উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা প্রশ্ন (SET 3) । H.S 4th Semester Bengali Question (SET 3)
দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে মডেল উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা প্রশ্ন (SET 3) । H.S 4th Semester Bengali Question (SET 3) প্রদান করা হলো। দ্বাদশ শ্রেণির চতুর্থ সেমিস্টার বাংলা পরীক্ষা প্রদান করতে চলা শিক্ষার্থীরা এই প্রশ্নগুলি অনুশীলনের মধ্য দিয়ে তাদের উচ্চমাধ্যমিক বাংলা চতুর্থ সেমিস্টার পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা প্রশ্ন (SET 3) :
উচ্চমাধ্যমিক চতুর্থ সেমিস্টার বাংলা মডেল প্রশ্ন (সেট ৩)
পূর্ণমানঃ ৪০ সময়ঃ ২ ঘন্টা
১) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
১.১) ‘ছি, ওসব দুর্বুদ্ধি কোরো না নবীন। আমি বলছি তোমায়, এটা অসুখ – অন্য কিছু নয়।’ – নবীন কে? বক্তা কোন্ দুর্বুদ্ধির কথা বলেছে এবং তার এমন মনে হওয়ার কারণ কী? ২+৩
১.২) ‘গৌরবীর ভেতরটা ভয়ে শুকিয়ে গেল/’ – গৌরবীর ভয় পাওয়ার কারণকী? ভয় কাটাতে সে কী করেছিল? ৩+২
২) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
২.১) ‘কেন এল না’ কবিতার নামকরণের সার্থকতা আলোচনা করো।
২.২) ‘প্রার্থনা’ কবিতাটির মূল বক্তব্যবিষয় নিজের ভাষায় লেখো। ৫
৩) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
৩.১) ‘জানো কালীনাথ, একটা মেয়ে!’ – মেয়েটির রূপের বর্ণনা দাও। বক্তার জীবনে মেয়েটির প্রভাব সংক্ষেপে আলোচনা করো। ৩+২
৩.২) ‘অভিনেতা মানে একটা চাকর-একটা জোকার, একটা ক্লাউন।’ – বক্তার কথার তাৎপর্য আলোচনা করো। ৫
৪) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*২=১০
৪.১) ‘ডাকঘর’ নাটকের নামকরণের সার্থকতা বিচার করো। ৫
৪.২) ‘তুমি আমার দই একটু খেলে আমি কত খুশি হব’ – বক্তার চারিত্রিক গুণাবলি সম্পর্কে আলোচনা করো। ৫
৪.৩) কীভাবে রাজার চিঠি অমলের কাছে এসে পৌঁছালো, ‘ডাকঘর’ নাটক অবলম্বনে তা নিজের ভাষায় বিশ্লেষণ করো। ৫
৪.৪) ‘ডাকঘর’ নাটক অবলম্বনে ঠাকুরদা চরিত্রের উপযোগিতা বিচার করো। ৫
৫) অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ ৫*১=৫
৫.১) ভাষ্কর্য ও চিত্রকর রামকিঙ্কর বেইজের শিল্পপ্রতিভার পরিচয় দাও। ৫
৫.২) বাংলা চলচ্চিত্রে ঋত্বিক ঘটকের অবস্থান নিরুপণ করো। ৫
৬) নিম্নলিখিত যে-কোনো একটি বিষয় নির্বাচন করে নির্দেশ অনুসারে কমবেশি ৪০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ রচনা করো। ১০
৬.১) প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকা স্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে, পরিণতিদানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধ রচনা করোঃ ১০
মানবজীবন
বহু বিচিত্র এ জীবন। বহতা নদীর মতো ক্ষণে ক্ষণে এই জীবনের রূপ বদলায়। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এই জীবনের পথ পরিক্রমা – কত সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, চাওয়া-পাওয়া, এ জীবন কখনো সকল পাওয়ায় সন্তুষ্ট নয়। সব পাওয়া কী – তাই এ জীবন জানে না। শুধু আকন্ঠ তৃষ্ণা এ জীবন বয়ে চলে। যত মানুষ তত রকম তাদের জীবনধারা। এ জীবন কোথায় ছিল, কোথায় এল আর কোথায় বা যাবে।
৬.২) প্রদত্ত সূত্র বা তথ্য অবলম্বনে একটি প্রবন্ধ রচনা করোঃ ১০
মহাশ্বেতা দেবী
জন্মঃ ১৪ জানুয়ারি, ১৯২৬, ঢাকায়।
পিতাঃ মনীশ ঘটক (যুবনাশ্ব)।
শিক্ষাঃ রাজশাহির স্কুলে, শান্তিনিকেতনে (১৯৩৬-৩৮), রবীন্দ্রনাথের সান্নিধ্য লাভ, ম্যাট্রিক পাশ (১৯৪২) পরে এম.এ (ইংরেজি)।
কর্মজীবনঃ পদ্মপুকুর ইন্সটিটিউশনে শিক্ষকতা, পোস্ট অ্যান্ড টেলিগ্রাফে আপার ডিভিশন ক্লার্ক। রমেশ মিত্র বালিকা বিদ্যালয়ে এবং পরে জ্যোতিষ রায় কলেজে শিক্ষকতা।
সাহিত্যকীর্তিঃ ‘ঝাঁসীর রাণী’, ‘অরণ্যের অধিকার’, ‘হাজার চুরাশির মা’, ‘স্তন্যদায়িনী ও অন্যান্য গল্প’।
পুরষ্কারঃ ম্যাগসাইসাই, সাহিত্য অকাদেমি, জ্ঞানপিঠ, দেশিকোত্তম, পদ্মশ্রী ইত্যাদি।
মৃত্যুঃ ২৮ জুলাই, ২০১৬, কলকাতা।