আড্ডা । পঞ্চতন্ত্র । সৈয়দ মুজতবা আলি

আড্ডা । পঞ্চতন্ত্র – সৈয়দ মুজতবা আলি । একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার

একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার প্রস্তুতির লক্ষ্যে WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে আড্ডা । পঞ্চতন্ত্র – সৈয়দ মুজতবা আলি । একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার প্রশ্নের উত্তর প্রদান করা হলো। এই প্রশ্নের উত্তরগুলি সমাধান করলে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা তাদের বাংলা দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করতে পারবে।

আড্ডা । পঞ্চতন্ত্র – সৈয়দ মুজতবা আলি । একাদশ শ্রেণির বাংলা দ্বিতীয় সেমিস্টার : 

 

১) “কথাটা ঠিকও, ভুলও।”- কোন্ প্রসঙ্গে কথাটি বলা হয়েছে? একই সঙ্গে তা ঠিক এবং ভুল কেন বলা হয়েছে? ২+৩

উৎসঃ 

বিশিষ্ট প্রাবন্ধিক “সৈয়দ মুজতবা আলী” রচিত “পঞ্চতন্ত্র” প্রবন্ধ গ্রন্থের অন্তর্ভুক্ত “আড্ডা” শীষর্ক প্রবন্ধ থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।  

প্রসঙ্গ:

বাঙালির আড্ডা নিয়ে ইংরেজি বা অন্য যে ভাষাতেই চর্চা হোক না কেন, বাঙালি আড্ডাবাজরা বলতে চান, বাংলার বাইরে নাকি আড্ডা নেই। তবে এই প্রসঙ্গে প্রাবন্ধিক সহমত প্রকাশ করেননি বরং খানিক সংশয়ই প্রকাশ করেছেন।

একই সঙ্গে তা ঠিক ও ভুল বলার কারণঃ 

বাংলার আড্ডাবাজরা বাংলার বাইরে আড্ডা নেই বলে যে দাবি করেন তা আংশিকভাবে সঠিক; কারণ, বাঙালিরা চন্ডীমণ্ডপ থেকে শুরু করে জমিদারের হাবেলি সর্বত্র জমিয়ে আড্ডা দিতে ভালোবাসেন। আবার কথাটা আংশিকভাবে ভুলও; কারণ কোন্ জাতির মানুষ সেরা আড্ডাবাজ তার সঠিক বিচার করা দুঃসাধ্য। 

প্রাবন্ধিকের মতে, আড্ডা ভোজনরসের মতন রসবস্তু। ব্যক্তিভেদে পছন্দের তারতম্য সেখানে স্বাভাবিক, ফলে সূক্ষ্ম ও নিরপেক্ষ বিচার করা প্রায় অসম্ভব। বাঙালিরা সরষে বাটা আর কাঁচালঙ্কা দিয়ে যে ইলিশ মাছ রান্না করে তার অপূর্ব স্বাদ সিন্ধিরা পছন্দ করে না। আবার তাদের রান্না করা ইলিশ মাছ ভরোচের লোকজনের মুখে রোচে না। তাই প্রাবন্ধিক মন্তব্য করেছেন – “আড্ডা বহু দেশেই আছে, শুধু আমাদের মত তরিবৎ করে রসিয়ে রসিয়ে চাখতে তারা জানে না।” 

তাই “বাংলার বাইরে নাকি আড্ডা নেই” কথাটিকে প্রাবন্ধিক ঠিক ও ভুলের মধ্যবর্তী বলেই অভিমত প্রদান করেছেন। 

LINK TO VIEW PDF 

আড্ডা । পঞ্চতন্ত্র - সৈয়দ মুজতবা আলি

২) ‘আড্ডা’ রচনাংশে লেখক আড্ডার কোন্ কোন্ বৈশিষ্ট্য ফুটিয়ে তুলেছেন, আলোচনা করো। ৫ 

উৎসঃ

রবীন্দ্র-সান্নিধ্যধন্য প্রাবন্ধিক ‘সৈয়দ মুজতবা আলী’ তাঁর ‘পঞ্চতন্ত্র’ গ্রন্থের অন্তর্গত ‘আড্ডা’ রচনায় বিবিধ আড্ডার বর্ণনা দিয়েছেন। 

আড্ডার বিবিধ বৈশিষ্ট্যসমূহঃ 

আমরা ক্রমান্বয়ে প্রাবন্ধিক বর্ণিত আড্ডার বৈশিষ্ট্যগুলি আলোচনা করে দেখবো-  

প্রথমত, তিনি বলেছেন আড্ডা সব দেশেই বিদ্যমান, শুধু নাম ও স্থান আলাদা। উদাহরণস্বরূপ মিশরের রাজধানী কায়রোর ‘নীলনদ কাফে’-তে ভিন্ন জাতীয় বর্ণের মানুষের আড্ডার উদাহরণ প্রদান করেছেন। 

