Higher Secondary 4th Semester Bengali Suggestion 2026 । উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা সাজেশন ২০২৬
WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে ২০২৬ সালে উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার পরীক্ষা প্রদান করতে চলা শিক্ষার্থীদের জন্য Higher Secondary 4th Semester Bengali Suggestion 2026 । উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা সাজেশন ২০২৬ প্রদান করা হলো। দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা পরীক্ষা প্রদান করতে চলা শিক্ষার্থীরা এই উচ্চমাধ্যমিক বাংলা চতুর্থ সেমিস্টার সাজেশনটি সমাধানের মধ্য দিয়ে তাদের উচ্চমাধ্যমিক ২০২৬ -এর প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
Higher Secondary 4th Semester Bengali Suggestion 2026 । উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা সাজেশন ২০২৬ :
দ্বাদশ শ্রেণির চতুর্থ সেমিস্টার বাংলা নম্বর বিভাজন :
গল্প – ৫*১=৫
কবিতা – ৫*১=৫
নাটক – ৫*১=৫
পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ – ৫*২=১০
বাংলা শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস – ৫*১=৫
প্রবন্ধ রচনা – ১০*১=১০
হলুদ পোড়া গল্পের সাজেশন :
১) ‘দাওয়াটি যেন স্টেজ’ – কোন্ ‘দাওয়া’? সেখানে কোন্ ম্যাজিক আমদানি করা হয়েছিল? ২+৩
২) ‘কুঞ্জ অন্য একটি প্রকৃয়ার আয়োজন করেছিল’ – কুঞ্জের অন্য একটি প্রকৃয়ার আয়োজন করতে হল কেন? এই আয়োজন সম্ভব হল না কেন? ৩+২
৩) ‘হলুদ পোড়া’ গল্প অবলম্বনে ধীরেন চরিত্রটি বিশ্লেষণ করো। ৫
৪) ‘হলুদ পোড়া’ গল্প অবলম্বনে কুঞ্জ মাঝির চরিত্রটি আলোচনা করো। ৫
৫) ‘আমার মেরো না’ – এই আর্তি কার? তার এরূপ আর্তির কারণ আলোচনা করো। ২+৩
৬) ‘বলাই খুড়ো আমায় খুন করেছে’ – বলাই খুড়োর পরিচয় দাও। গল্প ঘটনায় তার প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করো। ২+৩
৭) ‘আমি বলাই চক্রবর্তী। শুভ্রাকে আমি খুন করেছি।’ – স্বীকারোক্তিটির মধ্য দিয়ে কোন সত্য প্রতিষ্ঠিত হয়েছে? ৫
৮) ‘হলুদ পোড়া’ গল্পটিতে ভৌতিক বা অতিপ্রাকৃত কোন্ কোন্ বৈশিষ্ট্য প্রত্যক্ষ করা যায় – তা লেখো। ৫
৯) মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘হলুদ পোড়া’ ছোটগল্পের নামকরণের সার্থকতা বিচার করো। ৫
১০) ‘গাঁ-সুদ্ধ লোক যেন অপ্রস্তুত হয়ে রইল’ – গাঁয়ের লোকের এই অপ্রস্তুত হওয়ার কারণ কী? ৫
উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
হারুন সালেমের মাসি গল্পের সাজেশন :
১) ‘হারুন সালেমের মাসি’ গল্প অবলম্বনে গৌরবী চরিত্রটি আলোচনা করো। ৫
২) ‘মনে করেছে কাঙালের আস্পর্ধা’ – কারা এ কথা মনে করেছে এবং কার আস্পর্ধার কথা বলা হয়েছে? কোন্ কাজকে কেন কাঙালের আস্পর্ধা মনে করা হয়েছে তা আলোচনা করো। ২+৩=৫
৩) ‘হারুন সালেমের মাসি’ গল্প অবলম্বনে হারা চরিত্রটি বিশ্লেষণ করো। ৫
৪) ‘গৌরবীর শুকনো বুকে যেন কিসের ঢেউ লাগল’ – কখন গৌরবীর এমন অনুভূতি হয়েছিল? আগে কখন গৌরবীর এমন মনে হত? ৩+২
৫) ‘সেখানে একবার মিশে যেতে পারলে আর কোনো ভয় থাকে না’ – কোথায় মিশে যাওয়ার কথা বলা হয়েছে? সেখানে একবার মিশতে পারলে ভয় না থাকার কারণ ব্যাখ্যা করো। ২+৩
৬) ‘নাকি সব গরিবের স্বর্গ আসলে এক?’ – কার মনে এমন প্রশ্নের উদয় হয়েছিল? উক্তিটির যথার্থতা বিচার করো। ২+৩
৭) ‘এইসব সময়ে গৌরবীর বড় কষ্ট হয়’ – গৌরবী কে? তার বড়ো কষ্টের কারণ ব্যাখ্যা করো। ২+৩
৮) গৌরবীর ভেতরটা ভয়ে শুকিয়ে গেল’ – গৌরবীর ভয় পাওয়ার কারণ কী ছিল? ভয় কাটাতে সে কী করেছিল?
উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রার্থনা কবিতার সাজেশন :
১) ‘প্রার্থনা’ কবিতায় কবি কীভাবে ভারতবর্ষকে স্বর্গে জাগরিত করার কথা বলেছেন, তা নিজের ভাষায় আলোচনা করো। ৫
২) ‘চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির,’ – চিত্ত কোথায় ও কীভাবে ভয়শূন্য হবে? ‘উচ্চ যেথা শির’ কথাটির অর্থ কী? ৩+২=৫
৩) ‘যেথা তুচ্ছ আচারের মরুবালুরাশি’ – ‘তুচ্ছ আচার’ বলতে কী বোঝানো হয়েছে? ‘তুচ্ছ আচার’ কেন মরুবালুরাশির মতো? ২+৩
৪) ‘আপন প্রাঙ্গণতলে দিবসশর্বরী/বসুধারে রাখে নাই খন্ড ক্ষুদ্র করি’ – আলোচ্য উক্তিটির তাৎপর্য লেখো। ৫
৫) ‘প্রার্থনা’ কবিতার নামকরণের সার্থকতা বিচার করো। ৫
উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
তিমির হননের গান কবিতার সাজেশন :
১) ‘তিমিরহননের গান’ কবিতায় কবি কেন ‘তিমিরবিলাসী’ নয়, ‘তিমিরবিনাশী’ হতে চেয়েছেন? ৫
২) “নক্ষত্রের জ্যোৎস্নায় ঘুমাতে বা মরে যেতে জানে।” – কাদের সম্পর্কে এই উক্তিটি করা হয়েছে? তাদের এরূপ হওয়ার কারণ কী? ২+৩=৫
৩) ‘সেই সব রীতি আজ মৃতের চোখের মতো’ – কবির কোন রীতিকে ‘মৃতের চোখের মতো’ বলে মনে হয়েছে? এমন মনে হওয়ার কারণ কী? ২+৩
৪) ‘অন্য এক আকাশের মতো চোখ নিয়ে’ – কবি ‘আকাশের মতো চোখ’ বলতে কী বুঝিয়েছেন? সেই চোখ এখন কেমন? ২+৩
৫) ‘সূর্যালোক নেই-তবু-/সূর্যালোক মনোরম মনে হ’লে হাসি’ – ‘সূর্যালোক’ কী? ‘সূর্যালোক’ মনোরম মনে হলে কবি হাসেন কেন? ২+৩
৬) ‘আমরা তো তিমিরবিনাশী’ – কবিতায় একই পদ দু-বার ব্যবহারের তাৎপর্য কী? ৫
৭) ‘মহানগরীর মৃগনাভি ভালোবাসি’ – উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো। ৫
৮) ‘হেমন্তের প্রান্তরের তারার আলোক’ – উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো। ৫
উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
কেন এল না কবিতার সাজেশন :
১) ‘বাবুদের গন্ধে-ভরা রাস্তা দিয়ে / অনেক অলিগলি ঘুরে / মৃত্যুর পাশ কাটিয়ে / বাবা এল।’ – প্রশ্নোদ্ভূত কাব্যাংশটির প্রসঙ্গ উল্লেখ করো। বাবাকে কেন এইভাবে বাড়ি ফিরতে হল? ২+৩
২) ‘ছেলে এল না’ – ছেলেটির না ফেরার কারণ উল্লেখ করো। এর জন্য তুমি কাকে দায়ী করবে? ৩+২
৩) ‘সারাটা দিন ছেলেটা নেচে নেচে বেড়িয়েছে’ – ছেলেটার নেচে বেড়ানো ও তার পরিণতি সম্পর্কে আলোচনা করো। ২+৩
৪) ‘ফ্যান গলাতে গিয়ে / পা-টা পুড়ে গেল’ – ফ্যান পায়ে পড়ার কারণ নির্দেশ করো। কবি উক্ত পঙতি ব্যবহার করেছেন কেন? ৩+২
৫) ‘ছেলেটা রাস্তায় পা দিল’ – ছেলেটি রাস্তায় নামার সিদ্ধান্ত নিল কেন? রাস্তায় নামার পরিণতি কী হয়েছিল? ৩+২
৬) ‘সামনে ইতিহাসের পাতা খোলা’ – ইতিহাস বলতে কী বোঝো? কবি ইতিহাসের সঙ্গে বর্তমানের কীভাবে মেলবন্ধন ঘটিয়েছেন? ২+৩
