নবম শ্রেণির প্রথম ইউনিট টেস্ট বাংলা সাজেশন
নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির প্রথম ইউনিট টেস্ট বাংলা সাজেশন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই নবম শ্রেণির বাংলা সাজেশন অনুসরণ করে তাদের নবম শ্রেণির বাংলা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।
নবম শ্রেণির প্রথম ইউনিট টেস্ট বাংলা সাজেশন :
কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টিঃ
১) ‘দেখিতে না পায় কেহ অঙ্গ আপনার’ – কখন এবং কেন এরকম হয়েছিল ? ৩
২) ‘বিপাকে ভবন ছাড়ি প্রজা দিল রড়’ – রড় শব্দের অর্থ কি? কোথায় প্রজারা কি কারণে বিপাকে পড়েছিল এবং তাদের পরিণতি কি হলাে? ১+২
৩) ‘চারি মেঘে জল দেয় অষ্ট গজরাজ’ – উদ্ধৃতাংশটির তাৎপর্য বিশ্লেষণ করাে। ৩
৪) ‘কলিঙ্গে সোঙরে সকল লোক যে জৈমিনি’ – ‘জৈমিনি’ কে? কলিঙ্গবাসীর জৈমিনি কে স্মরণের কারণ কি? ১+২
৫) ‘ভাদ্রপদ মাসে যেন পড়ে থাকা তাল’- তাৎপর্য লেখো। ৩
৬) ‘কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি’ কবিতায় কলিঙ্গে যে প্রাকৃতিক বিপর্যয় ঘটেছিল তা কিভাবে কলিঙ্গবাসীর জীবনকে বিপন্ন করে তুলেছিল তা ব্যাখ্যা করাে। ৫
ধীবর -বৃত্তান্তঃ
১) ‘তা তাের জীবিকা বেশ পবিত্র বলতে হয় দেখছি।’ – বক্তা কাকে উদ্দেশ্য করে কথাটি বলেছেন ? ওই ব্যক্তির প্রতিক্রিয়া কি ছিল ? ১+২
২) ‘এখন থেকে তুমি আমার একজন বিশিষ্ট প্রিয় বন্ধু হলে’ – বক্তা কে? কোন ঘটনার মাধ্যমে এই বন্ধুত্ব স্থাপিত হয়েছিল ? ১+২
৩) “এখন মারতে হয় মারুন, ছেরে দিতে হয় ছেড়ে দিন”- আলোচ্য উক্তিটির তাৎপর্য লেখো। ৩
৪) ‘ধীবর-বৃত্তান্ত’ নাট্যাংশে নাট্যকারের সমাজভাবনার কি পরিচয় পাওয়া যায়। ৫
৫) ‘ধীবর-বৃত্তান্ত’ নাট্যাংশ অবলম্বনে ধীবরের চরিত্র আলোচনা করো। ৫
৬) “যে বৃত্তি নিয়ে মানুষ জন্মেছে, সেই বৃত্তি নিন্দনীয় হলেও তা পরিত্যাগ করা উচিৎ নয়”- উক্তিটি কার? কোন প্রসঙ্গে এই উক্তি? উক্তিটিতে যে দর্শন ফুটে উঠেছে তাঁর সংক্ষিপ্ত বর্ণনা দাও। ১+২+২
ইলিয়াসঃ
১) ‘ইলিয়াস তাে ভাগ্যবান পুরুষ’ – কারা কেন ইলিয়াসকে ভাগ্যবান পুরুষ বলতে চায়? ১+২
২) ‘ভাগ্য যেন চাকার মতাে ঘোরে’ – কাকে উদ্দেশ্য করে বলা হয়েছে? বক্তার এমন বক্তব্যের কারণ ব্যাখ্যা করাে? ১+২
৩) ‘অতিথিরা হেসে উঠলাে’ – কার, কোন কথা শুনে অতিথিরা হেসে উঠল? অতিথিদের হাসি শুনে ইলিয়াস কি বলেছিল? ২+১
