

 

 

ষষ্ঠ অধ্যায়ঃ নির্বাচন ও প্রতিনিধিত্ব 

 

মানঃ ২

১) নির্বাচন কমিশনের দুটি কাজ লেখো। 

২) সার্বিক প্রাপ্তবয়স্কের ভোটাধিকার বলতে কী বোঝায়? 

৩) নির্বাচনি এলাকা বলতে কী বোঝো? 

 

মানঃ ৪

১) নির্বাচন কমিশনের গঠন সম্পর্কে ব্যাখ্যা করো।

২) ভারতীয় নির্বাচন কমিশনের ক্ষমতা ও কার্যাবলি সম্পর্কে আলোচনা করো।

৩) ফার্স্ট পাস্ট দ্য পোস্ট ব্যবস্থার সুবিধাগুলি আলোচনা করো। 

৪) ভারত PR System-এর পরিবর্তে FPTP System গ্রহণ করেছে কেন ? 

LINK TO VIEW PDF FILE (ONLY FOR SUBSCRIBERS)

একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান দ্বিতীয় সেমিস্টার সাজেশন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

কপি করার প্রচেষ্টা করবেন না

Scroll to Top