দ্বিতীয়ত, তিনি বলেছেন, কারো বাড়িতে আড্ডা দিলে আড্ডার গণতন্ত্র বজায় থাকে না। কেন-না, সেখানে গৃহস্থের অন্যান্য সদস্যদের অসন্তোষের মুখে পড়তে হয়, আর আড্ডার সময়সীমাও হয়ে যায় নির্দিষ্ট। তার বর্ণনায় – ‘কাইরোর আড্ডা কক্‌খনো কোন অবস্থাতেই কারো বাড়িতে বসে না।’ 

তৃতীয়ত, আড্ডার মধ্যে যত গুণীজনই আসুন না কেন, সেখানে পান্ডিত্য জাহির করার কোনো জায়গা নেই। তাহলে আড্ডা বক্তৃতাধর্মী হয়ে যায় ও আড্ডার আসল প্রাণ মারা পড়ে- ‘বক্তৃতা আড্ডার সবচেয়ে ভাঙর দুশমন।’ 

চতুর্থত, আড্ডায় সকলের কথার পিঠে কথা চলবে, এমন কোনো দিব্যি নেই। কেন-না, আড্ডা পার্লামেন্ট নয়। কোনো নির্বাক শ্রোতাও আড্ডায় অংশ নিতে পারে।

পঞ্চমত, নতুন আড্ডা ছেড়ে পুরাতন আড্ডায় কদাচিত কেউ প্রবেশ করলে তাকে অভ্যর্থনা জানানো হয় ঠিকই, তবে পক্ষাধিক কাল ধরে যেসব আলোচনা তাদের মধ্যে হয়েছে, তা উত্থাপন করে পুনরাগত ব্যক্তির রায় জানতে চাওয়া হয়।

ষষ্ঠত, আড্ডা কোনো নির্দিষ্ট বিষয়কেন্দ্রিক হয় না। বিভিন্ন বিষয় আড্ডার মধ্যে প্রবেশ করে আড্ডাকে বহুমুখী করে তোলে।

এইরূপে আমরা সমগ্র রচনাংশ জুড়ে আড্ডার বিবিধ বৈশিষ্ট্যের পরিচয় লাভ করি। 

LINK TO VIEW PDF 

আড্ডা প্রবন্ধে আড্ডার বৈশিষ্ট্য

PDF DOWNLOAD LINK ONLY FOR SUBSCRIBERS

৩) “ইংরাজিতে দেখলুম আড্ডা হামলা চালিয়েছে’- কার লেখা, কোন রচনার অংশ? উদ্ধৃতিটির মধ্য দিয়ে প্রাবন্ধিক কী বোঝাতে চেয়েছেন? ২+৩ 

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

৪) “পাঁচ বকৎ নমাজ পড়ে সেথায় যাবার কণামাত্র বাসনা আমার নেই”- ‘পাঁচ বকৎ’ নামাজ বলতে কী বোঝায়? বক্তার কোথায় যাওয়ার বাসনা নেই এবং কেন নেই?  ২+৩=৫

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

৫) “বাড়ির আড্ডায় ‘মেল’ মেলে না”- এরূপ উক্তির কারণ কী? লেখক কোথায়, কাদের সঙ্গে আড্ডা দিতেন? ২+৩ 

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

৬) “যদিও আমরা সবাই জানতুম”- কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? সবাই কী জানতেন? ২+৩

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

৭) “তত্ত্বটা হৃদয়ঙ্গম হল সেই ব্রাহ্ম মুহূর্তে”- ‘ব্রাহ্ম মুহূর্তে’ কথাটির অর্থ কী? কোন তত্ত্বের কথা বলা হয়েছে? ২+৩ 

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

৮) “আইস, সে সম্মন্ধে ঈষৎ গবেষণা করা যাক”- কোন বিষয়ে লেখক গবেষণা করার কথা বলেছেন? গবেষণা করে লেখক কোন সিদ্ধান্তে উপনীত হয়েছেন? ২+৩

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

৯) “আপনার মনে আর সন্দেহের অবকাশ থাকবে না”- কোন বিষয়ে সন্দেহ না থাকার কথা বলা হয়েছে? কেন বলা হয়েছে? ২+৩

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

১০) “এই মনে করুন, আপনি রোজ অফিস ফেরার পথে”- লেখক কোন প্রসঙ্গে এই কথা বলেছেন? কথাগুলির মধ্য দিয়ে প্রাবন্ধিকের কোন বিশিষ্ট গদ্যরীতির পরিচয় পাওয়া যায়? ২+৩  

উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে  

একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা বিষয়ের সকল নোট দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে 

একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টার বাংলা নোট

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

কপি করার প্রচেষ্টা করবেন না

Scroll to Top
× Need Help?