৭) কড়ার গায়ে খুন্তিটা / আজ একটু বেশি রকম নড়ছে’ – পঙ্তিটির উৎস নির্ণয় করে তাৎপর্য বিশ্লেষণ করো। ৫
৮) ‘হিজিবিজি অক্ষরগুলো একগুঁয়ে/অবাধ্য’ – প্রসঙ্গ উল্লেখ করে পঙ্তির তাৎপর্য বিশ্লেষণ করো। ৫
উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
নানা রঙের দিন নাটকের সাজেশন :
১) “যারা বলে ‘নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’ – তারা সব গাধা”- বক্তা কে এবং তিনি কখন এ কথা বলেছিলেন? কেন এরকম সিদ্ধান্তে পৌঁছেছিলেন তা নিজের ভাষায় আলোচনা করো। ২+৩
২) “নানা রঙের দিন” নাটকটির নামকরণ কতখানি সার্থক তা আলোচনা করো। ৫
৩) “নানা রঙের দিন” নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো। ৫
৪) “প্রাক্তন অভিনেতা রজনী চাটুজ্জের প্রতিভার অপমৃত্যুর করুণ সংবাদ”- বক্তা কে? এই অপমৃত্যু কীভাবে ঘটেছিল বলে বক্তা মনে করেন? ২+৩
৫) “অভিনেতা মানে একটা চাকর- একটা জোকার, একটা ক্লাউন”- তাৎপর্য আলোচনা করো ৷ ৫
৬) “আমাদের দিন ফুরিয়েছে”- কে কোন প্রসঙ্গে এই উক্তি করেছেন? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো। ২+৩
৭) “আমি রোজ লুকিয়ে লুকিয়ে গ্রিনরুমে ঘুমোই চটুজ্জেমশাই, কেউ জানে না” – বক্তা কে? তিনি কেন গ্রিনরুমে ঘুমান? ২+৩
৮) ‘এই পবিত্রতার নামাবলিটা সেদিন হঠাৎই ফাঁস হয়ে গেল আমার সামনে’ – ‘আমার’ বলতে কাকে বোঝানো হয়েছে? বক্তার এমন মন্তব্যের কারণ বিশ্লেষণ করো। ২+৩
৯) জানো, কালীনাথ, একটা মেয়ে!’ – মেয়েটির বর্ণনা দাও। রজনীর জীবনে মেয়েটির প্রভাব আলোচনা করো। ২+৩
১০) ‘আপনার প্রতিভা এখনও মরেনি চাটুজ্জ্যেমশাই’ – কে, কার সম্পর্কে, কখন মন্তব্যটি করেছিল? ২+৩
উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
ডাকঘর নাটকের সাজেশন :
১) ‘ও চলে গেলে আমার এ ঘর যেন আর ঘরই থাকবে না।’ – কে, কার সম্পর্কে এ কথা বলেছে? এই উক্তির মধ্য দিয়ে বক্তার যে মানসিকতার পরিচয় পাওয়া যায় তা লেখো। ২+৩=৫
২) ‘ডাকঘর নাটকে জীবন ও মৃত্যুর দ্বন্দ্বে শেষপর্যন্ত জীবন জয়ী হয়েছে’ – নাটক অবলম্বনে তা ব্যাখ্যা করো। ৫
৩) ‘ডাকঘর’ নাটকের ঠাকুরদা চরিত্রটি আলোচনা করো। ৫
৪) ‘সে ভারি মস্ত কাজ’ – বক্তা ‘ভারি মস্ত কাজ’ কোনটিকে বলেছেন? উদ্দিষ্ট ব্যক্তি এর পরিপ্রেক্ষিতে কী জানিয়েছিল? ২+৩
৫) ‘ডাকঘর’ নাটক অবলম্বনে অমল চরিত্রটি তোমার কীরূপ লাগে তা নিজের ভাষায় বর্ণনা করো। ৫
৬) ‘বোলো যে সুধা তোমাকে ভোলে নি’ – কোন প্রসঙ্গে বক্তার এই উক্তি? উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো। ২+৩
৭) ‘ডাকঘর’ নাটকে অমলকে কবিরাজ বাইরে বেরোতে নিষেধ করেছিলেন কেন? অমলের সাথে ছেলের দলের কথোপকথন নিজের ভাষায় লেখো। ২+৩
৮) কীভাবে রাজার চিঠি অমলের কাছে এসে পৌঁছাল ‘ডাকঘর’ নাটক অবলম্বনে তা নিজের ভাষায় বিশ্লেষণ করো। ৫
৯) রূপক-সাংকেতিক নাটক হিসেবে ‘ডাকঘর’ নাটকের সার্থকতা বিচার করো। ৫
১০) ‘দই বেচতে যে কত সুখ সে তোমার কাছে শিখে নিলুম’ – ‘ডাকঘর’ নাটক অবলম্বনে উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো। ৫
উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
বাংলা চিত্রকলার ইতিহাস সাজেশন :
১) ‘পট’ বলতে কী বোঝায়? এই শিল্পধারার সংক্ষিপ্ত পরিচয় দাও। ২+৩
২) চিত্রকলা চর্চায় শিল্পাচার্য নন্দলাল বসুর অবদান আলোচনা করো। ৫
৩) বাংলা চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান আলোচনা করো। ৫
৪) ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা করো। ৫
৫) বাংলা চিত্রকলার ইতিহাসে অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো। ৫
৬) বাঙালির শিল্পচর্চার ইতিহাসে বিনোদবিহারী মুখোপাধ্যায়ের অবদান আলোচনা করো। ৫
৭) চিত্রকলার ইতিহাসে ঠাকুরবাড়ির অবদান আলোচনা করো। ৫
৮) বাংলা চিত্রকলার ইতিহাসে সুনয়নী দেবীর অবদান আলোচনা করো। ৫
উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
বাঙালির চলচ্চিত্রের ইতিহাস সাজেশন :
১) বাংলা চলচ্চিত্রে ঋত্বিক ঘটকের অবদান আলোচনা করো। ৫
২) বাংলা সিনেমার ইতিহাসে মৃনাল সেনের অবদান আলোচনা করো। ৫
৩) বাংলা চলচ্চিত্রের ধারায় সত্যজিৎ রায়ের অবদান আলোচনা করো। ৫
৪) বাংলা সিনেমার ইতিহাসে তপন সিংহের অবদান আলোচনা করো। ৫
৫) বাংলা চলচ্চিত্রের ইতিহাসে উত্তম কুমারের ভূমিকা আলোচনা করো। ৫
৬) বাংলা চলচ্চিত্রে নির্বাক যুগের ছায়াছবির বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করো। ৫
৭) তথ্যচিত্র বলতে কী বোঝো? বাংলা তথ্যচিত্রের ধারা সম্পর্কে আলোচনা করো। ২+৩
উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
প্রবন্ধ রচনা সাজেশন :
ক) প্রদত্ত অনুচ্ছেদের ভিত্তিতে প্রবন্ধ রচনাঃ
১) পরিবেশ ও বিপন্ন মানুষ
২) বাংলা বইয়ের দুঃখ
৩) ভারত এক মিলনমেলা
৪) শিশুশ্রমের বিলোপ
৫) শুভ উৎসব
৬) গাছের কথা
৭) মানবজীবন
৮) বাংলার কুটিরশিল্প
খ) প্রদত্ত সূত্র ও তথ্যের ভিত্তিতে প্রবন্ধ রচনাঃ
১) বেগম রোকেয়া
২) মহাশ্বেতা দেবী
৩) জীবনানন্দ দাশ
৪) মাইকেল মধুসূদন দত্ত
৫) সমরেশ বসু
৬) ঋত্বিক ঘটক
৭) নারায়ণ দেবনাথ
৮) আচার্য প্রফুল্লচন্দ্র রায়
৯) স্বামী বিবেকানন্দ
১০) নজরুল ইসলাম
১১) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
১২) সৈয়দ মুজতবা আলি
১৩) সত্যজিৎ রায়
উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে























