উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা মডেল প্রশ্নপত্র ২০২৬ । Higher Secondary Fourth Semester Bengali Model Question Set 2026
আমাদের WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা মডেল প্রশ্নপত্র ২০২৬ । Higher Secondary Fourth Semester Bengali Model Question Set 2026 প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই মডেল প্রশ্নপত্রটি অনুশীলনের মধ্য দিয়ে তাদের উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা মডেল প্রশ্নপত্র ২০২৬ । Higher Secondary Fourth Semester Bengali Model Question Set 2026 :
শ্রেণিঃ দ্বাদশ বিষয়ঃ বাংলা
পূর্ণমানঃ ৪০ সময়ঃ ২ ঘন্টা
১) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
১.১) ‘ধীরেন আর্তনাদ করে উঠল’ – ধীরেনের আর্তনাদের কারণ কী? এই আর্তনাদের মধ্য দিয়ে ধীরেনের কীরূপ মানসিকতা ফুটে উঠেছে? ২+৩
১.২) ‘গৌরবীর কথা শুনে ওর সর্বাঙ্গ জ্বলে গেল’ – গৌরবীর কোন্ কথায় সর্বাঙ্গ জ্বলে গেল? তার সর্বাঙ্গ জ্বলে যাওয়ার কারণ কী? ২+৩
২) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
২.১) ‘প্রার্থনা’ কবিতায় কবি কী প্রার্থনা করেছেন? সেই প্রার্থনা কীভাবে পূরণ হতে পারে? ২+৩
২.২) ‘মৃত্যুর পাশ কাটিয়ে/বাবা এল/ছেলে এল না’ – সমগ্র কবিতার প্রেক্ষাপটে উদ্ধৃতাংশের তাৎপর্য আলোচনা করো। ৫
৩) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
৩.১) ‘যারা বলে নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প-তারা সব গাধা’ – বক্তা কখন এবং কেন এমন সিদ্ধান্তে পৌঁছেছিলেন নিজের ভাষায় আলোচনা করো। ৫
৩.২) ‘এই তো জীবনের নিয়ম’ – জীবনের কোন্ নিয়মের কথা বলা হয়েছে? এই উক্তির মধ্য দিয়ে বক্তার কোন্ মানসিকতার পরিচয় পাওয়া যায়? ২+৩
৪) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*২=১০
৪.১) ‘ডাকঘর’ নাটকে অমলকে কবিরাজ বাইরে বেরোতে নিষেধ করেছিলেন কেন? অমলের সাথে ছেলের দলের কথোপকথন নিজের ভাষায় লেখো। ২+৩
৪.২) কীভাবে রাজার চিঠি অমলের কাছে এসে পৌঁছোলো ‘ডাকঘর’ নাটক অবলম্বনে তা নিজের ভাষায় বিশ্লেষণ করো। ৫
৪.৩) ‘ডাকঘর’ নাটকের অমল চরিত্রটি তোমার কীরূপ লাগে তা নিজের ভাষায় বর্ণনা করো। ৫
৪.৪) ‘ডাকঘর’ নাটকের নামকরণের সার্থকতা বিচার করো। ৫
৫) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
৫.১) চিত্রশিল্পী যামিনী রায়ের চিত্রচর্চার পরিচয় দাও। ৫
৫.২) বাংলা চলচিত্র পরিচালক মৃণাল সেনের অবদান লেখো। ৫
৬) নিম্নলিখিত যে-কোনো একটি বিষয় নির্বাচন করে নির্দেশ অনুসারে কমবেশি ৪০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ রচনা করো। ১০*১=১০
৬.১) প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকাস্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে, পরিণতিদানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধরচনা করোঃ ১০
ভারত এক মিলনমেলা
পরকে আপন করিতে প্রতিভার প্রয়োজন। অন্যের মধ্যে প্রবেশ করিবার শক্তি এবং অন্যকে সম্পূর্ণ আপন করিয়া লইবার ইন্দ্রজাল, ইহাই প্রতিভার নিজস্ব। ভারতবর্ষের মধ্যে সে প্রতিভা আমরা দেখিতে পাই। ভারতবর্ষ অসংকোচে অন্যের মধ্যে প্রবেশ করিয়াছে এবং অনায়াসে অন্যের সামগ্রী নিজের নিজের করিয়া লইয়াছে। ভারতবর্ষ কিছুই ত্যাগ করে নাই।
৬.২) প্রদত্ত সূত্র বা তথ্য অবলম্বনে একটি প্রবন্ধরচনা করোঃ
মহাশ্বেতা দেবী
জন্মঃ ১৪ জানুয়ারি, ১৯২৬, ঢাকায়।
পিতাঃ মনীশ ঘটক (যুবনাশ্ব)।
শিক্ষাঃ রাজশাহির স্কুলে, শান্তিনিকেতনে (১৯৩৬-৩৮), রবীন্দ্রনাথের সান্নিধ্য লাভ, ম্যাট্রিক পাশ (১৯৪২) পরে এম.এ (ইংরেজি)।
কর্মজীবনঃ পদ্মপুকুর ইন্সটিটিউশনে শিক্ষকতা, পোস্ট অ্যান্ড টেলিগ্রাফে আপার ডিভিশন ক্লার্ক। রমেশ মিত্র বালিকা বিদ্যালয়ে এবং পরে জ্যোতিষ রায় কলেজে শিক্ষকতা।
সাহিত্যকীর্তিঃ ‘ঝঁসীর রাণী’, ‘অরণ্যের অধিকার’, ‘হাজার চুরাশির মা’, ‘স্তন্যদায়িনী’ ও অন্যান্য গল্প।
পুরষ্কারঃ ম্যাগসাইসাই, সাহিত্য অকাদেমি, জ্ঞানপিঠ, দেশিকোত্তম, পদ্মশ্রী ইত্যাদি।
মৃত্যুঃ ২৮ জুলাই, ২০১৬, কলকাতা।























