একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা সাজেশন ২০২৬ । Class Eleven Second Semester Bengali Suggestion 2026
একাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা দ্বিতীয় সেমিস্টার ২০২৬ পরীক্ষা প্রস্তুতির লক্ষ্যে WWW.WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা সাজেশন ২০২৬ (Class Eleven Second Semester Bengali Suggestion 2026) প্রদান করা হলো। একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই দ্বিতীয় সেমিস্টার বাংলা সাজেশন ২০২৬ অনুসারে প্রস্তুতি গ্রহণ করে তাদের পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবে।
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা সাজেশন ২০২৬ । Class Eleven Second Semester Bengali Suggestion 2026 :
গল্পের সাজেশনঃ
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার সিলেবাসে দুটি গল্প রয়েছে- ছুটি এবং তেলেনাপোতা আবিষ্কার। দুটি গল্প থেকে ৫ নম্বরের একটি করে প্রশ্ন পরীক্ষায় আসবে। তার মধ্যে শিক্ষার্থীদের যে কোনো একটি ৫ নম্বরের প্রশ্নের উত্তর লিখতে হবে। সুতরাং, শিক্ষার্থীরা যদি একটি গল্প ভালো করে তৈরি করো তাহলেও তোমরা গল্প থেকে সম্পূর্ণ উত্তর করতে পারবে।
ছুটিঃ
১) “দেওয়ালের মধ্যে আটকা পরিয়া কেবলই তাহার সেই গ্রামের কথা মনে পড়িত”- কার, কেন তার গ্রামের কথা মনে পড়তো? ২+৩=৫
২) “মা এখন আমার ছুটি হয়েছে মা, এখন আমি বাড়ি যাচ্ছি”- কে কাকে বলেছিল? বক্তা ছুটি হয়েছে বলতে কি বুঝিয়েছিল? ২+৩=৫
৩) “সেও সর্বদা মনে মনে বুঝিতে পারে, পৃথিবীর কোথাও সে খাপ খাইতেছে না”- এখানে সে বলতে কার কথা বলা হয়েছে? সে কোথাও কেন ঠিক খাপ খাচ্ছিল না? ১+৪=৫
৪) ছুটি গল্প অবলম্বনে ফটিক চরিত্রটি আলোচনা করো। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
তেলেনাপোতা আবিষ্কারঃ
১) নায়ক ও তাঁর দুই সঙ্গীর গোরুর গাড়িতে করে যাওয়ার অভিনব অভিজ্ঞতার বর্ণনা দাও। ৫
২) “আপনার আসল উদ্দেশ্য আপনি নিশ্চয় বিস্মৃত হবেন না”- আসল উদ্দেশ্যটি কী ছিল? সেই উদ্দেশ্য সাধনে উদ্দিষ্ট ব্যক্তি কী করলেন? ২+৩=৫
৩) “মনে হবে তেলেনাপোতা বলে কোথায় কিছু সত্যি নেই”- কার মনে হবে? এই মনে হওয়ার কারণ কী? ২+৩=৫
৪) “কে, নিরঞ্জন এলি?”- নিরঞ্জন কে? কোন পরিস্থিতিতে গল্পকথক নিরঞ্জনের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন? ২+৩=৫
৫) ‘তেলেনাপোতা আবিষ্কার’ গল্প অবলম্বনে এই গল্পের গল্পকথকের চরিত্র বিশ্লেষণ করো। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
কবিতার সাজেশনঃ
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার সিলেবাসে তিনটি কবিতা রয়েছে- ভাব সম্মিলন, লালন শাহ ফকিরের গান এবং নুন। তিনটি কবিতার মধ্যে যে কোনো দুটি থেকে ৫ নম্বরের একটি করে প্রশ্ন পরীক্ষায় আসবে। তার মধ্যে শিক্ষার্থীদের যে কোনো একটি ৫ নম্বরের প্রশ্নের উত্তর লিখতে হবে। সুতরাং, শিক্ষার্থীরা যদি দুটি কবিতা ভালো করে তৈরি করো তাহলেও তোমরা কবিতা থেকে সম্পূর্ণ উত্তর করতে পারবে।
ভাব সম্মিলনঃ
১) ‘কি কহব রে সখি আনন্দ ওর’- কথাটি কে, কার উদ্দেশে বলেছে? বক্তার এমন আনন্দের কারণ কী? ২+৩
২) ভাব সম্মিলন কাকে বলে? পাঠ্য ‘ভাব সম্মিলন’ পদটিতে রাধার আনন্দের যে চিত্র ফুটে উঠেছে তা নিজের ভাষায় বর্ণনা করো। ২+৩
৩) ‘পাপ সুধাকর যত দুখ দেল’ – পাপ সুধাকর বলতে কি বুঝানো হয়েছে ? এই দুঃখ বক্তা কিভাবে পেয়েছিল? ২+৩
৪) ‘আঁচল ভরিয়া যদি মহানিধি পাই’ – বক্তা তাহলে কি করবেন ? বক্তা কোন প্রসঙ্গে একথা বলেছেন? ২+৩
৫) “সুজনক দুখ দিবস দুই-চারি” – সুজন কে ও তাঁর দুঃখের কারণ কী? তাঁর দুঃখের অবসান কীভাবে ঘটেছিল? ৩+২
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
লালন শাহ ফকিরের গানঃ
১) ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ – বক্তার এরূপ মন্তব্যের কারণ কি ? মন্তব্যটির তাৎপর্য আলোচনা করো। ২+৩
২) লালন শাহ্ কে ছিলেন? পাঠ্য লালন গীতিকা অবলম্বনে মূল বিষয়টি ব্যাখ্যা করো। ২+৩
৩) “লালন বলে…”- লালন কী বলেন? সেই বলার সার্থকতা কী? ২+৩
৪) “এই মানুষে মানুষ গাথা”- এই মন্তব্যের মধ্য দিয়ে বাউল দর্শনের যে বিশেষ দিকটি প্রকাশিত হয়েছে তা নিজের ভাষায় লেখো। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
নুনঃ
১) “আমরা তো অল্পে খুশি”-কোন প্রসঙ্গে বক্তা একথা বলেছেন? “অল্পে খুশি” হবার তাৎপর্য কী? ১+২=৩
২) “বাড়িতে ফেরার পথে কিনে আনি গোলাপ চারা”- এই গোলাপচারা কিনে আনার মধ্যে কোন সত্য প্রকাশিত হয়? যে জীবনের কথা কবি এখানে বর্ণনা করেছেন তার বিস্তারিত পরিচয় দাও। ২+৩
৩) নুন কবিতা অবলম্বনে কবির জীবনভাবনা আলোচনা করো। ৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
নাটকের সাজেশনঃ
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার সিলেবাসে একটি নাটক রয়েছে- আগুন। আগুন নাটক থেকে দুটি ৫ নম্বরের প্রশ্ন পরীক্ষায় আসবে। তার মধ্যে শিক্ষার্থীদের যে কোনো একটি ৫ নম্বরের প্রশ্নের উত্তর লিখতে হবে। সুতরাং, শিক্ষার্থীদের খুব ভালো করে আগুন নাটকের প্রশ্নের উত্তরগুলি তৈরি করতে হবে।
আগুনঃ
১) “যে রক্ষক সেই হল গিয়ে তোমার ভক্ষক।”- মন্তব্যটির বক্তা কে ? মন্তব্যটির প্রেক্ষাপট আলোচনা করো। ১+৪=৫
২) “মহা মুশকিলেই পড়া গেল দেখছি।”- বক্তা কে? সে এখানে কোন্ ‘মহা মুশকিল’-এর কথা বলেছে? ২+৩
৩) “ও সব আইনের কথা বলবেন আদালতে গিয়ে-এখানে নয়।”- কে, কাকে উদ্দেশ করে এ কথা বলেছে? এই মন্তব্যের কারণ কী ছিল? ২+৩
৪) “আলবাৎ, জানোয়ার কাঁহাকা।”- কে, কাকে উদ্দেশ করে মন্তব্যটি করেছে? তার এই প্রতিক্রিয়ার কারণ কী ছিল? ২+৩
৫) “এখন বাঁচতে হবে। বাঁচতে হলে মিলেমিশে থাকতে হবে….”- কে মন্তব্যটি করেছে? নাট্যকাহিনির পরিপ্রেক্ষিতে মন্তব্যটির তাৎপর্য সংক্ষেপে আলোচনা করো। ১+৪
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা সাজেশন ২০২৬ :
প্রবন্ধের সাজেশনঃ
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার সিলেবাসে চারটি প্রবন্ধ রয়েছে- বই কেনা, আজব শহর কলকেতা, পঁচিশে বৈশাখ এবং আড্ডা। এই চারটি প্রবন্ধের প্রতিটি থেকে ১টি করে মোট ৪টি ৫ নম্বরের প্রশ্ন পরীক্ষায় আসবে। তার মধ্যে শিক্ষার্থীদের যে কোনো দুটি ৫ নম্বরের প্রশ্নের উত্তর লিখতে হবে। সুতরাং, শিক্ষার্থীরা যদি দুটি প্রবন্ধের প্রশ্নের উত্তর খুব ভালো করে তৈরি করো, তাহলেও পরীক্ষায় প্রবন্ধ থেকে সম্পূর্ণ উত্তর লিখতে পারবে।
বই কেনাঃ
১) “গল্পটা সকলেই জানেন কিন্তু তার গূঢ়ার্থ মাত্র কাল বুঝতে পেরেছি”- এখানে কোন গল্পের কথা বলা হয়েছে? গল্পটির অন্তর্নিহিত কি? ৩+২=৫
২) “মনের চোখ ফোটানোর আরও একটা প্রয়োজন আছে”- মনের চোখ বলতে কি বোঝানো হয়েছে? মনের চোখ ফোটানোর প্রয়োজনীয়তা কি? ২+৩=৫
৩) “এই চক্র ছিন্ন তো করতেই হবে”- এখানে কোন চক্রের কথা বলা হয়েছে? কিভাবে এই চক্র ছিন্ন হবে বলে প্রাবন্ধিক মনে করেন? ২+৩=৫
৪) “এক আরব পন্ডিতের লেখাতে সমস্যাটার সমাধান পেলুম”- এখানে কোন সমস্যার কথা বলা হয়েছে? প্রাবন্ধিক সমস্যার কি সমাধান পেয়েছিলেন? ৩+২=৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
আজব শহর কলকেতাঃ
১) “সামনে দেখি বড় বড় হরফে লেখা ফ্রেঞ্চ বুক শপ” – ফ্রেঞ্চ বুক শপ দোকানটি কেমন ছিল? সেখানে প্রাবন্ধিকের কি অভিজ্ঞতা হয়েছিল? ৩+২=৫
২) “মেম সাহেব আমার ইংরেজি বুঝতে পারছেন না। মহা মুশকিল”- মেম প্রাবন্ধিকের ইংরেজি বুঝতে পারছিলেন না কেন? প্রাবন্ধিক কি মুশকিলে পড়েছিলেন? ২+৩=৫
৩) “হাজারো দোষের মধ্যে একটা কিছু ভালো দেখতে পেলেই প্রশংসায় পঞ্চমুখ হয়ে ওঠে”- এখানে কাদের কথা বলা হয়েছে? কেন তারা প্রশংসায় পঞ্চমুখ হয়ে ওঠে? ২+৩=৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
পঁচিশে বৈশাখঃ
১) ‘পঁচিশে বৈশাখ’ প্রবন্ধে রবীন্দ্রনাথ ঠাকুরের কোন কোন গুণের কথা প্রাবন্ধিক বলেছেন ? তার কাছে রবীন্দ্রনাথের গান অসম্পূর্ণ রূপে প্রতিভাত হয় না কেন ? ৩+২
২) “তার স্নিগ্ধছায়ায় বিশ্বজন একদিন সুখময় নীড় লাভ করবে সে বিষয়েও কোনো সন্দেহ নেই।”- ‘তার স্নিগ্ধছায়ায়’ বলতে লেখক কী বুঝিয়েছেন এবং ‘সুখময় নীড়’টি কেমন তা বর্ণনা করো। বিশ্বজনের সুখময় নীড় লাভ করার বিষয়ে লেখকের কোনো সন্দেহ নেই কেন? ২+৩=৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
আড্ডাঃ
১) “কথাটা ঠিকও, ভুলও।”- কোন্ প্রসঙ্গে কথাটি বলা হয়েছে? একই সঙ্গে তা ঠিক এবং ভুল কেন বলা হয়েছে? ২+৩
২) বাড়ির আড্ডায় ‘মেল’ মেলে না”- এরূপ উক্তির কারণ কী? লেখক কোথায়, কাদের সঙ্গে আড্ডা দিতেন? ২+৩
৩) “তত্ত্বটা হৃদয়ঙ্গম হল সেই ব্রাহ্ম মুহূর্তে”- ‘ব্রাহ্ম মুহূর্তে’ কথাটির অর্থ কী? কোন তত্ত্বের কথা বলা হয়েছে? ২+৩
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
বাংলা শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস সাজেশনঃ
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার সিলেবাসে বাংলা শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস থেকে ৩টি ৫ নম্বরের প্রশ্ন আসবে। সেই তিনটি প্রশ্নের থেকে শিক্ষার্থীদের যে কোনো একটি প্রশ্নের উত্তর লিখতে হবে। সাজেশন অনুসারে প্রশ্নের উত্তরগুলি তৈরি করলে শিক্ষার্থীরা সহজেই এই অংশের প্রশ্নের উত্তর পরীক্ষায় লিখতে পারবে।
