একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন
যে সকল শিক্ষার্থী একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টারে পড়াশোনা করছো, তোমাদের সুবিধার্থে WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন (Class Eleven Second Semester Pol Science Question) প্রদান করা হলো। এই একাদশ শ্রেণির শিক্ষাবিজ্ঞান প্রশ্ন অনুশীলন করলে তোমরা তোমাদের একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার শিক্ষাবিজ্ঞান পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবে।
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন :
বিভাগ- ক
ক) নিম্নের প্রশ্নগুলির উত্তর দাওঃ (২*৫=১০)
১) আইনের সংজ্ঞা দাও। অথবা, স্বাধীনতার রক্ষাকবচগুলি কী কী?
২) জাতি বলতে কী বোঝো? অথবা, জাতীয়তাবাদের সংজ্ঞা দাও।
৩) গণতান্ত্রিক শাসনব্যবস্থার দুটি বৈশিষ্ট্য লেখো। অথবা, কর্তৃত্ববাদের অর্থ ব্যাখ্যা করো।
৪) ভারতের সংবিধানে লিপিবদ্ধ মৌলিক অধিকারগুলি উল্লেখ করো।
৫) ভারতের নির্বাচন কমিশনের মুখ্য কাজগুলি কী কী? অথবা, ভারতের নির্বাচন কমিশনের গঠন লেখো।
বিভাগ- খ
খ) নিম্নের প্রশ্নগুলির উত্তর দাওঃ (৪*৩=১২)
১) জাতীয়তাবাদের পক্ষে যুক্তিগুলি লেখো। অথবা, জাতির আত্মনিয়ন্ত্রণের অধিকারের পক্ষে যুক্তিগুলি লেখো।
২) ভারতের সংবিধানে বর্ণিত সাম্যের অধিকার আলোচনা করো। অথবা, নির্দেশমূলক নীতির তাৎপর্য আলোচনা করো।
৩) নির্বাচন কমিশনের স্বাধীনতা ও নিরপেক্ষতা রক্ষার ব্যবস্থাগুলি উল্লেখ করো। অথবা, ভারতে সর্বজনীত প্রাপ্তবয়ষ্কের ভোটাধিকারের সাফল্যের কারণগুলি লেখো।
বিভাগ-গ
গ) নিম্নের প্রশ্নগুলির উত্তর দাওঃ (৬*৩=১৮)
১) আইনের শ্রেণিবিভাগ আলোচনা করো। অথবা, স্বাধীনতার রূপগুলি আলোচনা করো।
২) গণতান্ত্রিক শাসনব্যবস্থার বৈশিষ্ট্য লেখো। অথবা, কর্তৃত্ববাদের বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।
৩) নেতাজি সুভাষচন্দ্র বসুর স্বাধীনতার ধারণার মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। অথবা, গান্ধিজির অহিংসা নীতির উপর একটি টীকা লেখো।