class-nine-third-unit-test-bengali-question

নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা প্রশ্ন। Class Nine Third Unit Test Bengali Question

নবম শ্রেণির শিক্ষার্থীদের প্রথম ইউনিট টেস্ট পরীক্ষার প্রস্তুতির লক্ষ্যে আমাদের WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা প্রশ্ন । Class Nine Third Unit Test Bengali Question প্রদান করা হলো। নবম শ্রেণির শিক্ষার্থীরা এই নবম শ্রেণির বাংলা তৃতীয় ইউনিট টেস্ট প্রশ্নপত্র বা Class Nine Bengali Third Unit Test Model Question Paper অনুশীলনের মধ্য দিয়ে তাদের নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা (Class Nine Third Unit Test Bengali) পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে।   

নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা প্রশ্ন : 

 

১) সঠিক উত্তরটি নির্বাচন করোঃ ১*১৮=১৮  

১.১) চন্দ্রনাথের দাদার নাম – (ক) নিশানাথ (খ) দীননাথ (গ) রমানাথ (ঘ) রমাকান্ত

১.২) ‘তাঁহার নামও নোটে লেখা আছে’- তাঁহার নাম কী ?- (ক) রুক্মিণীকুমার রায় (খ) রুক্মিণীকুমার রায়চৌধুরী (গ) রনেন্দ্রনাথ রায় (ঘ) পদ্মলোচন চৌধুরী

১.৩) ‘হারায় না তার বাগান থেকে _______’। – (ক) বেলফুলের হাসি (খ) কুন্দফুলের হাসি (গ) গোলাপফুলের গন্ধ (ঘ) ঘুঘুপাখির ডাক

১.৪) ‘ধীবর-বৃত্তান্ত’ নামক নাট্যাংশটি নেওয়া হয়েছে মহাকবি কালিদাসের যে রচনা থেকে – (ক) রঘুবংশম (খ) কুমারসম্ভব (গ) অভিজ্ঞান শকুন্তলম (ঘ) মেঘদূতম

১.৫) ‘স্বর্ণপর্ণী’ হলো- (ক) আয়ুর্বেদিক ওষুধ (খ) একটি সরলবর্গীয় গাছ (গ) চরকসংহিতার বিধি (ঘ) হলদে পাতার গাছড়া

১.৬) ‘এই খেয়া চিরদিন চলে নদী স্রোতে’- এখানে খেয়া বলতে কবি বুঝিয়েছেন – (ক) মানব জীবন প্রবাহ (খ) ছোট নৌকা (গ) ছোট ছোট আকাঙ্খা (ঘ) কালস্রোত

১.৭) কী করলে আমরা অন্যতম প্রধান খাদ্য থেকে বঞ্চিত হব – (ক) বিদেশি ভাষা না পড়লে (খ) ইংরেজি চর্চা উঠিয়ে দিলে (গ) সংস্কৃত চর্চা উঠিয়ে দিলে (ঘ) বিজ্ঞান চর্চা না করলে

১.৮) যে গাছের ‘লাল ফলে’র কথা কবি বলেছেন – (ক) হিজল (খ) তমাল (গ) অশ্বথ (ঘ) বট

১.৯) “এমন বিনি পয়সায় হোটেলখানা পাবে কোথায়?” – এখানে ‘বিনি পরসার হোটেল’ হল – (ক) ধর্মশালা (খ) লঙ্গরখানা (গ) নিজের বাড়ি (ঘ) অতি সস্তার হোটেল

১.১০) শকুন্তলার প্রকৃত পিতার নাম – (ক) কশ্যপ (খ) বিশ্বামিত্র (গ) কম্ব (ঘ) দুর্বাসা

১.১১) পূজা > পুজো – ধ্বনি পরিবর্তনের কোন্ ধারার প্রয়োগ হয়েছে ? (ক) স্বরাগম (খ) স্বরসঙ্গতি (গ) স্বরভক্তি (ঘ) স্বরলোপ

