higher-secondary-forth-semester-bengali-demo-question-2026

উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার ডেমো বাংলা প্রশ্ন ২০২৬ । Higher Secondary Forth Semester Bengali Demo Question 2026

দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা ডেমো প্রশ্ন ২০২৬ (Higher Secondary Forth Semester Bengali Demo Question 2026) প্রদান করা হলো। উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা পরীক্ষা প্রদান করতে চলা শিক্ষার্থীরা এই প্রশ্নগুলি অনুশীলনের মধ্য দিয়ে তাদের উচ্চমাধ্যমিক বাংলা চতুর্থ সেমিস্টার পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার ডেমো বাংলা প্রশ্ন ২০২৬ । Higher Secondary Forth Semester Bengali Demo Question 2026 : 

 

উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার ডেমো বাংলা প্রশ্ন ২০২৬ (সেট ৪)

পূর্ণমানঃ ৪০  সময়ঃ ২ ঘন্টা 

১) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫  

১.১) ‘বলাই খুড়ো আমায় খুন করেছে’ – বলাই খুড়োর পরিচয় দাও। গল্প ঘটনায় তার প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করো। ২+৩

১.২) ‘গৌরবীর শুকনো বুকে যেন কিসের ঢেউ লাগল’ – কখন গৌরবীর এমন অনুভূতি হয়েছিল? আগে কখন গৌরবীর এমন মনে হত? ৩+২

 

২) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫ 

২.১) ‘সেই সব রীতি আজ মৃতের চোখের মতো’ – কবির কোন রীতিকে ‘মৃতের চোখের মতো’ বলে মনে হয়েছে? এমন মনে হওয়ার কারণ কী? ২+৩

২.২) ‘সামনে ইতিহাসের পাতা খোলা’ – ইতিহাস বলতে কী বোঝো? কবি ইতিহাসের সঙ্গে বর্তমানের কীভাবে মেলবন্ধন ঘটিয়েছেন? ২+৩

 

৩) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫ 

৩.১) “অভিনেতা মানে একটা চাকর- একটা জোকার, একটা ক্লাউন”- তাৎপর্য আলোচনা করো ৷ ৫

৩.২) “নানা রঙের দিন” নাটকটির নামকরণ কতখানি সার্থক তা আলোচনা করো। ৫

 

৪) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*২=১০ 

৪.১) ‘ডাকঘর’ নাটকে অমল চরিত্রটি তোমার কীরূপ লাগে তা নিজের ভাষায় বর্ণনা করো। ৫

৪.২) ‘ডাকঘর’ নাটকের ঠাকুরদা চরিত্রটি আলোচনা করো। ৫

৪.৩) ‘আমি যে ওর জন্যে ফুল এনেছি – ওর হাতে কি দিতে পারব না’? – কোন্‌ প্রসঙ্গে বক্তার এই উক্তি? উদ্ধৃতাংশটির তাৎপর্য বিশ্লেষণ করো। ২+৩

৪.৪) ‘ও চলে গেলে আমার এ ঘর যেন আর ঘরই থাকবে না।’ – কে, কার সম্পর্কে এ কথা বলেছে? এই উক্তির মধ্য দিয়ে বক্তার যে মানসিকতার পরিচয় পাওয়া যায় তা লেখো। ২+৩=৫

 

৫) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫ 

৫.১) বাংলা চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান আলোচনা করো। ৫

৫.২) বাংলা সিনেমার ইতিহাসে মৃনাল সেনের অবদান আলোচনা করো।  ৫

 

৬) নিম্নলিখিত যে-কোনো একটি বিষয় নির্বাচন করে নির্দেশ অনুসারে কমবেশি ৪০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ রচনা করো। ১০ 

৬.১) প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকা স্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে, পরিণতিদানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধ রচনা করোঃ ১০

শিশুশ্রমের বিলোপ

শিশুশ্রমের সমস্যা এই সময়ের ভয়াবহ সমস্যা। এটি সংবিধান বিরোধী তবু কলকারখানায়, হোটেলে, চায়ের দোকানে, ইটভাটায় আজও অসহায় শিশুদের কর্মরত অবস্থায় দেখা যায়। মূলত অর্থনৈতিক কারণেই এই প্রথার বিলোপ ঘটছে না। যে শিশুর যাওয়ার কথা বিদ্যালয়ে সে ঘর্মাক্ত শরীরে খেটে মরছে একমুঠো ভাতের জন্য। সকলের সদিচ্ছা এবং সম্মিলিত প্রচেষ্টায় এই প্রথার বিলোপসাধন একান্ত জরুরি।

৬.২) প্রদত্ত সূত্র বা তথ্য অবলম্বনে একটি প্রবন্ধ রচনা করোঃ ১০

মহাশ্বেতা দেবী

জন্মঃ ১৪ জানুয়ারি, ১৯২৬, ঢাকায়।

পিতাঃ মনীশ ঘটক (যুবনাশ্ব)।

শিক্ষাঃ রাজশাহির স্কুলে, শান্তিনিকেতনে (১৯৩৬-৩৮), রবীন্দ্রনাথের সান্নিধ্য লাভ, ম্যাট্রিক পাশ (১৯৪২) পরে এম.এ (ইংরেজি)।

কর্মজীবনঃ পদ্মপুকুর ইন্সটিটিউশনে শিক্ষকতা, পোস্ট অ্যান্ড টেলিগ্রাফে আপার ডিভিশন ক্লার্ক। রমেশ মিত্র বালিকা বিদ্যালয়ে এবং পরে জ্যোতিষ রায় কলেজে শিক্ষকতা।

সাহিত্যকীর্তিঃ ‘ঝাঁসীর রাণী’, ‘অরণ্যের অধিকার’, ‘হাজার চুরাশির মা’, ‘স্তন্যদায়িনী ও অন্যান্য গল্প’।

পুরষ্কারঃ ম্যাগসাইসাই, সাহিত্য অকাদেমি, জ্ঞানপিঠ, দেশিকোত্তম, পদ্মশ্রী ইত্যাদি।

মৃত্যুঃ ২৮ জুলাই, ২০১৬, কলকাতা।

PDF DOWNLOAD LINK (ONLY FOR SUBSCRIBERS) 

উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা ডেমো প্রশ্ন ২০২৬

দ্বাদশ শ্রেণির চতুর্থ সেমিস্টার বাংলা অধ্যায়ভিত্তিক প্রশ্নের উত্তর (নোট) দেখতে নিম্নের লিঙ্কটি অনুসরণ করতে হবে

class-twelve-4th-semester-bengali-question

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: কপি করার প্রচেষ্টা করবেন না !
Scroll to Top