সপ্তম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন
সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে সপ্তম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই সপ্তম শ্রেণির বাংলা সাজেশন অনুসরণ করে তাদের সপ্তম শ্রেণির বাংলা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।
সপ্তম শ্রেণির দ্বিতীয় ইউনিট টেস্ট বাংলা সাজেশন :
১) উপনিষদে ‘চরৈবেতি’ শব্দের অর্থ কী?
২) ভাস্কো-ডা-গামা কোন দেশের মানুষ ছিলেন?
৩) ATP-এর পুরো কথাটি কী?
৪) ‘শামুক চলে যাবার সময় রেখে যায় জলীয় চিহ্ন’- সেটি আসলে কী?
৫) ‘আমাদের নিজেদের শরীরের মধ্যে এরকম ভবঘুরে সেল আছে’- সেলটিকে ‘ভবঘুরে’ বলা হয়েছে কেন?
৬) প্যারামোসিয়াম কীভাবে চলাফেরা করে?
৭) গমনে সক্ষম গাছ ও গমনে অক্ষম প্রণীর নাম লেখো।
৮) ক্রমবিকাশের পথ পরিক্রমায় ঘোড়ার আঙুলের কোন পরিবর্তন ঘটেছে?
৯) টীকাঃ হিউয়েন সাঙ, শ্রীজ্ঞান দীপঙ্কর, ভাস্কো-ডা-গামা
১০) ‘এ পথে আমি যে গেছি’- রবীন্দ্রসংগীতের অনুসঙ্গটি পাঠ্যাংশে কোন প্রসঙ্গে ব্যবহৃত হয়েছে?
১১) ‘ক্রমবিকাশের ইতিহাসে জানা যায়’- এ প্রসঙ্গে লেখক কোন তথ্যের অবতারণা করেছেন?
১২) ‘মনের দৌড়ে মানুষ চ্যাম্পিয়ন’- এমন কয়েকজন মানুষের কথা লেখো যাদের শারীরিক অসুবিধা থাকলেও মনের দৌড়ে সত্যিই তারা প্রকৃত চ্যাম্পিয়ন হয়ে উঠেছেন?
১৩) ‘এ যাত্রা তমার থামাও’- লেখক কাকে একথা বলেছেন? এর কোন উত্তর তিনি কীভাবে পেয়েছেন?
১৪) ‘ভালো কথা শুনি যেই চটপট লিখি তায়’- বক্তা কোন কোন ভালো কথা নোট বইয়ে লিখে রেখেছিলেন?
১৫) ‘বলবে কী, তোমরাও নোটবই পড়োনি’- নোটবই পড়লে আর কী কী জানা যাবে?
১৬) কিলবিল, ছটফট, কটকট, টনটন এগুলো কী ধরণের শব্দ?
১৭) ভালো কোনো প্রশ্ন মনে এলে বক্তা কার সাহায্য নিয়ে সেগুলির উত্তর জেনে নেন?
১৮) মেঘ চোর কাকে বলা হয়েছে?
১৯) পুরন্দরের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
২০) হাভার্ড বিশ্ববিদ্যালয় কোথায়?
২১) দিক্বিজয় কে ছিলেন?
২২) কে কোথা থেকে কোথায় মেঘ এনেছিল?
২৩) আটলান্টিস কী?
২৪) অ্যালয় কী?
২৫) ‘প্রকৃতিকে ধ্বংস করা একটা অপরাধ’- কে, কাকে, কখন বলেছে?
২৬) অসীমার প্রকৃত পরিচয় কী?
২৭) অসিমার বিশেষ আগ্রহ কোন বিষয়ে?
২৮) মেঘচোর গল্পে কাকে কেন মেঘচোর বলা হয়েছে? তার মেঘ চুরির কৌশলটি সংক্ষেপে লেখো।
২৯) ভারতবর্ষের জাতীয় সংগীতটি কোন উপলক্ষে প্রথম গাওয়া হয়েছিল?
৩০) রবীন্দনাথ জনগণমনর যে ইংরেজি নামকরণ করেছিলেন সেটি লেখো।
৩১) টীকা লেখোঃ বিশ্বভারতী, মাঘোৎসব
৩২) ‘এই ছিল তখনকার কোনো মিটিং এর রীতি’- কোন রীতির কথা এখানে বলা হয়েছে?
৩৩) টীকা লেখোঃ কাজী নজরুল ইসলাম, নেতাজি সুভাষচন্দ্র বসু, স্বদেশি যুগ
৩৪) পাঠ্যাংশে কার কেমন দেহসৌষ্ঠবের পরিচয় ধরা পড়েছে?
৩৫) মহৎ মানুষদের জীবনকথা আমরা পাঠ করে থাকি কেনো?
৩৬) মানুষ নিজেকে স্মরণীয় করে রাখতে চায় কেনো?
৩৭) স্মৃতিচিহ্ন কবিতাটি কী জাতীয় রচনা?
৩৮) কারা মানুষের মনে চিরস্থায়ী আসন লাভ করে?
৩৯) ‘কাল’কে কবিতায় কীসের সঙ্গে তুলনা করা হয়েছে?
৪০) কালস্রোতে কাদের নাম ধুয়ে যায়? সেই স্রোত কাদের স্মৃতি গ্রাস করতে পারে না?
৪১) ‘মানবহৃদয় ভূমি করি অধিকার’- কারা, কীভাবে মানবহৃদয় ভূমি অধিকার করে?
৪২) কিষাণপাড়া নীরব কেন?
৪৩) বর্ষায় কে বিদ্রোহ করে?
৪৪) রাত্রিকে কীভাবে স্বাগত জানানো হয়?
৪৫) কোথায় জনমত গড়ে ওঠে?
৪৬) সকালের আগমন কীভাবে ঘোষিত হয়?
৪৭) ঘড়িওলার দাদা কে?
৪৮) ‘স্বর্গের সুরুয়া’ কেমনভাবে রান্না করা হতো?
৪৯) সং কেন সপ্তাহে তিনবার পোষ্টাপিশে যেত?
৫০) হোটেলওলাকে কেমন দেখতে? সে সোনা-টিয়াকে কীভাবে সাহায্য করেছিল?
৫১) হোটেলওলার জন্মদিনের উৎসব কেমন হয়েছিল?
৫২) পাঠ্যাংশের সমস্ত ব্যাকরণ থেকে প্রশ্নগুলি ভালো করে তৈরি করবে।
৫৩) ব্যাকরণ বই থেকে বাংলা বানান অনুশীলন করবে।
৫৪) যৌগিক শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৫৫) শব্দদ্বৈত কাকে বলে? উদাহরণ দাও।
৫৬) ধ্বন্যাত্মক শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৫৭) প্রবন্ধ রচনাঃ পরিবেশ রক্ষায় ছাত্রছাত্রীদের ভূমিকা, দেশ ভ্রমণ, একটি প্রাচীন জলাশয়ের আত্মকথা, একটি ঝড়ের রাতের অভিজ্ঞতা, একটি মেলা দেখার অভিজ্ঞতা, আমাদের জীবনে পরিবেশের ভূমিকা, পরিবেশ দূষণ ও তার প্রতিকার, দেশভ্রমণের উপযোগিতা।