দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন
দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীদের বাংলা বিষয়ের পরীক্ষা প্রস্তুতির লক্ষ্যে WWW.WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন প্রদান করা হলো। দশম শ্রেণির শিক্ষার্থীরা এই বাংলা সাজেশন অনুসারে প্রস্তুতি গ্রহণ করে তাদের পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবে।
দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন:
বহুরূপীঃ
প্রশ্নমান ১ঃ
- সন্ন্যাসী কার বাড়ি এসেছিলেন? তার সম্পর্কে গল্পে কী জানা যায়?
- ‘আক্ষেপ করেন হরিদা’- হরিদার আক্ষেপের কারণ কী?
- কীভাবে জগদীশবাবু সন্ন্যাসীর পায়ের ধুলো পেয়েছিলেন?
- ‘গল্প শুনে গম্ভীর হয়ে গেলেন হরিদা’- গম্ভীর হয়ে গিয়ে হরিদা কী করলেন?
- ‘একটা আতঙ্কের হল্লা বেজে উঠেছিল’- কোথায় আতঙ্কের হল্লা বেজে উঠেছিল?
- বাসের ড্রাইভারের নাম কী ছিল?
- হরিদার জীবন এইরকম বহুরূপের খেলা দেখিয়েই একরকম চলে যাচ্ছে’- কীরকম খেলা দেখিয়েই একরকম চলে যাচ্ছে?
- ‘বাইজির ছদ্মবেশে সেদিন হরিদার রোজগার মন্দ হয় নি’- সেদিন হরিদার রোজগার কত হয়েছিল?
- ‘সপ্তাহে বড়োজোর একটা দিন বহুরূপী সেজে পথে বের হন হরিদা’- বহুরূপী কাকে বলে?
- জগদীশবাবুকে দেখতে কেমন?
- ‘আপনি কি ভগবানের চেয়েও বড়ো?’- বক্তার একথা বলার কারণ কী?
- ‘পরম সুখ কাকে বলে জানেন?’- বক্তা পরম সুখ বলতে কী বুঝিয়েছেন?
- ‘এটা আমার প্রনের অনুরোধ’- বক্তা কোন অনুরোধকে প্রাণের অনুরোধ বলেছেন?
- জগদীশবাবু তীর্থ ভ্রমণের জন্য কত টাকা বিরাগীকে দিতে চেয়েছিলেন?
- ‘অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না’- হরিদার কোন ভুলের কথা এখানে বলা হয়েছে?
প্রশ্নমান ৩ঃ
- “খুব উঁচু দরের সন্ন্যাসী”- সন্ন্যাসীর পরিচয় দাও। ৩
- হরিদার জীবনের নাটকীয় বৈচিত্রের পরিচয় দাও। ৩
- বাইজী সাজে হরিদার সৃষ্টি করা বিচিত্র ঘটনার পরিচয় দাও। ৩
- “বড়ো চমৎকার আজকের এই সন্ধ্যার চেহারা”- সন্ধ্যার পরিচয় দাও। ৩
- “আপনি কি ভগবানের চেয়েও বড়ো”- কাকে কেনো একথা বলা হয়েছে? ৩
- “তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়”- মন্তব্যটির তাৎপর্য লেখো। ৩
- “আমি বিরাগী, রাগ নামে কোনো রিপু আমার নেই”- বক্তা কোন প্রসঙ্গে এ কথা বলেছেন? ৩
প্রশ্নমান ৫ঃ
- ‘বহুরূপী’ গল্পে হরিদার চরিত্রটি আলোচনা করো। ৫
- জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল, তা বর্ণনা করো। ৫
- ‘হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র আছে’- বহুরূপী হরিদার কর্মকান্দের মাধ্যমে যেভাবে নাটকীয় বোইচিত্র ধরা পড়েছে, তার বিবরণ দাও। ৫
- ‘আমি বিরাগী, রাগ নামে কোনো রিপু আমার নেই’- উক্তিটির প্রেক্ষিতে ‘বহুরূপী’ গল্পে বিরাগী চরিত্রটি যেভাবে উপস্থাপিত হয়েছে, তার বর্ণনা দাও। ৫
- ‘অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না’- হরিদা কী ভুল করেছিলেন? অদৃষ্ট ক্ষমা না করার পরিণাম কী? ৫
অভিষেকঃ
প্রশ্নমান ১ঃ
- ‘রত্নাকর রত্নোত্তমা ইন্দিরা সুন্দরী’- ‘ইন্দিরা সুন্দরী’ কে?
- ‘পক্ষীন্দ্র যথা নাদে মেঘমাঝে ভৈরবে’- এখানে ‘পক্ষীন্দ্র’ বলতে কাকে বোঝানো হয়েছে?
- ‘কে কবে শুনেছে পুত্র ভাসে শিলা জলে’- একথা বলার কারণ কী?
- ‘আগে পুজো ইষ্টদেবে’- কেনো একথা বলা হয়েছে?
- ‘অভিষেক করিলা কুমারে’- কে, কাকে কীভাবে অভিষেক করালেন?
প্রশ্নমান ৩ঃ
- ‘শিরঃ চুম্বি, ছদ্মবেশী অম্বুরাশি সুতা’- ‘অম্বুরাশি সুতা কে? তার উত্তর কী ছিল?
- ‘ঘুচাব ও অপবাদ’- বক্তা কোন অপবাদ কীভাবে ঘোচাতে চেয়েছেন?
- ‘এ অদ্ভুত বারতা’- কোন বার্তা, কেন অদ্ভুত?
- ‘এ মায়া পিতঃ, বুঝিতে না পারি’- বক্তার না বোঝার কারণ কী?
- ‘মায়াবী মানব সীতাপতি’- ‘সীতাপতি’ কে? তাঁকে মায়াবী মানব বলা হয়েছে কেনো?
- ‘ধিক মোরে’- বক্তা কেনো নিজেকে ধিক্কার দিয়েছেন?
প্রশ্নমান ৫ঃ
- ‘অভিষেক’ কবিতা অবলম্বনে ইন্দ্রজিত চরিত্রের পরিচয় দাও। ৫
- “এ অদ্ভুত বারতা”- অদ্ভুত বার্তাটি কি? বার্তাটিকে অদ্ভুত বলা হয়েছে কেন?
- “ঘুচাবো এ অপবাদ বধি রিপুকূলে”- উদ্ধৃতাংশের বক্তা কে? বক্তা তার কোন অপবাদের কথা বলেছেন? অপবাদ ঘোচাবার জন্য তিনি কি করেছিলেন?
- পাঠ্য কবিতা অবলম্বনে ইন্দ্রজিৎ চরিত্র আলোচনা করো। ৫
- ‘নমি পুত্র পিতার চরণে’- পিতা ও পুত্রের পরিচয় দাও। পাঠ্যাংশ অবলম্বনে তাদের কথোপকথন নিজের ভাষায় লেখো। ২+৩
- ‘বিদায় এবে দেহ বিধুমুখী’- ‘বিধুমুখী’ কাকে বলা হয়েছে? ইন্দ্রজিতের সাথে তার কথোপকথন নিজের ভাষায় লেখো। ১+৪
সিরাজদ্দৌলাঃ
প্রশ্নমান ৪ঃ
- “কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা”- কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? এ কথা বলার কারণ কী? ১+৩
- “আমার এই অক্ষমতার জন্যে তোমরা আমাকে ক্ষমা করো।”—কার প্রতি, কার এই উক্তি? কোন কাজে বক্তা নিজেকে অক্ষম বলে মনে করেছেন এবং কেন? ২+২
- “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না।”—কার কাছে, কার এই অনুরোধ? এই অনুরোধের কারণ কী? ২+২
- “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয়- মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।”- কাদের উদ্দেশ করে এ কথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্য দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে? ১+৩=৪