৪) “ওর তো মরবারই দরকার নেই”- কার মরবার দরকার নেই? তাঁর সম্পর্কে এমন মনোভাবের কারণ কী? ১+৪=৫
৫) ইলিয়াস গল্প অবলম্বনে ইলিয়াস চরিত্র আলোচনা করো। ৫
৬) ইলিয়াস গল্প অবলম্বনে শাম-শেমাগির চরিত্র আলোচনা করো। ৫
দামঃ
১) সাহিত্যের ‘ইন্দ্র চন্দ্র মিত্র বরুণ’ কারা? ১
২) ‘ওটা প্রীতির ব্যাপার, পদমর্যাদার নয়’- কোনটা? ১
৩) “গাধা পিটিয়ে ঘোড়া করতে গেলে গাধাতাই পঞ্চত্ব পায়”- তাৎপর্য লেখো। ৩
৩) “এ অপরাধ আমি বইব কী করে, এ লজ্জা আমি কোথায় রাখব!”- কোন অপরাধ কোন লজ্জার কথা বলা হয়েছে? ৩
৪) ‘স্কুলে কি বিভীষিকাই যে ছিলেন ভদ্রলােক’ – এখানে কার কথা বলা হয়েছে ? তিনি কেন বিভীষিকা ছিলেন? ১+২
৫) “এখানকার চড়ুই পাখিও সেখানে রাজহংসের সন্মান পায়”- প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য ব্যাখ্যা করো। ৩
৬) “পৃথিবীতে যত অংক ছিল, সব যেন ওঁর মুখস্থ”- ছাত্রদের এমন অনুভূতির কারণ কী ছিল? ৩
৭) “আমি তাকে দশ টাকায় বিক্রি করেছিলুম”- প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য ব্যাখ্যা করো। ৩
৮) দাম গল্প অবলম্বনে সুকুমার চরিত্র আলোচনা করো। ৫
৯) দাম গল্পের নামকরণের সার্থকতা বিচার করো। ৫
নোঙরঃ
১) ‘সারারাত মিছে দাড় টানি / মিছে দাঁড় টানি’ – দাঁড় টানাকে কবি মিছে বলেছেন কেন ? ৩
২) “তারপর ভাঁটার শোষণ”- ভাটা কীভাবে শোষণ করে? ৩
৩) “স্রোতের বিদ্রুপ শুনি প্রতিবার দাঁড়ের নিক্ষেপে”- অংশটির তাৎপর্য লেখো। ৩
৪) ‘আমার বাণিজ্য-তরী বাঁধা পড়ে আছে’ – কার ‘বাণিজ্য-তরী’ কোথায় বাঁধা পড়ে আছে? এই ‘বাঁধা পড়ে’ থাকার তাৎপর্য আলোচনা করো। ২+৩
৫) “সারারাত তবু দাঁড় টানি,/তবু দাঁড় টানি”- এখানে ‘তবু’ শব্দটি একাধিকবার ব্যবহারের কারণ কী? উদ্ধৃতাংশের মধ্য দিয়ে বক্তার কোন্ মনোভাব প্রকাশিত হয়েছে? ২+৩
ব্যোমযাত্রীর ডায়রীঃ
১) “একটা বিশেষ দিন থেকে এটা আমি অনুভব করে আসছি”- বক্তা কে? কোন বিশেষ দিনের কথা বলা হয়েছে? বক্তা ওই দিন থেকে কী অনুভব করে আসছেন? ১+২+২
২) “একদিনের কথা খুব বেশি করে মনে পড়ে”- কোন্ ঘটনার কথা বলা হয়েছে? ৫
৩) “ঘটনাটা ঘটল প্রথম দিনেই”- প্রথম দিনেই কী ঘটনা ঘটেছিল লেখো। ৫
৪) “আমরা দু’ঘন্টা হল মঙ্গলগ্রহে নেমেছি”- ‘ব্যোমযাত্রীর ডায়রি’ গল্প অবলম্বনে মঙ্গলগ্রহের সংক্ষিপ্ত বিবরণ দাও। ৫
বাংলা ব্যাকরণঃ
১) বিভাজ্য ধ্বনি কাকে বলে? কত প্রকার ও কী কী?
২) হ্রস্ব ও দীর্ঘ স্বরধ্বনি কাকে বলে?
