নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন

নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই নবম শ্রেণির বাংলা সাজেশন অনুসরণ করে তাদের নবম শ্রেণির বাংলা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।

নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন : 

 

নবম শ্রেণির বাংলা গল্পের সাজেশনঃ 

ইলিয়াসঃ 

১) ইলিয়াস গল্প অবলম্বনে ইলিয়াস চরিত্রের পরিচয় দাও। ৫ 

দামঃ

১) দাম গল্প অবলম্বনে সুকুমার চরিত্র আলোচনা করো। ৫ 

২) দাম গল্পের নামকরণের সার্থকতা বিচার করো। ৫ 

নিরুদ্দেশঃ 

১) “অধিকাংশ নিরুদ্দেশের বিজ্ঞাপনের ইতিহাসই এই”-উক্তিটি কার? নিরুদ্দেশ সংক্রান্ত বিজ্ঞাপনের ইতিহাস বিবৃত করো। ১+৪=৫

২) “এই বিজ্ঞাপনের পেছনে অনেক সত্যকার ট্র্যাজেডি থাকে”- এই সত্যকার ট্র্যাজেডির পরিচয় দাও। ৫ 

৩) ‘নিরুদ্দেশ’ গল্প অবলম্বনে শোভন চরিত্র আলোচনা করো। ৫ 

রাধারাণীঃ

১) “তাহারা দরিদ্র, কিন্তু লোভী নহে”- তাৎপর্য লেখো। ৫ 

২) ‘রাধারানী’ গল্প অনুসারে রাধারানীর চরিত্র আলোচনা করো। ৫  

চন্দ্রনাথঃ 

১) ‘চন্দ্রনাথ’ গল্প অবলম্বনে চন্দ্রনাথ চরিত্রটির বৈশিষ্ট্য আলোচনা করো। ৫

২) চন্দ্রনাথ গল্পের নামকরণ সার্থকতা আলোচনা করো। ৫ 

৩) “চন্দ্রনাথের অনুমান অক্ষরে অক্ষরে মিলিয়া গিয়াছে”-চন্দ্রনাথ কবে কোন্‌ বিষয়ে অনুমান করেছিল? তাঁর অনুমান কী ছিল? বাস্তবে কী ঘটেছে? ১+১+৩

 

নবম শ্রেণির বাংলা কবিতার সাজেশনঃ   

কলিঙ্গদেশে ঝড়বৃষ্টিঃ 

১) কলিঙ্গদেশে যে প্রাকৃতিক দুর্যোগের সৃষ্টি হয়েছিল তা কবিতা অবলম্বনে আলোচনা করো। অথবা কলিঙ্গদেশের প্রজাদের দুর্দশার পরিচয় দাও। ৫

২) “অম্বিকামঙ্গল গান শ্রীকবিকঙ্কণ”- ‘অম্বিকামঙ্গল’ ও তাঁর কবি ‘শ্রীকবিকঙ্কণ’-এর সংক্ষিপ্ত পরিচয় দাও। ‘কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি’ অংশে বর্ণিত প্রাকৃতিক দৃশ্যের বর্ণনা দাও। ২+৩=৫

নোঙরঃ 

১) “সারারাত তবু দাঁড় টানি,/তবু দাঁড় টানি”- এখানে ‘তবু’ শব্দটি একাধিকবার ব্যবহারের কারণ কী? উদ্ধৃতাংশের মধ্য দিয়ে বক্তার কোন্‌ মনোভাব প্রকাশিত হয়েছে? ২+৩

২) “আমার বাণিজ্য-তরী বাঁধা পড়ে আছে”- কার ‘বাণিজ্য-তরী’ কোথায় বাঁধা পড়ে আছে? এই ‘বাঁধা পড়ে’ থাকার তাৎপর্য আলোচনা করো। ২+৩ 

খেয়াঃ

১) “এই খেয়া চিরদিন চলে নদী স্রোতে”- প্রাসঙ্গিকতা উল্লেখ করে তাৎপর্য বিশ্লেষণ করো। ৫

২) “পৃথিবীতে কত দ্বন্দ্ব কত সর্বনাশ”- ‘দ্বন্দ্ব’ ও ‘সর্বনাশ’ বলতে কী বোঝ? এই দ্বন্দ্ব ও সর্বনাশ পৃথিবীতে কীসের ভূমিকা পালন করেছে? তাঁর সঙ্গে খেয়া নৌকার যোগ কোথায়? ১+২+২

৩) “উঠে কত হলাহল, উঠে কত সুধা”- ‘হলাহল’ ও ‘সুধা’ শব্দদ্বয়ের প্রাসঙ্গিকতা বিচার করো। সভ্যতার ইতিহাসে ‘শব্দদ্বয়’ কোন্‌ ভূমিকা পালন করেছে? ২+৩  

আকাশে সাতটি তারাঃ 

১) আকাশে সাতটি তারা কবিতায় কবি বাংলার সন্ধ্যার যে চিত্র এঁকেছেন তা উল্লেখ করো। ৫

২) “এরই মাঝে বাংলার প্রাণ”- ‘এরই মাঝে’ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন? ৫ 

আবহমানঃ 

১) “যা গিয়ে ওই উঠানে তোর দ্বারা”- তাৎপর্য আলোচনা করো। ৫

২) “নেভে না তার যন্ত্রণা যে, দুঃখ হয় না বাসি”- তাৎপর্য আলোচনা করো। ৫ 

ভাঙার গানঃ 

১) ‘ভাঙার গান’ কবিতায় কবির অকৃত্রিম স্বদেশপ্রীতির প্রকাশ কীভাবে ঘটেছে, তা আলোচনা করো। ৫ 

২) “নাচে ওই কাল-বোশেখি/কাটাবি কাল বসে কি?”- ‘কাল-বোশেখি’শব্দটি এখানে কোন তাৎপর্যে ব্যবহৃত হয়েছে? ‘কাল-বোশেখি’ যখন নৃত্যরত তখন কবির মতে কী করণীয় হওয়া উচিৎ? ২+৩  

আমরাঃ 

১) ‘আমরা’ কবিতায় কবি সত্যেন্দ্রনাথ দত্ত বঙ্গভূমির যে, প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দিয়েছেন-তার স্বরূপ বিশ্লেষণ করো। ৫ 

 

নবম শ্রেণির বাংলা প্রবন্ধের সাজেশনঃ

হিমালয় দর্শনঃ

১) ‘হিমালয় দর্শন’ প্রবন্ধে বর্ণিত অরণ্য প্রকৃতির বর্ণনা দাও। ৫ 

২) ‘হিমালয় দর্শন’ গদ্যাংশে পার্বত্যপথে লেখিকার রেলগাড়িতে যাত্রার অভিজ্ঞতা সংক্ষেপে লেখো। ৫ 

৩) “তিনিই ধন্য!”-‘তিনি’ কে? লেখিকা তাঁকে ধন্যবাদ জানিয়েছেন কেন? ১+৪ 

৪) হিমালয় দর্শন প্রবন্ধ অনুসারে ভুটিয়াদের জীবনযাত্রার পরিচয় দাও। ৫ 

নব নব সৃষ্টিঃ

১) “বিদেশি শব্দ নেওয়া ভালো না মন্দ সে প্রশ্ন অবান্তর”— কে এমন মনে করেন? তার এমন মনে হওয়ার কারণ কী লেখো। ১+৪

২) “নব নব সৃষ্টি” প্রবন্ধে প্রাবন্ধিক সংস্কৃত ভাষাকে আত্মনির্ভরশীল বলেছেন কেন? বর্তমান যুগে ইংরেজি ও বাংলা ভাষা আত্মনির্ভরশীল নয় কেন? ২+৩

৩) ‘ধর্ম বদলালেই জাতির চরিত্র বদলায় না’- মন্তব্যটির তাৎপর্য ব্যাখ্যা করো। ৫

চিঠিঃ

১) চিঠি রচনা অবলম্বনে স্বামী বিবেকানন্দের স্বদেশভাবনার পরিচয় দাও। ৫

২) “তুমি ঠিক সেইরূপ নারী যাকে আজ প্রয়োজন”- কার কথা বলা হয়েছে? মন্তব্যটির তাৎপর্য লেখো। ৫

৩) “কিন্তু বিঘ্নও আছে বহু”- কোন কোন বিঘ্নের কথা বলা হয়েছে বুঝিয়ে দাও। ৫  

 

নবম শ্রেণির বাংলা নাটকের সাজেশনঃ 

ধীবর বৃত্তান্তঃ 

১) “যে বৃত্তি নিয়ে যে মানুষ জন্মেছে, সেই বৃত্তি নিন্দনীয় (ঘৃণ্য) হলেও তা পরিত্যাগ করা উচিত নয়।”- উক্তিটি কার? কোন্‌ প্রসঙ্গে এই উক্তি? উক্তিটিতে যে দর্শন ফুটে উঠেছে তার সংক্ষিপ্ত বর্ণনা দাও। ১+২+২ 

২) “তা তোর জীবিকা বেশ পবিত্র বলতে হয় দেখছি”- উদ্ধৃতাংশের বক্তা কে? কাকে উদ্দেশ্য করে এই উক্তি? এই উক্তির মধ্যে যে শ্লেষ আছে কাহিনি অবলম্বনে তা লেখো। ১+১+৩

৩) ‘ধীবর-বৃত্তান্ত’ নাট্যাংশ অবলম্বনে ধীবর চরিত্রটি বিশ্লেষণ করো। ৫ 

 

নবম শ্রেণি বাংলা সহায়ক পাঠ সাজেশনঃ নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন

ব্যোমযাত্রীর ডায়রিঃ 

১) “একটা বিশেষ দিন থেকে এটা আমি অনুভব করে আসছি”- বক্তা কে? কোন বিশেষ দিনের কথা বলা হয়েছে? বক্তা ওই দিন থেকে কী অনুভব করে আসছেন? ১+১+৩

২) “ঘটনাটা ঘটল প্রথম দিনেই”- প্রথম দিনেই কী ঘটনা ঘটেছিল লেখো। ৫ 

৩) “আমরা দু’ঘন্টা হল মঙ্গলগ্রহে নেমেছি”- ‘ব্যোমযাত্রীর ডায়রি’ গল্প অবলম্বনে মঙ্গলগ্রহের সংক্ষিপ্ত বিবরণ দাও। ৫ 

কর্ভাসঃ

১) কর্ভাসের আশ্চর্য প্রতিভা ও বুদ্ধিমত্তার পরিচয় দাও। ৫

২) কর্ভাস গল্প অবলম্বনে আর্গাস চরিত্র আলোচনা করো। ৫

৩) কর্ভাসকে কীভাবে উদ্ধার করা হয়েছিল তার পরিচয় দাও। ৫ 

৪) কর্ভাস কে ? তার চরিত্রের কী পরিচয় এই গল্পে পাওয়া যায় ? ১+৪ 

স্বর্ণপণীঃ 

১) প্রফেসর শঙ্কুর স্বর্ণপর্ণী গাছ সংগ্রহের কাহিনি সংক্ষেপে লেখো। ৫ 

২) প্রফেসর শঙ্কুর ‘মিরাকিউরল’ ওষুধ আবিষ্কারের কাহিনি ‘স্বর্ণপর্ণী’ গল্প অবলম্বনে লেখো। ৫

৩) ‘সন্ডার্সের হাতটা মুঠো করে ধরলাম – মুখে বলতে পারলাম না’- সন্ডার্সের হাত মুঠো করে ধরার কারণ কী? কথক মুখে কিছু বলতে পারলেন না কেন? ৩+২  

 

নবম শ্রেণি বাংলা ব্যাকরণ সাজেশনঃ

ধ্বনি, ধ্বনি পরিবর্তন ও সন্ধিঃ

প্রথম ইউনিট টেস্টের সাজেশন ফলো করতে হবে – Click Here 

শব্দ গঠনের কৌশল ও বাংলা শব্দভাণ্ডারঃ 

প্রথম ইউনিট টেস্টের সাজেশন ফলো করতে হবে – Click Here 

শব্দ ও পদঃ 

দ্বিতীয় ইউনিট টেস্টের সাজেশন ফলো করতে হবে – Click Here 

 

নবম শ্রেণি বাংলা নির্মিতি সাজেশনঃ নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন

প্রবন্ধ রচনাঃ (প্রবন্ধ রচনাগুলিতে ক্লিক করে আমাদের শিক্ষালয় ওয়েবসাইট থেকে এই রচনাগুলি পড়া যাবে) 

  1. ছাত্রজীবনের দ্বায়িত্ব ও কর্তব্য 
  2. শিক্ষা বিস্তারে গণমাধ্যমের ভূমিকা 
  3. বাংলার ঋতু বৈচিত্র 
  4. প্রাত্যহিক জীবনে বিজ্ঞান 
  5. বাংলার উৎসব
  6. বিজ্ঞান ও কুসংস্কার
  7. চরিত্র গঠনে খেলাধূলার প্রয়োজনীয়তা
  8. পরিবেশদূষণ ও তার প্রতিকার
  9. শীতের সকাল
  10. একটি গাছ, একটি প্রাণ
  11. একটি ভ্রমণের অভিজ্ঞতা
  12. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
  13. বিজ্ঞানের সুফল ও কুফল
  14. মাতৃভাষার মাধ্যমে শিক্ষা 
ভাবসম্প্রসারণঃ 

প্রথম ইউনিট টেস্টের সাজেশন ফলো করতে হবে – Click Here 

ভাবার্থঃ

প্রথম ইউনিট টেস্টের সাজেশন ফলো করতে হবে – Click Here 

গল্পলিখনঃ

তোমাদের ব্যাকরণ বইয়ের নির্মিতি অংশ থেকে অনুশীলন করবে। 

সারাংশঃ

দ্বিতীয় ইউনিট টেস্টের সাজেশন ফলো করতে হবে – Click Here 

LINK TO VIEW PDF FILE (Only for Subscribers)

নবম শ্রেণির তৃতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন

নবম শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

নবম শ্রেণির বাংলা প্রশ্নের উত্তর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

কপি করার প্রচেষ্টা করবেন না

Scroll to Top
× Need Help?