Class Ten Bengali Second Unit Test Question

Class Ten Bengali Second Unit Test Question

দশম শ্রেণির শিক্ষার্থীদের দ্বিতীয় ইউনিট টেস্ট পরীক্ষার প্রস্তুতির লক্ষ্যে আমাদের WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে Class Ten Bengali Second Unit Test Question । দশম শ্রেণির বাংলা দ্বিতীয় ইউনিট টেস্ট প্রশ্ন প্রদান করা হলো। দশম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রশ্নপত্রটি অনুশীলনের মধ্য দিয়ে তাদের দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা (Class Ten Second Unit Test Bengali) পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

Class Ten Bengali Second Unit Test Question : 

 

দ্বিতীয় ইউনিট টেস্ট 

শ্রেণিঃ দশম  বিষয়ঃ বাংলা 

পূর্ণমান- ৪০    সময়ঃ ১ ঘন্টা ৩০ মিনিট

ক) একটি বাক্যে উত্তর দাওঃ- ( যে কোন ৯টি)  ৯*১=৯  

  1. “কিন্তু দোকানদার হেসে ফেলে” – দোকানদার কেন হেসেফেলেছিল?
  2. “আমাদের সন্দেহ মিথ্যে নয়”- কোন সন্দেহ মিথ্যে নয়?
  3. “আমার অপরাধ হয়েছে”- কোন অপরাধের কথা বলা হয়েছে?
  4. বীরবাহু কে?
  5. ইন্দ্রজিতের কাছে কোন বার্তা অদ্ভুত ঠেকেছে?
  6. “তব শরে মরিয়া বাঁচিল”- কার শরে কে মরে বেঁচে উঠেছেন?
  7. “তার আমি জামিন হতে পারি”- কে কার জামিন হতে পারে?
  8. “তা ছাড়া এতো বড়ো বন্ধু”- ‘বন্ধু’ বলতে কার কথা বলা হয়েছে?
  9. ‘মহাকাল’ কী?
  10. “আসছে নবীন’- নবীন কে?
  11. জগদীশবাবুর সম্পত্তির পরিমাণ কতো ছিল?

খ) সংক্ষিপ্ত উত্তর দাওঃ- (যে কোন ৩টি)   ৩*৩=৯ 

  1. “খুব উঁচু দরের সন্ন্যাসী”- সন্ন্যাসীর পরিচয় দাও।
  2. “আতঙ্কের হল্লা বেজে উঠেছিল”- ঘটনার বিবরণ দাও।
  3. “ঘুচাব এ অপবাদ”- বক্তা কোন অপবাদ কীভাবে ঘোচাতে চেয়েছেন?
  4. “এমন তো নিত্যনিয়তই ঘটছে”- কোন ঘটনার কথা বলা হয়েছে?
  5. “এই তো রে তার আসার সময়”- তার আসার চিহ্নগুলি কী ছিল?

গ) যে কোন দুটি প্রশ্নের উত্তর দাওঃ-  ৫*২=১০ 

  1. হরি বহুরূপীর চরিত্রটি আলোচনা করো। অথবা, ‘সব্যসাচী’ চরিত্রটি আলোচনা করো। 
  1. “অভিষেক করিলা কুমারে”- পাঠ্য কবিতা অবলম্বনে ‘কুমার’ চরিত্র বিশ্লেষণ করো। অথবা, ‘প্রলয়োল্লাস’ কবিতায় একদিকে ধবংসের চিত্র অঙ্কিত হয়েছে আবার অন্যদিকে নতুন আশার বানী ধ্বনিত হয়েছে- আলোচনা করো।

ঘ) যে কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ-    ৪*১=৪ 

  1. ‘জাতির সৌভাগ্যসূর্য আজ অস্তাচলগামী”- কোন জাতির কথা বলা হয়েছে? তার ‘সৌভাগ্যসূর্য’ আজ অস্তাচলগামী বলার কারণ কী? ১+৩ অথবা, “তোমাদের কাছে আমি লজ্জিত”- কে, কাদের কাছে লজ্জিত? লজ্জা পাওয়ার কারণটি পরিস্ফুট করো।  ১+৩=৪

ঙ)  প্রতিবেদন রচনা করোঃ- (যে কোন ১ টি)   ১*৫=৫

  1. প্লাস্টিক দূষণ প্রতিরোধে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ।
  2. “করোনার”-র আতঙ্কে দেশবাসী।

চ)   সমাস নির্ণয় করঃ- (যে কোন ৩টি)   ৩*১=৩

  1. কণ্ঠাগত
  2. যুগান্তর
  3. মনমড়া
  4. ডাকঘর
  5. সপরিবারে

LINK TO VIEW PDF FILE (ONLY FOR SUBSCRIBERS)

Class Ten Bengali Second Unit Test Question

দশম শ্রেণির বাংলা সমস্ত প্রশ্নের উত্তর দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: কপি করার প্রচেষ্টা করবেন না !
Scroll to Top