৩) মৌলিক ও যৌগিক স্বরধ্বনি কাকে বলে?
৪) উচ্চ ও নিম্ন স্বরধ্বনি কাকে বলে?
৫) সম্মুখ ও পশ্চাৎ স্বরধ্বনি কাকে বলে?
৬) কেন্দ্রীয় স্বরধ্বনি কাকে বলে?
৭) কুঞ্চিত স্বরধ্বনি কাকে বলে?
৮) বিবৃত স্বরধ্বনি কাকে বলে?
৯) সংবৃত স্বরধ্বনি কাকে বলে?
১০) তালব্য স্বরধ্বনি কাকে বলে?
১১) কন্ঠৌষ্ঠ্য স্বরধ্বনি কাকে বলে?
১২) ওষ্ঠ্যব্যঞ্জনধ্বনি কাকে বলে?
১৩) ঘোষ ব্যঞ্জনধ্বনি কাকে বলে?
১৪) ঘোষীভবন কাকে বলে?
১৫) ক্ষীণায়ন কী?
১৬) পীণায়ন কী?
১৭) নাসিক্য ব্যঞ্জনধ্বনি কাকে বলে?
১৮) তাড়নজাত ব্যঞ্জনধ্বনি কাকে বলে?
১৯) স্বরাগম কাকে বলে? কত প্রকার ও কী কী? উদাহরণ দাও।
২০) স্বরভক্তি কাকে বলে?
২১) ব্যঞ্জনাগম কাকে বলে? কত প্রকার ও কী কী? উদাহরণ দাও।
২২) স্বরলোপ কাকে বলে? কত প্রকার ও কী কী? উদাহরণ দাও।
২৩) ব্যঞ্জনলোপ কাকে বলে? কত প্রকার ও কী কী? উদাহরণ দাও।
২৪) স্বরসংগতি কাকে বলে? কত প্রকার ও কী কী? উদাহরণ দাও।
২৫) অপিনিহিতি কাকে বলে? উদাহরণ দাও।
২৬) অভিশ্রুতি কাকে বলে? উদাহরণ দাও।
২৭) সমীভবন কাকে বলে? কত প্রকার ও কী কী? উদাহরণ দাও।
২৮) স্বরসন্ধি থেকে সন্ধি বিচ্ছেদ অনুশীলন করতে হবে।
ভাবসম্প্রসারণঃ
১) “পুষ্প আপনার জন্য ফোটে না, পরের জন্য
তোমার হৃদয়-কুসুমকে প্রস্ফুটিত করিও।”
২) “অন্যায় যে করে আর অন্যায় যে সহে,
তব ঘৃণা যেন তারে তৃণসম দহে।”
৩) “স্বার্থমগ্ন যেজন বিমুখ
বৃহৎ জগৎ হতে সে কখনও শেখেনি বাঁচিতে।”
৪) “জীবে প্রেম করে যেই জন
সেই জন সেবিছে ঈশ্বর।”
৫) “এ জগতে হায়, সেই বেশি চায় আছে যার ভুরি ভুরি।
রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি।”
৬) “উত্তম নিসচিন্তে চলে অধমের সাথে,
তিনিই মধ্যম যিনি চলেন তফাতে।”
৭) “ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়
পূর্ণিমা চাঁদ যেন ঝলসানো রুটি।”
৮) “দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি
সত্য বলে আমি তবে কোথা দিয়ে ঢুকি।”
৯) “রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে, শুধু ব্যর্থ হয় তারা।”
১০) “পথের প্রান্তে আমার তীর্থ নয়
পথের দু-ধারে আছে মোর দেবালয়।”
১১) “মেঘ দেখে কেউ করিস নে ভয়
আড়ালে তার সুর্য হাসে।”
১২) “সকলের তরে সকলে আমরা
প্রত্যেকে আমরা পরের তরে।”
ভাবার্থঃ
আমাদের শিক্ষালয় ওয়েবসাইটে (www.sikkhalaya.in) ইতিমধ্যে যেগুলি দেওয়া হয়েছে সেগুলি অনুশীলন করবে।