বাংলা শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাসঃ
১) বাংলা গদ্যের বিকাশে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান আলোচনা করো। ৫
২) বাংলা কাব্যে মধুসূদন দত্তের অবদান আলোচনা করো। ৫
৩) বাংলা কাব্যে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো। ৫
৪) বাংলা কাব্যে কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো। ৫
৫) বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে গিরিশচন্দ্র ঘোষের অবদান আলোচনা করো। ৫
৬) বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান আলোচনা করো। ৫
৭) বাংলার নাট্যসাহিত্যে দীনবন্ধু মিত্রের অবদান আলোচনা করো। ৫
৮) বাংলা নাট্যসাহিত্যে বিজন ভট্টাচার্যের ভূমিকা আলোচনা করো। ৫
৯) বাংলা উপন্যাসে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের অবদান আলোচনা করো। ৫
১০) বাংলা উপন্যাসে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অবদান আলোচনা করো। ৫
১১) বাংলা উপন্যাসে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো। ৫
১২) বাংলা উপন্যাসে মানিক বন্দ্যোপাধ্যায়ের অবদান আলোচনা করো। ৫
১৩) ছড়া কাকে বলে? এর শ্রেণিবিভাগগুলি আলোচনা করো। ৫
১৪) প্রবাদ ও প্রবচন কাকে বলে? উদাহরণসহ ব্যাখ্যা করো। ২+৩=৫
১৫) ধাঁধা কাকে বলে? ধাঁধার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। ২+৩=৫
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
প্রবন্ধ রচনা সাজেশনঃ
একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষায় দুই প্রকারের (মানস-মানচিত্র এবং বিতর্কমূলক) একটি করে দুটি ১০ নম্বরের প্রবন্ধ রচনা আসবে। শিক্ষার্থীদের তার মধ্যে যে কোনো একটি প্রবন্ধ রচনা লিখতে হবে। সুতরাং, শিক্ষার্থীরা এক প্রকারের প্রবন্ধ রচনা ভালো করে তৈরি করলেও পরীক্ষায় লিখতে কোনো অসুবিধা হবে না।
প্রবন্ধ রচনাঃ
মানস-মানচিত্রঃ
১) বাংলার উৎসব
২) বাংলার ঋতুবৈচিত্র্য
৩) বিজ্ঞানের আশীর্বাদ না অভিশাপ
৪) মাতৃভাষায় বিজ্ঞানচর্চা
৫) বিজ্ঞান ও কুসংস্কার
৬) পরিবেশ দূষণ ও তার প্রতিকার
৭) বিশ্ব উষ্ণায়ন
৮) চরিত্র গঠনে খেলাধুলার ভূমিকা
৯) উন্নয়ন বনাম পরিবেশ
১০) ভ্রমণের প্রয়োজনীয়তা
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
বিতর্কমূলকঃ
১) বিতর্কের বিষয়ঃ চলভাষ ছাড়া চলমান জীবন অচল।
২) বিতর্কের বিষয়ঃ পরীক্ষায় প্রাপ্ত নম্বর সাফল্যের একমাত্র মাপকাঠি নয়।
৩) বিতর্কের বিষয়ঃ শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি বর্জন করা জরুরী।
৪) বিতর্কের বিষয়ঃ পাস-ফেল তুলে দেওয়া এক প্রয়োজনীয় সিদ্ধান্ত।
৫) বিতর্কের বিষয়ঃ সরকারি কাজকর্মে বাংলা ভাষা ব্যবহার করা উচিত।
৬) বিতর্কের বিষয়ঃ বিজ্ঞাপনী প্রচার মানুষকে বোকা বানানোর কৌশল।
উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে







