class-eleven-second-semester-geography-suggestion

Class Eleven Second Semester Geography Suggestion

আমাদের WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার প্রদান করতে চলা শিক্ষার্থীদের পরীক্ষা প্রস্তুতির লক্ষ্যে একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার ভূগোল সাজেশন ( Class Eleven Second Semester Geography Suggestion ) প্রদান করা হলো। একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই ভূগোল সাজেশন অনুসারে প্রশ্নের উত্তরগুলি তৈরি করে তাদের একাদশ শ্রেণির ভূগোল দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

Class Eleven Second Semester Geography Suggestion : 

প্রথম অধ্যায় : প্রাকৃতিক ভূগোলের ভিত্তিসমূহ 

এই অধ্যায় থেকে 15 নম্বরের প্রশ্ন আসবে। যার মধ্যে 2 নম্বরের 2 টি প্রশ্ন, 3 নম্বরের 2 টি প্রশ্ন, 5 নম্বরের 1 টি প্রশ্ন করতে হবে। 

Unit-1 : সমস্থিতির ধারণা

মানঃ ২

  1. অভিকর্ষজ বিচ্যুতি কাকে বলে? 
  2. সমস্থিতির সংজ্ঞা দাও।
  3. অভিকর্ষজ বিচ্যুতির কারণসমূহ উল্লেখ করো।
  4. সমস্থিতিক অভিকর্ষজ বিচ্যুতি কাকে বলে ?
  5. ‘প্রতিবিধান তল’-এর সংজ্ঞা দাও।
  6. সমস্থিতিক প্রতিস্থাপন বলতে কী বোঝো ?

মানঃ ৩

  1. এইরি ও প্র্যাটের ধারণার তুলনামূলক আলোচনা করো।
  2. প্র্যাট প্রদত্ত সমস্থিতি তত্ত্বের গুরুত্ব এবং সমালোচনাগুলি উল্লেখ করো।
  3. সিম্যাটোজেনি বা সমস্থিতিক ভারসাম্য কাকে বলে। এর বৈশিষ্ট্যগুলি লেখো।
  4. ভারতে জর্জ এভারেস্টের নেতৃত্বে অভিকর্ষজ অসংগতি পর্যবেক্ষণ কীভাবে করা হয়েছিল তা লেখো।

মানঃ ৫

  1. সমস্থিতি সম্পর্কে জন হেনরি প্ল্যাটের তত্ত্বটি চিত্রসহ আলোচনা করো।
  2. স্যার জর্জ বি এইরির সমস্থিতিবাদ তত্ত্বের মূল বক্তব্য আলোচনা করো।

Unit-2 : ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া

(ক) অন্তর্জাত প্রক্রিয়াসমূহঃ

মানঃ ২

  1. ভাঁজের গ্রন্থিবিন্দু কী?
  2. ভাঁজের নতি ও আয়ামের সংজ্ঞা দাও।
  3. ঊর্ধ্বভলা ও অধোভঙ্গ কাকে বলে?
  4. স্তরায়ন তল কাকে বলে?
  5. ভাঁজ কী?
  6. শীর্ষদেশ কাকে বলে?
  7. চ্যুতি কী?
  8. চ্যুতির নতি কাকে বলে?
  9. সোপান চ্যুতি ও গ্লাস্ট কাকে বলে? 
  10. চ্যুতিরেখা ভুগু কাকে বলে?
  11. হোস্ট ও গ্রাবেন কাকে বলে?
  12. নতি স্খলন চ্যুতি কাকে বলে? 

মানঃ ৩

  1. ভাঁজের বৈশিষ্ট্যগুলি লেখো।
  2. ভাঁজের বিভিন্ন গাঠনিক উপাদানগুলি চিত্রসহ ব্যাখ্যা করো।
  3. প্রতিসম ভাঁজের সংজ্ঞা দাও।
  4. অপ্রতিসম ভাঁজের চিত্রসহ বিবরণ দাও।
  5. ভাঁজযুক্ত অঞ্চলে বৈপরীত্য ভূমিরূপের সৃষ্টি হয় কীভাবে।
  6. বৈপরীত্য ভূমিরূপ কী?
  7. শায়িত ভাঁজ ও ন্যাপ-এর মধ্যে পার্থক্য লেখো।
  8. প্রতিসম ভাঁজ ও অপ্রতিসম ভাঁজের মধ্যে পার্থক্য লেখো। 
  9. চিত্রসহ ‘ঝুলন্ত প্রাচীর’ ও ‘পাদমূল প্রাচীর’-এর সংজ্ঞা দাও।
  10. চ্যুতি সৃষ্টির কারণগুলি আলোচনা করো।
  11. স্বাভাবিক চ্যুতির সংজ্ঞা ও বৈশিষ্ট্য লেখো।
  12. অনুলোম ও বিলোম চ্যুতির তুলনা করো।
  13. পার্থক্য লেখো: হোর্স্ট ও স্তূপ পর্বত।
  14. স্তূপ পর্বত ও প্রস্ত উপত্যকার পার্থক্য কী?
  15. অটোকথন কী?
মানঃ ৫
  1. ভাঁজযুক্ত অঞ্চলে সৃষ্ট প্রধান প্রধান ভূমিরূপগুলির সংক্ষিপ্ত বিবরণ দাও।
  2. ভাঁজ সৃষ্টির কারণগুলি আলোচনা করো।
  3. চিত্রসহ বিভিন্ন প্রকার ভাঁজের শ্রেণিবিভাগ করে আলোচনা করো।
  4. শিলাস্তরের ভাঁজ সৃষ্টির প্রক্রিয়া বা পদ্ধতিগুলি ব্যাখ্যা করো।
  5. একটি চ্যুতির চিত্র অঙ্কন করে প্রধান প্রধান অংশগুলি চিহ্নিত করো।
  6. শিলাস্তরে চ্যুতি কীভাবে সৃষ্টি হয় ?

(খ) বহির্জাত প্রক্রিয়াসমূহঃ 

মানঃ ২

  1. মৃত্তিকা বিজ্ঞান বলতে কী বোঝো?
  2. নগ্নীভবন বলতে কী বোঝো।
  3. আবহবিকার কী?
  4. টর কাকে বলে?
  5. শল্কমোচন প্রক্রিয়ার চিত্রসহ ব্যাখ্যা করো।
  6. প্রস্তর চাঁই খন্ডীকরণ প্রক্রিয়াটি চিত্রসহ ব্যাখ্যা করো।
  7. রেগোলিথ কাকে বলে?
  8. রেগোলিথ ও মৃত্তিকার সম্পর্ক কী?
  9. হিউমিফিকেশন কাকে বলে?
  10. মৃত্তিকা পরিলেখ কাকে বলে?
  11. শারীরবৃত্তীয় শুষ্ক মৃত্তিকা বলতে কী বোঝো?
  12. মালচিং কী?
  13. মৃত্তিকা সংরক্ষণ বলতে কী বোকো।
  14. পেডোক্যাল কী?
  15. অপরিণত মাটি কী? 

মানঃ ৩

  1. আবহবিকারের ফলে সৃষ্ট ভূমিরূপগুলির বর্ণনা দাও।
  2. এলুভিয়েশন ও ইলুভিয়েশন-এর মধ্যে পার্থক্য লেখো।
  3. মাটি সৃষ্টির বিশেষ প্রক্রিয়াগুলি আলোচনা করো।
  4. ল্যাটেরাইট মাটির বৈশিষ্ট্য লেখো।
  5. মৃত্তিকা সংরক্ষণের যে-কোনো ছয়টি গুরুত্ব উল্লেখ করো।
  6. মৃত্তিকার উদ্ভবে আবহবিকারের ভূমিকা আলোচনা করো। 

মানঃ ৫

  1. মৃত্তিকার গঠনে প্রভাব বিস্তারকারী কারণগুলি আলোচনা করো।
  2. উন্নতার পার্থক্য অনুযায়ী বিভিন্ন প্রকার যান্ত্রিক আবহবিকারের বর্ণনা দাও।
  3. মাটি সৃষ্টির সক্রিয় উপাদানগুলি আলোচনা করো।
  4. মৃত্তিকা সৃষ্টিতে আদিশিলার ভূমিকা সংক্ষেপে আলোচনা করো।
  5. মৃত্তিকা ক্ষয়ের কারণগুলি আলোচনা করো।
  6. মৃত্তিকা সংরক্ষণের উপায়গুলি কী কী? 
 

Unit-3 : আবহাওয়া ও জলবায়ু

(ক) জলবায়ুগত উপাদানঃ

মানঃ ২

  1. ইনসোলেশন কী?
  2. কার্যকরী সৌরবিকিরণ কাকে বলে?
  3. অ্যালবেডো কী?
  4. সমোন্নরেখা কাকে বলে ?
  5. উন্নতার স্বাভাবিক হ্রাস হার কী ?
  6. বৈপরীত্য উষ্ণতা কাকে বলে ?
  7. তাপবিষুব রেখা কাকে বলে ?
  8. উন্নতার স্বাভাবিক হ্রাস হার কী ? 

মানঃ ৩

  1. পরিবহণ, পরিচলন ও বিকিরণ পদ্ধতির মধ্যে পার্থক্য লেখো।
  2. বায়ুমণ্ডল উত্তপ্ত হওয়ার পদ্ধতিগুলি কী কী চিত্রসহ লেখো।
  3. বৈপরীত্য উত্তাপের কারণ কী?

মানঃ ৫

  1. বায়ুমণ্ডলে উন্নতার তারতম্যের প্রধান পাঁচটি কারণ চিত্রসহ ব্যাখ্যা করো।
  2. পৃথিবীর তাপের অনুভূমিক বণ্টন সম্পর্কে আলোচনা করো।
  3. তাপমণ্ডল বা তাপবলয় কাকে বলে ? পৃথিবীর তাপমন্ডলগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও।
(খ) বায়ুমণ্ডলীয় সঞ্চালনঃ
 
মানঃ ২
  1. ‘ওয়াকার সার্কুলেশন’ কাকে বলে?
  2. জেট বায়ুপ্রবাহ কী? 
  3. জিওস্ট্রফিক বায়ু কাকে বলে?
  4. ইনডেক্স সাইকেল কাকে বলে?
  5. আয়ন বায়ু কাকে বলে?
 
মানঃ ৩
  1. টীকা লেখো: ফেরেল কোশ।
  2. টীকা লেখো: এল নিনো। 
  3. আয়ন বায়ুর গতিপথে মহাদেশের পশ্চিমে মরুভূমি সৃষ্টি হয়েছে কেন?
  4. এল নিনোর সঙ্গে ওয়াকার সঞ্চালনের সম্পর্ক ব্যাখ্যা করো।
  5. জেট স্ট্রিমের বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।
  6. জেট বায়ুর সঙ্গে মৌসুমি বায়ুর সম্পর্ক ব্যাখ্যা করো।
 
মানঃ ৫
  1. পৃথিবীর নিয়ত বায়ুপ্রবাহগুলির উৎপত্তি ও গতিপথ চিত্রসহ ব্যাখ্যা করো। 
  2. বায়ু সঞ্চালনের ‘ত্রিকোশ তত্ত্ব’ বর্ণনা করো।

Unit – 4 : বারিমণ্ডল

মানঃ ২

  1. জলচক্র কাকে বলে?
  2. জলচক্রের বৈশিষ্ট্যগুলি লেখো।
  3. জলপ্রবাহ বা জলের সরণ বলতে কী বোঝো ?
  4. নদী অববাহিকা বুলতে কী বোঝো ?
  5. উদাহরণসহ ধারণ অববাহিকার সংজ্ঞা দাও।

মানঃ ৩

  1. জলচক্রের নিয়ন্ত্রকগুলি লেখো।
  2. নদী অববাহিকার জলচক্রকে উন্মুক্ত প্রণালী বলা হয় কেন ?
  3. জলচক্রের মাধ্যমে কীভাবে জলের ভারসাম্য রক্ষিত হয় ?
  4. পৃথিবীতে জলের উৎপত্তিগত রূপ কয়প্রকার ও কী কী ?
  5. জলপ্রবাহ চক্র বলতে কী বোঝায়? এর গুরুত্ব লেখো।
  6. পার্থক্য লেখো : অ্যাকুইফার ও অ্যাকুইকুড।
  7. টীকা লেখোঃ ভাদোস স্তর। 
  8. অ্যাকুইফার কাকে বলে ? অ্যাকুইফারের শ্রেণিবিভাগ করো।

মানঃ ৫

  1. পরিবেশে জলচক্রের গুরুত্ব আলোচনা করো।
  2. বিশ্বব্যাপী জলের ভারসাম্য রক্ষায় জলচক্রের ভূমিকা চিত্রসহ সংক্ষেপে আলোচনা করো।
  3. জলপ্রবাহের শ্রেণিবিভাগ করো।

Class Eleven Second Semester Geography Suggestion : 

 

দ্বিতীয় অধ্যায় : মানবীয় ভূগোলের ভিত্তিসমূহ

এই অধ্যায় থেকে 15 নম্বরের প্রশ্ন আসবে। যার মধ্যে 2 নম্বরের 3 টি প্রশ্ন, 3 নম্বরের 2 টি প্রশ্ন করতে হবে।

Unit-1 : দ্বিতীয় শ্রেণির অর্থনৈতিক ক্রিয়াকলাপ : শিল্প

মানঃ ২
  • কাগজ শিল্পের প্রয়োজনীয় চারটি কাঁচামালের নাম লেখো।
  • বিশুদ্ধ কাঁচামাল কাকে বলে ? উদাহরণসহ লেখো।
  • অবিশুদ্ধ কাঁচামাল কী ?
  • শিকড় আলগা শিল্প কাকে বলে ? উদাহরণ দাও।
  • দ্রব্যসূচক কী?
  • খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প বলতে কী বোঝো ?
  • বাণিজ্যিক মৎস্য আহরণ কাকে বলে ?
  • সামুদ্রিক মৎস্যক্ষেত্র কাকে বলে? উদাহরণ দাও।
  • অনুসারী শিল্প-এর সংজ্ঞা দাও।
  • ‘শিল্পের শিল্প’ কাকে বলে ?
মানঃ ৩
  • আমেরিকা যুক্তরাষ্ট্রের পেট্রোরসায়ন শিল্পের উন্নতির কারণগুলি আলোচনা করো।
  • শিল্পের অবস্থানে বিশুদ্ধ ও অবিশুদ্ধ কাঁচামালের ভূমিকা উদাহরণসহ আলোচনা করো।
  • বাণিজ্যিক মৎস্যাহরণের পক্ষে অনুকূল অর্থনৈতিক কারণগুলি আলোচনা করো।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের উন্নতির কারণ সম্পর্কে আলোচনা করো।
  • আমেরিকা যুক্তরাষ্ট্রের মোটরগাড়ি নির্মাণ শিল্প উন্নত কেন?
  • চিনের কাগজ শিল্পের উন্নতি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।
  • পেট্রোরাসায়নিক শিল্পকে ‘সূর্যোদয়ের শিল্প’ বলা হয় কেন ?
  • কাগজ শিল্পের অনুকূল ভৌগোলিক পরিবেশ সংক্ষেপে আলোচনা করো।
  • লৌহ-ইস্পাত শিল্পের অবস্থানের কারণগুলি উদাহরণসহ আলোচনা করো।

Unit-2 : তৃতীয় শ্রেণির অর্থনৈতিক ক্রিয়াকলাপ

মানঃ ২

  • তৃতীয় স্তরের অর্থনৈতিক কার্যাবলির সংজ্ঞা দাও।
  • গোলাপি পোশাকের কর্মী কাদের বলে ?
  • GATT চুক্তি কী?
  • সোনালি চতুর্ভুজ বলতে কী বোঝায় ?
  • ইন্টারনেট-এর গুরুত্ব কী ?
  • আধুনিক যোগাযোগ ব্যবস্থায় কৃত্রিম উপগ্রহের প্রভাবের মূল্যায়ন করো।
  • ইকো-ট্যুরিজম বা পরিবেশ বান্ধব পর্যটন কাকে বলে?

মানঃ ৩

  • তৃতীয় স্তরের অর্থনৈতিক কার্যাবলির বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।
  • WTO-এর কার্যাবলি কী কী ?
  • সড়কপথ পরিবহণের সুবিধা ও অসুবিধাগুলি বিশ্লেষণ করো।
  • রেলপথের সুবিধা ও অসুবিধাগুলি আলোচনা করো।
  • জলপথের সুবিধা ও অসুবিধাগুলি লেখো।

Unit – 3 : চতুর্থ শ্রেণির অর্থনৈতিক ক্রিয়াকলাপ

মানঃ ২

  • বেঙ্গালুরুকে ‘সিলিকন ভ্যালি’ বলার কারণ কী?
  • GIS বলতে কী বোঝো?
  • ‘সাদা পোশাকের শ্রমিক’ কাকে বলে?
  • তথ্যপ্রযুক্তি শিল্পকে ২৪*৭ উদ্যোগ বলার কারণ কী?
  • Digital Divide-এর ধারণাটি ব্যক্ত করো।

মানঃ ৩ 

  • চতুর্থ স্তরের অর্থনৈতিক ক্রিয়াকলাপের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ করো।
  • বিভিন্ন ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার বা গুরুত্ব লেখো।
  • টীকা লেখোঃ আউটসোর্সিং। 
  • GPS কীভাবে আধুনিক যোগাযোগ ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে? 
  • গবেষণা ও উন্নয়নের প্রধান তিনটি ক্ষেত্র সংক্ষেপে আলোচনা করো।

Unit-4 : পঞ্চম শ্রেণির অর্থনৈতিক ক্রিয়াকলাপ

মানঃ ২
  • পঞ্চম স্তরের অর্থনৈতিক কার্যাবলি বা অতি নব্য স্তরের অর্থনৈতিক কার্যাবলির সংজ্ঞা দাও।
  • ‘বৃদ্ধির ভান্ডার’ বলতে কী বোঝো ?
  • নীতি নির্ধারক কাকে বলে ?
মানঃ ৩
  • অতি নব্যস্তরের অর্থনৈতিক কার্যাবলির বৈশিষ্ট্য উল্লেখ করো।
  • অর্থনৈতিক কার্য রূপায়ণে বিশেষজ্ঞের ভূমিকা কী ?
  • ‘কোয়াটারনারি’ ও ‘কুইনারি’ অর্থনৈতিক কার্যাবলির মধ্যে পার্থক্যগুলি কী কী?

তৃতীয় অধ্যায় : ভারতের ভূগোল

এই অধ্যায় থেকে 8 নম্বরের প্রশ্ন আসবে। যার মধ্যে 2 নম্বরের 1 টি প্রশ্ন, 3 নম্বরের 2 টি প্রশ্ন করতে হবে।

Unit-1 : ভারতের জলবায়ু

মানঃ ২

  • মৌসুমি বিস্ফোরণ বলতে কী বোঝো।
  • কালবৈশাখী কী?
  • পশ্চিমি ঝঞ্ঝা কাকে বলে।
  • ভারতের পশ্চিমি ঝঞ্ঝার দুটি প্রভাব উল্লেখ করো।
  • বিশ্ব উন্নায়ন কাকে বলে।
  • আশ্বিনের ঝড় কী?
  • মনসুন ট্রাফ বলতে কী বোঝো?

মানঃ ৩

  • ভারতের জলবায়ুর যে-কোনো পাঁচটি বৈশিষ্ট্য উল্লেখ করো।
  • ভারতের জলবায়ু নিয়ন্ত্রণের প্রধান কারণগুলি ব্যাখ্যা করো।
  • ভারতের জলবায়ুতে মৌসুমি বায়ুর প্রভাব আলোচনা করো।
  • ভারতের মৌসুমি বৃষ্টিপাতের বৈশিষ্ট্য উল্লেখ করো।
  • ভারতের মৌসুমি জলবায়ুতে জেট বায়ুর প্রভাব লেখো।
  • ভারতের জলবায়ুর উপর বিশ্ব উন্নায়নের প্রভাব লেখো।
  • ভারতের মৌসুমি জলবায়ুর উপর এল নিনোর প্রভাব আলোচনা করো।
  • ভারতে বিশ্ব উন্নায়নের কারণগুলি লেখো।
  • ভারতের কৃষিকাজের ওপর মৌসুমি বায়ুর প্রভাব আলোচনা করো।
  • ‘করমণ্ডল উপকূলে বছরে দু’বার বৃষ্টিপাত হয়’- এই উক্তিটি ব্যাখ্যা করো। 

Unit-2 : ভারতের অরণ্য

মানঃ ২

  • সামাজিক বনসৃজন বলতে কী বোঝো ?
  • কৃষি বনসৃজন কাকে বলে ?
  • সাইলেন্ট ভ্যালি আন্দোলন সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দাও।
  • জাতীয় উদ্যান কাকে বলে? 
  • অভয়ারণ্য কাকে বলে?
  • সরলবর্গীয় অরণ্যের প্রধান অর্থনৈতিক গুরুত্বগুলি লেখো।
  • ক্রান্তীয় বৃষ্টি অরণ্যের অর্থনৈতিক গুরুত্ব লেখো।
  • সরলবর্গীয় অরণ্যের গাছের পাতাগুলি ছুঁচোলো হয় কেন ?
  • সংরক্ষিত অরণ্য কাকে বলে? 
  • সুরক্ষিত অরণ্য বলতে কী বোঝো ?

মানঃ ৩

  • ভারতের স্বাভাবিক উদ্ভিদের বণ্টনে জলবায়ুর প্রভাব সংক্ষেপে বর্ণনা করো।
  • ভারতের অরণ্য সংরক্ষণের তিনটি প্রধান উপায় সংক্ষেপে আলোচনা করো।
  • সামাজিক বনসৃজনের সুবিধাসমূহ উল্লেখ করো।
  • বনভূমি সংরক্ষণের প্রয়োজনীয়তা লেখো।
  • ভারতে অরণ্য ধ্বংসের প্রাকৃতিক কারণগুলি ব্যাখ্যা করো।
  • ভারতের ক্রান্তীয় মরু উদ্ভিদের বৈশিষ্ট্যসমূহ লেখো।
  • ভারতের ম্যানগ্রোভ উদ্ভিদের বৈশিষ্ট্য কী কী ?
  • ভারতে অরণ্য ধ্বংসের আর্থ-সামাজিক কারণগুলি ব্যাখ্যা করো।

Unit-3: ভারতের প্রাকৃতিক দুর্যোগ এবং বিপর্যয়

মানঃ ২
  • মেঘভাঙা বৃষ্টি কী?
  • বিপর্যয় ব্যবস্থাপনা বলতে কী বোঝো ?
  • হড়পা বান বলতে কী বোঝো।
  • বিপর্যয় বলতে কী বোঝায়? 
  • আধা প্রাকৃতিক দুর্যোগ কাকে বলে ?
  • সুনামি কী ?
মানঃ ৩
  • দুর্যোগ ও বিপর্যয়ের মধ্যে পার্থক্য নিরূপণ করলো।
  • বিপর্যয় ব্যবস্থাপনার বিভিন্ন পর্যায়গুলি উল্লেখ করো।
  • বন্যা সৃষ্টির তিনটি কারণ ব্যাখ্যা করো।
  • প্রাকৃতিক বিপর্যয়ের শ্রেণিবিভাগ করো। 
  • বিপর্যয় মোকাবিলায় ছাত্রছাত্রীদের ভূমিকা আলোচনা করো।

LINK TO VIEW PDF FILE (Only for Subscribers)

Class Eleven Second Semester Geography Suggestion

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

কপি করার প্রচেষ্টা করবেন না

Scroll to Top
× Need Help?