১.১২) বর্তমানে যে কাজটা ঘটেছে বা নিকট ভবিষ্যতে ঘটবে – (ক) সাধারণ বর্তমান (খ) ঘটমান বর্তমান (গ) পুরাঘটিত বর্তমান (ঘ) বর্তমান অনুজ্ঞা

১.১৩) ‘ভবিতব্য’ শব্দের বুৎপত্তি হল – (ক) ভব + তব্য (খ) ভবি + তব্য (গ) ভব্ + তব্য (ঘ) ভূ + তব্য

১.১৪) আমার কত কাজ পড়ে আছে। চিহ্নিত পদটি কী ধরণের পদ ? (ক) আত্মবাচক সর্বনাম (খ) নির্দেশক সর্বনাম (গ) ব্যক্তিবাচক সর্বনাম (ঘ) পারস্পরিক সর্বনাম

১.১৫) ড় ও ঢ় – এই ব্যঞ্জন দুটিকে বলা হয় – (ক) পার্শ্বিক ধ্বনি (খ) কম্পিত ধ্বনি (গ) ঘৃষ্ট ধ্বনি (ঘ) তাড়িত ধ্বনি

১.১৬) ‘ভারতবর্ষ সূর্যের এক নাম।’– রেখাঙ্কিত পদটি – (ক) সংজ্ঞাবাচক বিশেষ্য (খ) শ্রেণিবাচক বিশেষ (গ) ভাববাচক বিশেষ্য (ঘ) ক্রিয়াবাচক বিশেষ্য

১.১৭) “গঙ্গা যেথায় মুক্তি বিতরে রঙ্গে”- এই গঙ্গা হল – (ক) যুক্তবেণীর (খ) মুক্তবেণীর (গ) ত্রিবেণীর (ঘ) পঞ্চবেণীর

১.১৮) ‘স্বর্ণপর্ণী’ হলো – (ক) আয়ুর্বেদিক ওষুধ (খ) একটি সরলবর্গীয় গাছ (গ) চরকসংহিতার বিধি (ঘ) হলদে পাতার গাছড়া

 

২) কম-বেশী ১৫টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাওঃ ১*১৮=১৮ 

২.১) স্ত্রীলোকেরা কীসে ভয় পায় না ?

২.২) স্বর্ণপর্ণী কোথায় পাওয়া গিয়েছিল ?

২.৩) প্রোফেসর শঙ্কুর মিরাকিউরলের কেমিকেল অ্যানালিসিসে কী জানা গিয়েছিল ?

২.৪) প্রোফেসর শঙ্কুর আবিষ্কৃত পিস্তলটির বিশেষত্ব কী ?

২.৫) ‘ওর ভয়ে তারাই তটস্থ হয়ে থাকত।’- এখানে ‘তাঁরা’ বলতে কাদের কথা বলা
হয়েছে ?

২.৬) শকুন্তলা দুষ্মন্তকে আংটি দেখাতে পারেনি কেন ?

২.৭) কোন্ ব্রাহ্মণ পণ্ডিত কী কারণে আরবি-ফার্সি শব্দের বিরুদ্ধে জিহাদ ঘোষণাকে ‘আহাম্মুখী’ মনে করতেন ?

২.৮) ভগিনী নিবেদিতার প্রকৃত নাম কী ?

২.৯) ‘আবহমান’ শব্দটির অর্থ কী ?

২.১০) ভুটিয়ানিরা কতটুকু কাপড় কীভাবে পরে ?

২.১১) ‘অধিকাংশ নিরুদ্দেশের বিজ্ঞাপনের ইতিহাস এই।’- ইতিহাসটি কী ?

২.১২) ‘তাঁহার নামও নোটে লেখা আছে।’ – কী নাম, কেন নোটে লেখা আছে ?

২.১৩) স্বরভক্তির অপর নাম কী ?

২.১৪) অভিশ্রুতি কাকে বলে ?

২.১৫) উপসর্গের প্রধান কাজ কী ?

২.১৬) ‘বিষমীভবন’ কাকে বলে ?

