একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার ইতিহাস প্রশ্ন
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার ইতিহাস পরীক্ষার প্রস্তুতির লক্ষ্যে www.wbnotes.in ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার ইতিহাস প্রশ্ন প্রদান করা হলো। একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার ইতিহাস পরীক্ষা প্রদানের পূর্বে এই একাদশ শ্রেণির মডেল ইতিহাস দ্বিতীয় সেমিস্টার প্রশ্নপত্রটি সমাধানের মধ্য দিয়ে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা তাদের ইতিহাস বিষয়ের প্রস্তুতি যাচাই করে নিতে পারবে।
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার ইতিহাস প্রশ্ন :
শ্রেণিঃ একাদশ (সেমিস্টার ২) বিষয়ঃ ইতিহাস
পূর্ণমানঃ ৪০ সময়ঃ ২ ঘন্টা
বিভাগ- ক
ক) নিম্নলিখিত প্রশ্নের উত্তর দাও (যে কোনো ৪টি) ৩*৪=১২
১) ‘অর্থশাস্ত্র’-এ উল্লিখিত রাজার গুণাবলি সম্পর্কে আলোচনা করো।
২) ইক্তা ব্যবস্থা কী?
৩) প্লেটোর রাষ্ট্রচিন্তা বিষয়ে আলোচনা করো।
৪) ক্রুসেড বা ধর্মযুদ্ধ বলতে কী বোঝ?
৫) ‘ডাইনিবিদ্যা’ বলতে কী বোঝ?
বিভাগ-খ
খ) নিম্নলিখিত প্রশ্নের উত্তর দাও (যে কোনো ৫টি) ৪*৫=২০
১) স্যাট্রাপ কারা? পারস্য সাম্রাজ্যের প্রাদেশিক শাসনে স্যাট্রাপ বা ক্ষত্রপদের অবদান আলোচনা করো।
২) ধর্মসংস্কার আন্দলনে মার্টিন লুথারের অবদান আলোচনা করো।
৩) ভক্তিবাদের প্রভাব বা ফলাফল আলোচনা করো।
৪) স্থাপত্য শিল্পের উপর রেনেসাঁসের প্রভাব আলোচনা করো।
৫) কোপারনিকাস কে? কোপারনিকাসের ‘বিপ্লব’ বলতে কী বোঝ?
৬) আধুনিক বিজ্ঞানচর্চার বিকাশে গ্যালিলিওর অবদান লেখো।
বিভাগ-গ
গ) নিম্নলিখিত যে কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৮*১=৮
১) কৌটিল্য তাঁর ‘অর্থশাস্ত্র’-এ রাষ্ট্রনীতি সম্পর্কে যা বলেছেন তা ব্যাখ্যা করো।
২) মুদ্রণ বিপ্লবের ফলাফলগুলি লেখো।