- “জাতির সৌভাগ্য-সূর্য আজ অস্তাচলগামী”- বক্তার এই উক্তির তাৎপর্য বিশ্লেষণ করো। ৪
- “পলাশি, রাক্ষসী পলাশি।”—কার লেখা, কোন্ রচনার অংশ? কার প্রতি, কার এই উক্তি? প্রসঙ্গত সংলাপ রচনায় নাট্যকারের দক্ষতার পরিচয় দাও। ১+১+২
- সিরাজদ্দৌলা নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্র আলোচনা করো। ৫
- “মনে হয়, ওর নিশ্বাসে বিষ, ওর দৃষ্টিতে আগুন, ওর অঙ্গ-সঞ্চালনে ভূমিকম্প”- এখানে কার কথা বলা হয়েছে? এই মন্তব্যে বক্তার যে মানসিকতার পরিচয় পাওয়া যায়, তা আলোচনা করো। ৫
প্রলয়োল্লাসঃ
প্রশ্নমান ১ অথবা ৩ঃ (দু’ভাবেই এই প্রশ্নগুলি আসতে পারে)
- “তোরা সব জয়ধ্বনি কর”- কবি কাদের জয়ধ্বনি করতে বলেছেন?
- ‘সিন্ধুপারের সিংহদ্বারে’ বলতে কী বোঝানো হয়েছে?
- ‘মহাকাল’ কে?
- ‘ওরে ওই হাসছে ভয়ংকর’- ভয়ংকর হাসছে কেন?
- ‘অট্টরোলের হট্টগোলে স্তব্ধ চরাচর’- চরাচর স্তব্ধ কেন?
- ‘দ্বাদশ রবির বহ্নি জ্বালা’- বলতে কী বোঝানো হয়েছে?
- ‘বিশ্বমায়ের আসন তারই বিপুল বাহুর পর’- এর অর্থ কী?
- ‘রণিয়ে ওঠে হ্রেষার কাঁদন’- এর মধ্যে কীসের ইঙ্গিত পাওয়া যায়?
- ‘এই তো রে তার আসার সময়’- ‘তার’ বলতে কার কথা বলা হয়েছে?
- ‘আসছে নবীন’- নবীন কে?
- ‘ওই ভাঙ্গা গড়া খেলা যে তার’- ‘ভাঙ্গা গড়া’ খেলা বলতে কী বোঝো?
- ‘বধুরা প্রদীপ তুলে ধর’- তাৎপর্য লেখো।
- “ওই নতুনের কেতন ওড়ে”- ‘নতুনের কেতন’ ওড়া বলতে কবি কী বুঝিয়েছেন?
- ‘দিগম্বরের জটায় হাসে শিশু চাঁদের কর’- তাৎপর্য লেখো।
- ‘বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর’- তাৎপর্য লেখো।
- ‘ভেঙ্গে আবার গড়তে জানে সে চিরসুন্দর’- তাৎপর্য লেখো।
প্রশ্নমান ৫ঃ
- “দ্বাদশ রবির বহ্নিজ্বালা ভয়াল তাহার নয়নকটায়”…”বিন্দু তাহার নয়নজলে সপ্তমহাসিন্ধু দোলে”- ‘প্রলয়োল্লাস কবিতার উদ্ধৃত উক্তি দুটির তাৎপর্য উল্লেখ করো।
- “তোরা সব জয়ধ্বনি কর”- কাদের কেন জয়ধ্বনি করতে বলা হয়েছে? জয়ধ্বনির তাৎপর্য লেখো।
- ‘ওই ভাঙ্গা গড়া খেলা যে তার, কিসের তবে ডোর’- উৎস নির্দেশ করে তাৎপর্য বুঝিয়ে দাও।
- ‘প্রলয়োল্লাস’ কবিতা অবলম্বনে কবির স্বদেশপ্রীতির পরিচয় দাও।
পথের দাবীঃ
প্রশ্নমান ১ অথবা ৩ঃ (দু’ভাবেই এই প্রশ্নগুলি আসতে পারে)
- গিরীশ মহাপাত্রের ট্র্যাক ও পকেট থেকে কী বার হয়েছিল ?
- ভামো যাওয়ার যাত্রাপথে ট্রেনে অপূর্ব বিরক্ত হয়েছিল কেন ?
- “মনে হলে দুঃখে লজ্জায় ঘৃণায় নিজেই যেন মাটির সঙ্গে মিশিয়ে যাই”- কোন কথা মনে করে অপূর্বর এই মনোবেদনা ?
- “ইত্যবসরে এই ব্যাপার” – কোন ব্যাপারের কথা বলা হয়েছে ?
- “আমারও তো তাই বিশ্বাস” বক্তার কী বিশ্বাস ?
- “ও নিয়ম রেলওয়ে কর্মচারীর জন্য”- কোন নিয়ম ?
- “কিন্তু বুনোহাঁস ধরাই যে এদের কাজ”- বক্তা ‘বুনোহাঁস’ বলতে কী বুঝিয়েছেন ?
প্রশ্নমান ৫ঃ
- “পথের দাবী” গদ্যাংশ অবলম্বনে গিরীশ মহাপাত্রের চরিত্রের পরিচয় দাও। ৫
- “পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল”- এরপর পুলিশস্টেশনে কী পরিস্থিতি তৈরি হল,তা পাঠ্যাংশ অনুসরণে আলোচনা করো। ৫
- “বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলোয়ানাই বজায় আছে”- বাবুটি কে? তার স্বাস্থ্য এবং ষোলয়ানা শখের পরিচয় দাও। ১+৪
কোনিঃ
প্রশ্নমান ৫ঃ
- “কম্পিটিশনে পড়লে মেয়েটা তো আমার পা ধোওয়া জল খাবে।”—কে, কাকে এই কথা বলেছে? কার সম্পর্কে এই কথা বলেছে? কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো। ১+১+৩
- “এটা বুকের মধ্যে পুষে রাখুক” – কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে এই পুষে রাখা?
- “ঘুমের মধ্যেই কোনির মুখ উজ্জ্বল হয়ে উঠল।”—কোন্ প্রসঙ্গে এই উক্তি করা হয়েছে? কথাটির অর্থ পরিস্ফুট করো। ২+৩
- “সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে”- বক্তা কে? মন্তব্যের তাৎপর্য আলোচনা করো।
- কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও।
- “তোর আসল লজ্জা জলে আসল গর্বও জলে”- কে কাকে একথা বলেছিল? প্রসঙ্গ উল্লেখ করে কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো।
সমাসঃ
- সমাস কাকে বলে? সমাস কত প্রকার ও কী কী? তাদের উদাহরণ দাও।
- সন্ধি ও সমাসের পার্থক্য লেখো।
- ব্যাসবাক্য কাকে বলে?
- পূর্বপদ ও পরপদ বলতে কী বোঝো?
- সমাসবদ্ধ পদ কাকে বলে?
- অলোপ সমাস কাকে বলে? উদাহরণ দাও।
- সমাস থেকে আরো কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন দেখতে আমাদের ওয়েবসাইটের ব্যাকরণ বিভাগ অথবা আমাদের শিক্ষালয় ওয়েবসাইট (www.sikkhalaya.in) ভিজিট করতে হবে।
প্রতিবেদনঃ
- একটি ব্যাঙ্ক ডাকাতি
- একটি অ্যাক্সিডেন্ট
- বইমেলা
- গাছ কাটার বিরুদ্ধে জনপ্রতিরোধ
- বেহাল রাস্তার প্রতিবাদে পথ অবরোধ
- দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধি