class-nine-second-unit-test-bengali-suggestion

নবম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন

নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই নবম শ্রেণির বাংলা সাজেশন অনুসরণ করে তাদের নবম শ্রেণির বাংলা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।

নবম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন :

 

নব নব সৃষ্টিঃ 

প্রশ্ন মান ১

  • ‘নব নব সৃষ্টি’ কথাটির অর্থ কী?
  • আত্মনীর্ভরশীল ভাষা কোনটি?
  • কয়েকটি স্বয়ংসম্পূর্ণ ভাষার নাম লেখো। 
  • আত্মনির্ভরশীল ভাষা নয় এমন দুটি ভাষার নাম লেখো। 
  • বাংলা ভাষা কোন কোন ভাষা থেকে প্রচুর শব্দ গ্রহণ করেছে? 
  • হিন্দি ভাষার সাহিত্যিকরা কী চেষ্টা করছেন?
  • বিদ্যাসাগর কোন রচনায় বিদেশী শব্দ ব্যবহার করতেন?
  • ‘আলাল’ ও ‘হুতোম’ কী?
  • বঙ্কিম কে?
  • হিন্দি সাহিত্যের বঙ্কিমচন্দ্র কাকে বলা হয়েছে?
  • রচনার ভাষা লেখকের মতানুসারে কীসের উপর নির্ভর করে?
  • শংকরদর্শন কী?
  • বসুমতী কী?
  • ‘বাঁকা চোখে’ বলতে কী বোঝানো হয়েছে?

প্রশ্নমান ৩ঃ 

  • সংস্কৃত শব্দ বাংলা ভাষায় আসার কারণ কী?
  • সংস্কৃত চর্চা উঠিয়ে দিলে কী হবে বলে লেখক মনে করেছেন?
  • ‘চন্ডী’ বলতে কী বোঝানো হয়েছে? 
  • ভারতীয় আর্যেরা কীসের সৌন্দর্যে মুগ্ধ? 
  • ইকবাল কে?
  • লেখকের মতে বাঙালির সর্বশ্রেষ্ঠ সাহিত্যকীর্তি কী? 
  • মহাভারতের শ্রীকৃষ্ণ ও রাধা বাঙালির কাছে কীরূপ ধারণ করেছে?
  • ভাটিয়ালি কী?
  • বাউল কী?
  • ‘সংস্কৃত ভাষা আত্মনির্ভরশীল’- ব্যাখ্যা করো। 
  • বাংলা ভাষাকে সয়ংসম্পূর্ণ ভাষা বলা যায় না কেন? 
  • ‘এই দুই বিদেশী বস্তুর ন্যায়’- কোন দুই বিদেশি বস্তুর কথা বলা হয়েছে? তাঁর ন্যায় কী হবে? 
  • ‘হিন্দি উপস্থিত সেই চেষ্টাটাই করছেন’- হিন্দির চেষ্টাটা কী? কেন তা করা হয়েছে? 
  • ‘অন্যতম প্রধান খাদ্য থেকে বঞ্চিত হব’- প্রসঙ্গ উল্লেখ করে ব্যাখ্যা করো। 
  • ‘এ সাহিত্যের প্রাণ ও দেহ উভয়ই খাঁটি বাঙালি’- কোন সাহিত্য কীর্তির কথা বলা হয়েছে? ‘প্রাণ’ ও ‘দেহ’ বলতে কী বোঝানো হয়েছে? 

প্রশ্নমান ৫ঃ 

  • ‘বর্তমান যুগের ইংরেজি ও বাংলা আত্মনির্ভরশীল নয়’- ‘নব নব সৃষ্টি’ প্রবন্ধে প্রাবন্ধিক কীভাবে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন? 
  • ‘বিদেশি শব্দ নেওয়া ভালো না মন্দ সে প্রশ্ন অবান্তর’- মন্তব্যটির তাৎপর্য ব্যাখ্যা করো।
  • ‘রচনার ভাষা রচনার বিষয়বস্তুর উপর নির্ভর করে’- মন্তব্যটির তা ৎপর্য বুঝিয়ে দাও। 
  • ‘ধর্ম বদলালেই জাতির চরিত্র বদলায় না’- কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে? কথাটির তাৎপর্য কী? 

আকাশে সাতটি তারাঃ 

প্রশ্নমান ১ঃ

  • ‘কামরাঙা লাল মেঘ’ কার মতো কোথায় ডুবে গেছে?
  • ‘গঙ্গাসাগরের ঢেউয়ে ডুবে গেছে’- কে ডুবে গেছে?
  • ‘আসিয়াছে শান্ত অনুগত’- কার কাছে, কে শান্ত অনুগতভাবে এসেছে?
  • ‘বাংলার নীল সন্ধ্যা’- কেমনভাবে আসে কবির কাছে?
  • বাংলার সংধ্যাকে কবি নীল বলেছেন কেন?
  • ‘কেশবতী কন্যা যেন এসেছে আকাশে’- কেশবতী কন্যা কে?
  • ‘পৃথিবীর কোনো পথ এ কন্যারে দেখে নি কো’- কবিতায় কোন কন্যার কথা বলা হয়েছে?
  • ‘শীত হাতখান’- কার?
  • ‘ব্যথিত গন্ধের ক্লান্ত নীরবতা’ কবি কোন অনুসঙ্গে উপলব্ধি করেছেন?

প্রশ্নমান ৩ঃ

  • ‘কামরাঙা লাল মেঘ’- কথাটির অর্থ কী?
  • মৃত মনিয়ার সঙ্গে কামরাঙা লাল মেঘের তুলনার কারণ কী?
  • বাংলার সন্ধ্যাকে নীল এবং শান্ত, অনুগত বলার কারণ কী?
  • ‘পৃথিবীর কোন পথ এ কন্যারে দেখে নি কো’- কোন কন্যাকে দেখে নি? তাঁর রূপের বর্ণনা দাও। 
  • ‘ব্যথিত গন্ধের ক্লান্ত নীরবতা’- তাৎপর্য ব্যাখ্যা করো। 

প্রশ্নমান ৫ঃ 

  • ‘আকাশে সাতটি তারা’ কবিতায় কবি বাংলার সন্ধ্যার যে চিত্র এঁকেছেন তা উল্লেখ করো। 
  • ‘এরই মাঝে বাংলার প্রাণ’- কোন কোন জিনিসের মাঝে বাংলার প্রাণের অস্তিত্ব লক্ষ করেছেন কবি? বাংলার সন্ধ্যাকে কবি যেভাবে প্রত্যক্ষ করেছেন তা নিজের ভাষায় লেখো। 
  • ‘আমি পাই টের’- ‘আমি’ কে? উদ্ধৃতিটির প্রসঙ্গ উল্লেখ করে কবির মনোভাব ব্যক্ত করো। 

চিঠিঃ 

প্রশ্নমান ১ঃ 

  • কবে, কোথায় বসে বিবেকানন্দ এই চিঠি লেখেন?
  • ‘কল্যাণীয়া মিস নোব্‌ল’- মিস নোব্‌ল কে?
  • ‘স্টার্ডির একখানি চিঠি কাল পেয়েছি’- স্টার্ডির পরিচয় দাও।
  • ‘এখন আমার দৃঢ় বিশ্বাস হয়েছে যে’- দৃঢ় বিশ্বাসটি কি?
  • ‘একজন প্রকৃত সিংহীর প্রয়োজন’- ‘প্রকৃত সিংহী’ কাকে বলা হয়েছে?
  • ‘তুমি ঠিক সেইরূপ নারী’- ঙ্কার সম্পর্কে, কার এই উক্তি?
  • ‘তারা শ্বেতাঙ্গদের এড়িয়ে চলে’- এড়িয়ে চলার কারণ কী?
  • ‘জলবায়ু অত্যন্ত গ্রীষ্মপ্রধান’- কোথাকার জলবায়ু?
  • ‘মরদ কি বাত হাতি কি দাঁত’- কথাটির অর্থ লেখো।
  • ‘এই আমার প্রতিজ্ঞা’- প্রতিজ্ঞাটি কী?
  • ‘তিনি আজন্ম নেত্রী’- তিনি কে?
  • ‘তিনি দিন কয়েকের মধ্যেই কলকাতায় বাড়ি ভাড়া নেবেন’- কে কেনো বাড়ি ভাড়া নেবেন?
  •  ‘কিন্তু তাঁর মঠাধ্যক্ষসুলভ সংকল্প দুটি কারণে কখনও সফল হবে না’- কারণ দুটি কী কী?
  • ‘তাঁর রুক্ষ মেজাজ ও অদ্ভুত অস্থিরতা’- কার সম্পর্কে, কার এই উক্তি?
  • ‘এত ভালো, এত স্নেহময়ী তিনি’- কার সম্পর্কে, কার এই উক্তি?
  • ‘উভয়েরই সুবিধা হবে’- উভয়ে কারা?
  • ‘এই শরৎকালেই ভারত পরিভ্রমণে আসছেন’- কারা আসছেন?
  • ‘কিন্তু চিঠিটি বড়ো শুষ্ক ও প্রাণহীন’- কোন চিঠির কথা বলা হয়েছে?

প্রশ্নমান ৩ঃ

  • ‘এখন আমার দৃঢ় বিশ্বাস হয়েছে যে’- ‘এখন’ বলতে কোন সময়ের কথা বলা হয়েছে? ‘দৃঢ় বিশ্বাস’টি কী?
  • ‘একজন প্রকৃত সিংহীর প্রয়োজন’- ‘প্রকৃত সিংহী’ কাকে বলা হয়েছে? তাঁকে প্রয়োজন কেনো? 
  • ‘তুমি ঠিক সেইরূপ নারী’- ‘তুমি’ কে? ‘সেইরূপ নারী’ বলতে কী বোঝানো হয়েছে? 
  • ‘কিন্তু বিঘ্নও আছে বহু’- কোন কোন বিঘ্নের কথা বলা হয়েছে? 
  • ‘তাঁর সঙ্গে বনিয়ে চলা অসম্ভব’- কার সঙ্গে বনিয়ে চলা অসম্ভব? কেন অসম্ভব? 
  • ‘মিসেস সেভিয়ার নারীকুলের রত্নবিশেষ’- মিসেস সেভিয়ার কে? তাঁকে নারীকূলের রত্ন বলার কারণ কী? 
  • ‘তোমার পথের একঘেয়েমি দূর হতে পারে’- কার পথের একঘেয়েমি কীভাবে দূর হবে? 

প্রশ্নমান ৫ঃ 

  • ‘তুমি ঠিক সেইরূপ নারী, যাকে আজ প্রয়োজন’- কোন নারীর কথা বলা হয়েছে? তাঁকে আজ প্রয়োজন কেনো? 
  • ‘কিন্তু বিঘ্নও আছে বহু’- বিঘ্নগুলির পরিচয় দাও। 
  • স্বামী বিবেকানন্দ তাঁর চিঠিতে ভারতবর্ষ সম্মন্ধে কোন কোন বিষয়গুলি মিস নোবল্‌কে লিখেছিলেন? 

আবহমানঃ

প্রশ্নমান ১ঃ 

  • ‘আবহমান’ কথাটির অর্থ কী?
  • ‘যা গিয়ে উঠানে তোর দাঁড়া’- বক্তা কে? 
  • কবিতায় কতবার ‘লাউমাচা’ শব্দটি ব্যবহৃত হয়েছে? 
  • কোন নির্দিষ্ট সময়ে ফুল দোলার কথা বলা হয়েছে?
  • ‘কে এইখানে হারিয়ে গিয়েও আবার ফিরে আসে?’- কার কথা বলা হয়েছে?
  • ‘ফুরয় না, তার কিছুই ফুরোয় না’- ‘তার’ বলতে কার কথা বলা হয়েছে?
  • ‘বুড়িয়ে ওঠে কিন্তু মুড়োয় না’- এখানে কোন গাছের কথা বলা হয়েছে?
  • ‘ফুরয় না সেই একগুঁয়েটার দুরন্ত পিপাসা’- ‘একগুঁইয়েটা’ কে? ‘দুরন্ত পিপাসা’র অর্থ কী?
  • নেভে না তার যন্ত্রণা যে, দুঃখ হয় না বাসি’- অর্থ লেখো। 

প্রশ্নমান ৩ঃ

  • ‘যা গিয়ে ওই উঠানে তোর দাঁড়া’- কোন কবির কোন কবিতার অংশ? উদ্ধৃতিটির অন্তর্নিহিত অর্থ কী?
  • ‘ছোট্ট একটা ফুল দুলছে, ফুল দুলছে, ফুল/সন্ধ্যার বাতাসে’- পঙ্‌তিটি কবিতায় একাধিকবার ব্যবহারের প্রাসঙ্গিকতা লেখো। 
  • ‘হারায় না তার বাগান থেকে কুন্দফুলের হাসি’- তাৎপর্য লেখো। 
  • ‘তেমনি করেই সূর্য ওঠে, তেমনি করেই ছায়া’- তাৎপর্য লেখো।

প্রশ্নমান ৫ঃ

  • ‘আবহমান’ কবিতার মধ্য দিয়ে গ্রামীণ প্রকৃতির যে প্রতিচ্ছবি প্রকাশিত হয়েছে তার পরিচয় দাও। 
  • ‘ফুরয় না তার কিছুই ফুরয় না,/নটেগাছটা বুড়িয়ে ওঠে, কিন্তু মুড়য় না!’- ‘ফুরয় না’ বলতে কী বোঝানো হয়েছে? ‘নটে গাছটা বুড়িয়ে ওঠে, কিন্তু মুড়য় না’ কথাটির তাৎপর্য কী? 
  • নেভে না তার যন্ত্রণা যে দুঃখ হয় না বাসি,/ হারায় না তার বাগান থেকে কুন্দফুলের হাসি’- তাৎপর্য ব্যাখ্যা করো। 
  • ‘তেমনি করেই সূর্য ওঠে, তেমনি করেই ছায়া’- তাৎপর্য লেখো। 

রাধারাণীঃ

প্রশ্নমান ১ঃ

  • রাধারাণী কোথায় রথ দেখতে গিয়েছিল?
  • রাধারাণীর বয়স কত ছিল?
  • রাদারাণীদের কত টাকার সম্পত্তি ছিল?
  • রথের মেলায় রাধারাণী কী নিয়ে গিয়েছিল?
  • রাধারাণীর বাড়ি কোথায় ছিল?
  • আগন্তুক মালার সন্ধান করছিলেন কেনো?
  • রুকণিণীকুমার মালার দাম কত দিয়েছিলেন?
  • রাধারাণী কীভাবে ঘরে আগুন জ্বেলেছিল?
  • পদ্মলোচন সাহা কে ছিলেন?
  • পদ্মলোচন সাহা কী এনেছিল?
  • ঘর ঝাট দিতে গিয়ে রাধারাণী কী পেয়েছিল?
  • নোটে কার নাম লেখা ছিল? 

প্রশ্নমান ৩ঃ 

  • ‘মালা কেহ কিনিল না’- মালা না কেনার কারণ কী ছিল?
  • ‘আমরাও ভিখিরি হিয়াছি, দান গ্রহণ করিয়া খরচ করি’- ‘আমরা’ কারা? দান কীভাবে খরচ হয়েছিল?
  • ‘প্রসন্ন মনে দোকানে ফিরিয়া গেলেন’- কে, কেন প্রসন্নমনে দোকানে ফিরে গিয়েছিলেন?
  • ‘নোটখানি তাহারা ভাঙাইল না- তুলিয়া রাখিল’- এমন করার কারণ কী ছিল? 

প্রশ্নমান ৫ঃ 

  • ‘রাধারাণী’ গদ্যাংশ অবলম্বনে রাধারাণীর চরিত্র আলোচনা করো। 
  • ‘তাহারা দরিদ্র, কিন্তু লোভী নহে’- তাৎপর্য লেখো। 
  • রথের মেলা থেকে ফিরে আসার পথে রাধারাণীর সঙ্গে কার সাক্ষাৎ ঘটেছে? উভয়ের কথোপকথন নিজের ভাষায় বর্ণনা করো। 

প্রফেসর শঙ্কুর ডায়রীঃ

কর্ভাসঃ

প্রশ্নমান ১ঃ  

  • ‘কর্ভাস’ কোন জাতীয় রচনা?
  • ‘কর্ভাস’ শব্দের অর্থ কী?
  • ভূমিকম্প বলে কে চিৎকার করেছিল?
  • শঙ্কুর বেড়ালের নাম কী?
  • মাটির ভেতর কোন পাখি বাসা বাঁধে?
  • মাটির ভিতর ম্যালি-ফাউলের বাসার তাপমাত্রা কত থাকে? 
  • গ্রিব পাখির বিশেষত্ব কী?
  • গ্রিব পাখি কীরূপে আত্মরক্ষা করে?
  • ‘অরনিথন’-এর কয়টি অংশ?
  • দেশলাই বাক্স নিয়ে কাকটি কী করেছিল?
  • কর্ভাস কোন্‌ শব্দ উচ্চারণ করত?
  • কর্ভাস কীভাবে বুদ্ধির পরিচয় দিত?
  • নিউটনের সঙ্গে কর্ভাসের সম্পর্ক কেমন ছিল? 
  • আর্গাস কত বছর ধরে ম্যাজিক দেখাতে আরম্ভ করে?
  • কর্ভাস কোন গাছের উপর বসেছিল?
  • এসকুডো কী?
  • কর্ভাস কীভাবে আর্গাসকে জব্দ করেছিল?
  • আর্গাসের আসল নাম কী ছিল?

প্রশ্নমান ৩ঃ

  • ‘ম্যালি-ফাউল পাখির বিশেষত্ব কী? 
  • পাখি পড়ানো যন্ত্রটির সংক্ষিপ্ত পরিচয় দাও। 
  • খাওয়ার ব্যাপারে কর্ভাসের কী বুদ্ধিমত্তার পরিচয় পেয়েছেন শঙ্কু?
  • ‘অরনিথন যন্ত্রের প্রয়োজন ফুরিয়ে গেছে’- কেন? 
  • কর্ভাসের মানবসুলভ বুদ্ধির একটি নিদর্শন দাও।
  • আর্গাস কে? তার ম্যাজিকের বিশেষত্ব কী?
  • ‘আই ওয়ান্ট দ্যাট ক্রো’- কে কেন এই কথা বলেছেন?
  • ‘আর্গাস এবার একটা শেষ চেষ্টা করল’- চেষ্টাটি কী? 

প্রশ্নমান ৫ঃ

  • ‘কর্ভাস’ গল্প অনুসারে কর্ভাসের মানবসুলভ বুদ্ধিমত্তার পরিচয় দাও।
  • ‘কর্ভাস’ গল্প অবলম্বনে অরনিথন যন্ত্রের পরিচয় দাও।
  • কর্ভাসের আশ্চর্য প্রতিভা ও বুদ্ধিমত্তার পরিচয় দাও।
  • “ওই পাখি আমার চাই”- বক্তা কে? এমন উক্তির কারণ আলোচনা করো।
  • কর্ভাসকে কীভাবে উদ্ধার করা হয়েছিল তার পরিচয় দাও।

ব্যাকরণঃ

  • উপসর্গ ও অনুসর্গের পার্থক্য লেখো।
  • কৃৎ প্রত্যয় কাকে বলে? উদাহরণ দাও। 
  • দুটি বিদেশি উপসর্গের নাম লেখো।
  • প্রত্যয় কাকে বলে? প্রত্যয় কত প্রকার ও কী কী? উদাহরণ দাও।
  • প্রত্যয়ের কাজ কী?
  • অর্ধ-তৎসম শব্দ কাকে বলে? উদাহরণ দাও। 
  • মৌলিক ও সাধিত ধাতুর পার্থক্য লেখো। 
  • সংস্কৃত উপসর্গ কয়টি?
  • যোগরূঢ় শব্দ কাকে বলে? উদাহরণ দাও। 
  • অনুসর্গ কাকে বলে? উদাহরণ দাও। 
  •  বিশেষ্য পদ কাকে বলে? দুটি উদাহরণ দাও। 
  • আগন্তুক শব্দ কাকে বলে? উদাহরণ দাও। 

নির্মিতিঃ

  • আমাদের শিক্ষালয় ওয়েবসাইটের (www.sikkhalaya.in) পক্ষ থেকে ইতিপূর্বে দেওয়া গল্প লিখন ও সারাংশ ভালো করে অনুশীলন করবে।  

LINK TO VIEW PDF FILE (Only for Subscribers)

নবম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন

নবম শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

নবম শ্রেণির বাংলা প্রশ্নের উত্তর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

কপি করার প্রচেষ্টা করবেন না

Scroll to Top
× Need Help?