২.১৭) ধ্বন্যাত্মক অব্যয় ব্যবহার করে একটি বাক্য লেখ।

২.১৮) “তাঁহার নামও নোটে লেখা আছে।”- কী নাম, কেন নোটে লেখা আছে ?

 

৩) প্রসঙ্গ নির্দেশ সহ কম-বেশী ৬০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাওঃ ৩*৫=১৫ 

৩.১) যে কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৩*১=৩ 

৩.১.১) ‘রাধারানি নামে এক বালিকা মাহেশে রথ দেখিতে গিয়াছিল’ – রাধারাণীর মাহেশে রথ দেখতে যাওয়ার কারণ কী ছিল ? ৩

৩.১.২) ‘এইটুকুই আমার নগদ লাভ’– বক্তা কে ? এই উক্তিতে ‘নগদ লাভ’ কথাটির তাৎপর্য কী ? ১+২

৩.২) যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৩*১=৩ 

৩.২.১) ‘আমার বাণিজ্যতরী বাঁধা পড়ে আছে’ – উদ্ধৃতাংশটির মূল তাৎপর্যটি বিশ্লেষণ করো। ৩

৩.২.২) ‘আছুক শস্যের কার্য হেয্যা গেল হয়’ – প্রসঙ্গ উল্লেখ করে উদ্ধৃতিটি ব্যাখ্যা করো। ৩

৩.৩) যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৩*১=৩ 

৩.৩.১) ‘উদরান্নের জন্য পুরুষদের প্রত্যাশী নহে, সমভাবে উপার্জন করে’ – কাদের কথা বলা হয়েছে? তারা কীভাবে উপার্জন করে? ১+২

৩.৩.২) ‘সংস্কৃত ভাষা আত্মনির্ভরশীল’ – লেখক কেন এ রূপ মন্তব্য করেছেন? ৩

৩.৪) যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৩*১=৩ 

৩.৪.১) ‘শকুন্তলা অপমানিতা হলেন রাজসভায়’ – শকুন্তলা কে? শকুন্তলার এই অপমানের কারণ কী ছিল ? ১+২

৩.৪.২) ধীবরের পাওয়া আংটিটা রাজার খুব প্রিয় ছিল তা কেমন করে জানা গেল ? ৩

৩.৫) যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৩*১=৩

৩.৫.১) ‘সেই দিনটার কথা আজও বেশ মনে আছে’ – কার মনে আছে ? দিনটির বিশেষত্ব কী ছিল ? ১+২

৩.৫.২) ‘শঙ্কুর সঙ্গে দেখা করার জন্য একটি বিদেশি যুবক প্রায় আধঘন্টা হলো বসে আছে’ – বিদেশি যুবকটি কে ? কেন সে প্রফেসরের সাথে দেখা করতে চায় ? ১+২

 

৪) নীচের প্রশ্নগুলোর উত্তর নিজের ভাষায় লেখো (কম-বেশি ১৫০ শব্দে): ৫*৫=২৫ 

৪.১) যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫ 

৪.১.১) ‘চন্দ্রনাথ’ গল্পে চন্দ্রনাথ চরিত্রের যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো। ৫

৪.১.২) ‘তাঁহারা দরিদ্র, কিন্তু লোভী নহে’- কাদের সম্পর্কে একথা বলা হয়েছে ? প্রসঙ্গ উল্লেখ করে তাদের চবিত্রের পরিচয় দাও। ১+৪=৫

৪.২) যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫ 

৪.২.১) ‘ভাঙার গান’ কবিতায় কবি নজরুলের স্বদেশপ্রীতির যে পরিচয় পাওয়া যায় তা বিশ্লেষণ করো। ৫

৪.২.২) ‘আমরা বাঙালি বাস করি সেই বাঞ্ছিত ভূমি বঙ্গে’ – কোন প্রসঙ্গে উক্তিটি করা হয়েছে ? ‘বাঞ্ছিত ভূমি’ বলতে কবি কী বুঝিয়েছেন ? কবি কেন বঙ্গদেশকে বাঞ্ছিত ভূমি বলেছেন ? ১+২+২

৪.৩) যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫  

৪.৩.১) ‘কিন্তু বিঘ্ন আছে বহু’ – বক্তা কাকে, কোন্ প্রসঙ্গে এ কথা বলেছেন ? ‘বহু বিঘ্ন’ কী কী তা উল্লেখ করো। ২+৩

৪.৩.২) ‘হিমালয় দর্শন’ অবলম্বনে লেখিকার হিমালয় দর্শনের অভিজ্ঞতা বর্ণনা করো। ৫ 

৪.৪) যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫ 

৪.৪.১) ‘ঘটনাক্রমে সেই আংটি পেল এক ধীবর’ – ‘ধীবর’ শব্দের অর্থ কী ? ধীবরের আংটি পাওয়ার বৃত্তান্ত নিজের ভাষায় লেখো। ১+৪

৪.৪.২) ‘ধীবর বৃত্তান্ত’ নাট্যাংশে সমাজের যে খণ্ডচিত্র অঙ্কিত হয়েছে তা বিবৃত করো। ৫ 

৪.৫) যে-কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫ 

৪.৫.১) ‘কোথায় গেল সে শয়তান পাখি?’- কে, কাকে, কেন ‘শয়তান পাখি’ বলেছেন ? ঘটনাটি বিবৃত করো। ১+৪

৪.৫.২) ‘আমার মন থেকে সমস্ত অন্ধকার দূর হয়ে গেল’ – এখানে কোন অন্ধকারের কথা বলা হয়েছে ? তা কীভাবে দূর হয়ে গেল ? ৩+২=৫

 

৫) যে কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ ৪*১=৪  

৫.১) ভাবসম্প্রসারণ করোঃ ৪*১=৪  

‘এ জগতে হায়,
সেই বেশী চায় আছে যার ভুরি ভুরি।
রাজায় হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি।’ 

৫.২) সারাংশ লেখোঃ ৪*১=৪

দেশের মঙ্গল ? দশের মঙ্গল ? কাহার মঙ্গল ? তোমার আমার মঙ্গল দেখিতেছি, কিন্তু তুমি আমি কি দেশ ? তুমি আমি দেশের কয়জন ? আর এই কৃষিজীবী কয়জন ? তাহাদের ত্যাগ করিলে দেশে কয়জন থাকে ? হিসাব করিলে তাহারাই দেশ—দেশের অধিকাংশ লোকই কৃষিজীবী। তোমা হইতে আমা হইতে কোন্ কাজ হইতে পারে ? কিন্তু সকল কৃষিজীবী খেপিলে কে কোথায় থাকিবে ? কি না হইবে ? যেখানে তাহাদের মঙ্গল নাই, সেখানে দেশের কোনো মঙ্গল নাই।

৫.৩) নিম্নলিখিত সংকেত অবলম্বনে একটি গল্প রচনা করোঃ ৪*১=৪

কোনো শ্রমবিমুখ ব্যক্তি অপরিচিত বিদ্যাসাগরকে কুলি বলে মনে করেন – বিদ্যাসাগর কুলির মতো তার ব্যাগ মাথায় করে গন্তব্যের দিকে চলেন – শেষ পর্যন্ত কুলির প্রকৃত পরিচয় জেনে লজ্জা, গ্লানি এবং শিক্ষা পান ভদ্রলোক।

 

৬) কমবেশী ৩০০ শব্দে যে কোন একটি বিষয়ে প্রবন্ধ রচনা করোঃ ১০*১=১০ 

৬.১) বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ

৬.২) চরিত্র গঠনে খেলাধূলার ভূমিকা

৬.৩) পরিবেশ দূষণ ও তার প্রতিকার

৬.৪) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর 

LINK TO VIEW PDF FILE (ONLY FOR SUBSCRIBERS)

নবম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা প্রশ্ন

নবম শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক প্রশ্নের উত্তর দেখতে নিম্নের লিঙ্কটি অনুসরণ করতে হবে 

class 9 bengali notes

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: কপি করার প্রচেষ্টা করবেন না !
Scroll to Top