Class Ten Second Unit Test Bengali Question Paper । দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা প্রশ্নপত্র
দশম শ্রেণির শিক্ষার্থীদের দ্বিতীয় ইউনিট টেস্ট পরীক্ষার প্রস্তুতির লক্ষ্যে আমাদের WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে Class Ten Second Unit Test Bengali Question Paper । দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা প্রশ্নপত্র প্রদান করা হলো। দশম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রশ্নপত্রটি অনুশীলনের মধ্য দিয়ে তাদের দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা (Class Ten Second Unit Test Bengali) পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
Class Ten Second Unit Test Bengali Question Paper । দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা প্রশ্নপত্র :
দ্বিতীয় ইউনিট টেস্ট
শ্রেণিঃ দশম বিষয়ঃ বাংলা
পূর্ণমান- ৪০ সময়ঃ ১ ঘন্টা ৩০ মিনিট
ক) একটি বাক্যে উত্তর দাওঃ- ( যে কোন ১০ টি ) ১০*১=১০
- ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়’ – কীসে বক্তার ঢং নষ্ট হয়ে যায়?
- ‘পরম সুখ কাকে বলে জানেন?’ – বক্তার মতে পরম সুখ কী?
- ‘চমকে উঠলেন জগদীশবাবু’ – জগদীশবাবুর চমকে ওঠার কারণ কী?
- সীতাপতিকে ‘মায়াবী’ বলা হয়েছে কেন?
- অর্জুনকে কিরীটি বলার কারণ কী?
- ‘আগে পূজ ইষ্টদেবে’ – ‘ইষ্টদেব’ কে?
- ‘ত্যজ কিঙ্করীরে আজি’ – ‘কিঙ্করী’ শব্দের অর্থ কী?
- ‘ও নিয়ম রেলওয়ে কর্মচারীর জন্য’ – বিষয়টি কী?
- ‘অপূর্ব রাজি হইয়াছিল’ – অপূর্ব কী বিষয়ে রাজি হয়েছিল?
- ‘মৃত্যু গহন অন্ধকূপে’ – ‘অন্ধকূপ’ বলতে কী বোঝানো হয়েছে?
- ‘আসছে নবীন’ – নবীনের আসার উদ্দেশ্য কী?
- বহুব্রীহি শব্দের অর্থ কী?
- উপমিত কর্মধারয় সমাসের উদাহরণ দাও।
খ) সংক্ষিপ্ত উত্তর দাওঃ- (যে কোন ২টি) ২*৩=৬
- ‘বড়ো চমৎকার আজকে এই সন্ধ্যার চেহারা’ – সন্ধ্যাটির পরিচয় দাও।
- ‘বিদায় এবে দেহ বিধুমুখী’ – কে, কার কাছে কেন বিদায় চেয়েছেন?
- ‘ভয় হয় এখানে খেলা চলিবে না’ – মন্তব্যটির তাৎপর্য লেখো।
- ‘ভেঙে আবার গরতে জানে সে চিরসুন্দর’ – তাৎপর্য লেখো।
গ) যে কোন দুটি প্রশ্নের উত্তর দাওঃ- ২*৫=১০
- ‘হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র আছে’- বহুরূপী হরিদার কর্মকান্দের মাধ্যমে যেভাবে নাটকীয় বোইচিত্র ধরা পড়েছে, তার বিবরণ দাও। ৫
- “তোরা সব জয়ধ্বনি কর”- কাদের কেন জয়ধ্বনি করতে বলা হয়েছে? জয়ধ্বনির তাৎপর্য লেখো।
- “বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলোয়ানাই বজায় আছে”- বাবুটি কে? তার স্বাস্থ্য এবং ষোলয়ানা শখের পরিচয় দাও। ১+৪
- “ঘুচাবো এ অপবাদ বধি রিপুকূলে”- উদ্ধৃতাংশের বক্তা কে? বক্তা তার কোন অপবাদের কথা বলেছেন? অপবাদ ঘোচাবার জন্য তিনি কি করেছিলেন? ১+১+৩
ঘ) যে কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ- ১*৪=৪
- “কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা”- কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? এ কথা বলার কারণ কী? ১+৩
- “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয়- মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।”- কাদের উদ্দেশ করে এ কথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্য দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে? ১+৩=৪
ঙ) যে কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ১*৫=৫
- “এটা বুকের মধ্যে পুষে রাখুক” – কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে এই পুষে রাখা? ২+৩
- “তোর আসল লজ্জা জলে আসল গর্বও জলে”- কে কাকে একথা বলেছিল? প্রসঙ্গ উল্লেখ করে কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো। ২+৩
চ) প্রতিবেদন রচনা করোঃ- (যে কোন ১ টি) ১*৫=৫
- বেহাল রাস্তার প্রতিবাদে পথ অবরোধ – একটি প্রতিবেদন রচনা করো।
- দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধি – একটি প্রতিবেদন রচনা করো।
LINK TO VIEW PDF FILE (ONLY FOR SUBSCRIBERS)
দশম শ্রেণির বাংলা সমস্ত প্রশ্নের উত্তর দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে