মাধ্যমিক বঙ্গানুবাদ । দশম শ্রেণির বাংলা বঙ্গানুবাদ
আমাদের WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বাংলা ব্যাকরণের নির্মিতি অংশ থেকে মাধ্যমিক বঙ্গানুবাদ । দশম শ্রেণির বাংলা বঙ্গানুবাদ প্রদান করা হলো। মাধ্যমিক বাংলা পরীক্ষায় শিক্ষার্থীদের ৪ নম্বরের একটি বঙ্গানুবাদ করতে হবে। ইংরাজি ভাষা থেকে বাংলা ভাষায় যাতে খুব সহজেই শিক্ষার্থীরা এই বঙ্গানুবাদগুলি করতে পারে, সেই লক্ষ্যে আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে এখানে বেশ কিছু গুরুত্বপূর্ণ বঙ্গানুবাদ প্রদান করা হলো। এই বঙ্গানুবাদগুলি অনুশীলনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা তাদের মাধ্যমিক বাংলা পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
মাধ্যমিক বঙ্গানুবাদ । দশম শ্রেণির বাংলা বঙ্গানুবাদ :
১) Man is a social animal. He cannot live alone. No person can be happy without having sincere friends. But selfish persons fail to make real friendship. Because to get love you must give love in return.
উঃ মানুষ একটি সামাজিক প্রাণী। সে একা থাকতে পারে না। আন্তরিক বন্ধু ছাড়া কোনও ব্যক্তি সুখী হতে পারে না। কিন্তু স্বার্থপর ব্যক্তিরা প্রকৃত বন্ধুত্ব তৈরি করতে ব্যর্থ হয়। কারণ ভালোবাসা পেতে হলে তোমাকেও বিনিময়ে ভালোবাসা দিতে হবে।
২) Once there was a beautiful princess. When her mother died the king married another lady who had a magic mirror. The mirror said, ‘Queen ! you are beautiful but the princess is more beautiful than you.
উঃ একদা এক সুন্দর রাজকন্যা ছিল। যখন তার মা মারা গেলেন তখন রাজা আরও এক ভদ্রমহিলাকে বিয়ে করলেন, যার যাদু আয়না ছিল। আয়না বলল, ‘রানী ! আপনি সুন্দর তবে রাজকন্যা আপনার চেয়েও বেশি সুন্দর।’
৩) There was a shepherd boy. Everyday he would go up the hill to graze the sheep herd. One day, just to have fun he shouted, ‘Wolf ! Help ! Wolf ! Help !” Down the hill, the farmers were working in their field. They heard his cry to help and at once rushed to the boy.
উঃ এক যে ছিল রাখাল বালক। প্রতিদিন সে পাহাড়ের উপরে ভেড়ার পালকে চরাতে যেত। একদিন সে, নেহাতই মজা পাওয়ার জন্য, চিৎকার করে উঠল, “নেকড়ে ! বাঁচাও ! নেকড়ে ! বাঁচাও।” পাহাড়ের নীচে চাষিরা মাঠে কাজ করছিল। তারা তার সাহায্যের আর্তি শুনল এবং সঙ্গে সঙ্গে সেই বালকের কাছে ছুটে এল।
৪) One day a fox was going beside the vine yard. He saw the ripe grapes hanging from a vine. He jumped but did not reach it. Because they were beyond his reach.
উঃ একদিন একটি শিয়াল আঙ্গুর বাগানের পাশ দিয়ে যাচ্ছিল। সে দেখল একটি আঙ্গুরলতা থেকে পাকা আঙ্গুর ঝুলছে। সে লাফ দিল কিন্তু পৌছাতে পারল না। কারণ তারা তার নাগালের বাইরে ছিল।
৫) One day a dog stole a piece of meat from a butcher shop. He was crossing over a bridge. Suddenly, he saw his own shadow in the water. He thought that there was another dog and he had a bigger piece of meat.
উঃ একদিন একটি কুকুর একৰ্টি কসাইখানা থেকে একটুকরো মাংস চুরি করল। সে একটি সেতু পার হচ্ছিল। হঠাৎ সে জলে তার নিজের ছায়া দেখতে পেল। সে ভাবল ওটা আরেকটা কুকুর এবং তার কাছে আরো বড় মাংসের টুকরো রয়েছে।
৬) It is very difficult to get rid of bad habits. So, we should be very careful that we do not get into bad habits in our childhood. Idleness is one such bad habit. Every boy and girl should be diligent.
উঃ কুঅভ্যাস থেকে মুক্তি পাওয়া খুবই কঠিন। সুতরাং আমাদের খুব সতর্ক হওয়া উচিৎ যে আমরা যাতে কুঅভ্যাসে অভ্যস্থ না হয়ে পড়ি। অলসতা এমনই একটি কুঅভ্যাস। প্রত্যেক বালক এবং বালিকার পরিশ্রমী হওয়া উচিৎ।
৭) Newspaper reading has become an essential part of our life. As we get up in the morning, we wait eagerly for a daily paper. Twentieth Century was an age of newspaper. Through newspapers we gather information about different countries of the world.
উঃ খবরের কাগজ পড়া আমাদের জীবনের অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে। সকালে ঘুম থেকে উঠেই আমরা আগ্রহের সঙ্গে দৈনিক খবরের কাগজের জন্য অপেক্ষা করি। বিংশ শতাব্দী ছিল সংবাদপত্রের যুগ। খবরের কাগজের মাধ্যমে আমরা পৃথিবীর বিভিন্ন দেশের সংবাদ সংগ্রহ করি।
৮) Home is the first school where the child learns his first lesson. He sees, hears and begins to learn at home. In a good home honest and healthy men are made. Bad influence at home spoils a child.
উঃ গৃহই হল প্রথম বিদ্যালয় যেখানে শিশু তার প্রথম পাঠ গ্রহণ করে। সে দেখে, শুনে এবং গৃহেই শিখতে শুরু করে। উত্তম গৃহে সৎ এবং স্বাস্থ্যবান মানুষ তৈরি হয়। গৃহের কুপ্রভাব একটি শিশুকে নষ্ট করে দেয়।
৯) The teachers are regarded as the backbone of the society. They build the future citizens of country. They love students as their children. The teachers always encourage and inspire us to be good and great in life.
উঃ শিক্ষকদেরকে সমাজের মেরুদণ্ড হিসাবে গণ্য করা হয়। তারা দেশের ভবিষ্যৎ নাগরিকদের গড়ে তোলেন। তারা ছাত্রদের নিজের সন্তানের মতো ভালবাসেন। শিক্ষকরা সর্বদাই আমাদের উত্তম ও মহৎ হতে উৎসাহিত এবং অনুপ্রাণিত করেন।
১০) Once two women were quarrelling about the claim of a child. They went to the judge for justice. The judge called the executioner and ordered, “Cut the child into two halves and give one half to each of the women.” One of the women when she heard the order, remained silent ! but the other woman began to weep.
উঃ একদা দু’জন মহিলা একটি শিশুর ওপর অধিকারের দাবিতে ঝগড়া করতে করতে ন্যায়বিচারের জন্য একজন বিচারকের কাছে গেল। বিচারক ঘাতককে ডেকে আদেশ দিলেন, “শিশুটাকে দুখণ্ড করে কেটে ফেল এবং প্রত্যেককে একটি করে খণ্ড দিয়ে দাও।” তাদের মধ্যে একজন এই আদেশ শুনে চুপ করে থাকল; কিন্তু অপর মহিলার্টি কাঁদতে শুরু করল।
১১) There were once two friends – a lion and a bear. One day they went out in search of food. They were very lucky to find out a dead deer lying in the forest. They were selfish friends. So each of them demanded full share of the dead animal. They could not reach any settlement. Then, there was a fight between the two.
উঃ কোনো এক সময় একটি সিংহ এবং একটি ভালুক – দুজনে বন্ধু ছিল। একদিন তারা খাদ্যের সন্ধানে বের হল। তারা খুব ভাগ্যবান ছিল, বনের মধ্যে একটা মৃত হরিণকে (তারা) পড়ে থাকতে দেখল। তারা ছিল স্বার্থপর বন্ধু। সেইজন্য তারা দু’জনেই মৃত পশুটির সম্পূর্ণ অংশ দাবি করল। তারা কোনো মীমাংসায় পৌছাতে পারল না। তখন তাদের দু’জনের মধ্যে লড়াই শুরু হয়ে গেল।
১২) We should try to prosper in life. But we should not give up our sense of morality. If we compromise with dishonesty, it would be difficult for us to respect ourselves. So it is important to choose the right way. No person can be happy without having sincere friends.
উঃ আমাদের জীবনে উন্নতির জন্য চেষ্টা করা উচিত। কিন্তু আমাদের নৈতিকতা বােধ ত্যাগ করা উচিত নয়। আমরা যদি অসততার সঙ্গে আপােষ করি, তাহলে আমাদের নিজেদেরকে সম্মান করা কঠিন হয়ে দাঁড়াবে। সুতরাং সঠিক পথ নির্বাচন করাটা জরুরি। অন্তরঙ্গ বন্ধু ছাড়া কোনো মানুষ সুখী হতে পারে না।
১৩) Once two friends started on a travel. Their way lay through a forest. As they came half way through the forest, a bear was seen approaching slowly towards them. One of them climbed up a tree. The other did not know how to climb up a tree and lay flat on his face without breathing.
উঃ একদা দুই বন্ধু ভ্রমণে বের হল। তাদের পথটি ছিল এক জঙ্গলের ভেতর দিয়ে। যখন তারা জঙ্গলের মধ্য দিয়ে অর্ধেক পথ এসেছে, তখন একটা ভালুককে তাদের দিকে ধীরগতিতে এগিয়ে আসতে দেখা গেল। তাদের মধ্যে একজন একটা গাছে উঠে পড়ল। অন্যজন গাছে উঠতে জানত না, তাই সে নিঃশ্বাস বন্ধ করে উপুড় হয়ে মাটিতে শুয়ে পড়ল।
১৪) One day Sir Isaac Newton went out of his room leaving on the table a heap of papers containing his long research on the theory of light. There was on the floor of the room lying his pet dog, Diamond. No sooner had he gone than the dog jumped upon the table and upturned the lighted candle and the papers immediately caught fire. Returning after a few minutes Newton found that all his hard labour of twenty years had been reduced to ashes. But the great scientist patted the dog on the head exclaiming, “Oh, Diamond, you don’t know what you have done!”
উঃ একদিন স্যার আইজ্যাক নিউটন তাঁর টেবিলের ওপর আলোকতত্ত্ব সম্পর্কিত দীর্ঘ গবেষণার প্রচুর কাগজ রেখে ঘরের বাইরে যান। ঘরের মেঝেতে তাঁর পােষা কুকুর ডায়মণ্ড শুয়েছিল। তাঁর যাওয়া মাত্রই কুকুরটি লাফ দিয়ে টেবিলের ওপর উঠল এবং জ্বলন্ত মোমবাতিটি উল্টে দিল এবং সঙ্গে সঙ্গে কাগজ গুলিতে আগুন লেগে গেল। কয়েক মিনিট পরে ফিরে এসে নিউটন দেখেন যে তাঁর কুড়ি বছরের কঠিন পরিশ্রমের সমস্ত কিছু ছাইয়ে পরিণত হয়েছে। কিন্তু মহান বিজ্ঞানী কুকুরটির মাথায় হাত দিয়ে আদর করে বিস্ময়ের সুরে বললেন, ‘ডায়মণ্ড তুমি জান না, তুমি কী করেছ।’
১৫) Once a soldier was made a prisoner of war. After a few years the war ended and he was released. One day while he was walking near a market he saw a bird-seller with a cage full of birds for sale. The soldier bought the cage and then set all the birds free one by one. When the people around asked him about his strange behaviour he replied “I know the agony of captivity”:
উঃ একদা এক সৈনিক যুদ্ধবন্দি হয়েছিলেন। কয়েক বছর পরে যুদ্ধ শেষ হল এবং তিনি ছাড়া পেলেন। একদিন যখন তিনি একটা বাজারের কাছ দিয়ে হেঁটে যাচ্ছিলেন, তখন বিক্রির জন্য খাঁচাভরা পাখিসহ একজন পাখিবিক্রেতাকে তিনি দেখতে পেলেন। সৈনিক খাঁচাটি কিনে নিলেন এবং তারপর একে একে সব পাখিকে মুক্ত করে দিলেন। যখন তার চারপাশের লোকজন তার এই অদ্ভুত আচরণের ব্যাপারে জানতে চাইল, তখন তিনি উত্তর দিলেন, “বন্দিদশার যন্ত্রণা আমি জানি।”
১৬) Once on a summer day a poor cap-seller was going to a fair for selling caps. Being tired he sat under the shade of a tree leaving behind him his basket containing caps. The gentle breeze made him drowsy and soon he fell asleep. After a while he suddenly woke up and was surprised to find that there was not a single cap left in the basket. Then he began to cry.
উঃ একদা এক গ্রীষ্মের দিনে একজন গরিব টুপি-বিক্রেতা টুপি বিক্রি করবার জন্য মেলায় যাচ্ছিল। ক্লান্ত হয়ে, টুপি ভর্তি ঝুড়িটি পেছনে রেখে সে একটা গাছের ছায়ায় বসল। মৃদুমন্দ বাতাস তাকে তন্দ্রাচ্ছন্ন করল এবং শীঘ্রই সে ঘুমিয়ে পড়ল। কিছুক্ষণ পরে সে হঠাৎ জেগে উঠল এবং অবাক হয়ে দেখল যে তার ঝুড়িতে একটিও টুপি নেই। তখন সে কাঁদতে লাগল।
১৭) One morning a monk went out to beg for food. He met a farmer and asked for some alms. But the farmer refused to help him saying, “I plough my field, sow the seeds and gather grain. Thus it is only by working hard that I get my livelihood. But how can you obtain yours, since you neither plough nor sow?”
উঃ একদিন সকালে এক সন্ন্যাসী খাবার ভিক্ষা করতে বেরিয়েছিলেন। তার সঙ্গে এক কৃষকের দেখা হল এবং তিনি তার কাছ থেকে কিছু ভিক্ষা চাইলেন। কিন্তু কৃষক তাকে এই বলে সাহায্য করতে অস্বীকার করল “আমি আমার জমি চাষ করি, বীজ বপন করি এবং শস্য সংগ্রহ করি। এইভাবে একমাত্র কঠোর পরিশ্রমের মাধ্যমে আমি আমার জীবিকা নির্বাহ করি। কিন্তু যেহেতু আপনি চাষও করেন না, বীজও বপন করেন না, আপনি কীভাবে আপনার জীবিকা নির্বাহ করতে পারেন ?
১৮) Last Saturday was a memorable day in my life. I went to the river for taking my bath as usual. The bathing ghat was not crowded then. Only two boys were bathing in the river at the time. Suddenly one of them fell in deep water and he cried out for help. Hearing that I was puzzled for a few seconds. Then I tried to help him.
উঃ গত শনিবারটি ছিল আমার জীবনের একটি স্মরণীয় দিন। যথারীতি আমি নদীতে স্নান করতে গিয়েছিলাম। তখন স্নানের ঘাটে ভিড় ছিল না। কেবলমাত্র দুটি ছেলে সেই সময় নদীতে স্নান করছিল। হঠাৎ তাদের মধ্যে একজন গভীর জলে পড়ে গেল এবং সাহায্যের জন্য চিৎকার করে উঠল। তা শুনে আমি কয়েক সেকেন্ডের জন্য হতভম্ব হয়ে গেলাম। তারপর আমি তাকে সাহায্য করতে চেষ্টা করলাম।
১৯) Once upon a time two poor woodcutters were going home through a great forest. It was winter and the night was terribly cold. The snow lay thick upon the ground and upon the branches of the trees, and the river was still and silent, for it was quite frozen. It was so cold that the animals and birds did not know what to think about it.
উঃ একদা দুই গরীব কাঠুরে বিশাল এক বনের মধ্য দিয়ে বাড়ি যাচ্ছিল। তখন ছিল শীতকাল এবং রাতটা ছিল ভয়ংকর ঠান্ডা। মার্টির ওপর এবং গাছের ডালে ঘন তুষার জমে ছিল। নদীটি ছিল স্থির ও নিঃশব্দ, কেননা নদীর জল পুরোপুরি জমে গিয়েছিল। শীত এতই তীব্র ছিল যে পশুপাখিরা কিছু বুঝে উঠতে পারছিল না।
২০) Once two women, quarrelling about the claim of a child, went to the judge for justice. The judge called the executioner and ordered. ‘Cut the child into halves and give one half to each of the women.’ One of the women, when she heard the order, remained silent; but the other woman began to weep.
উঃ একদা দুজন মহিলা একৰ্টি শিশুর ওপর অধিকারের দাবিতে ঝগড়া করতে করতে ন্যায়বিচারের জন্য একজন বিচারকের কাছে গেল। বিচারক ঘাতককে ডেকে আদেশ দিলেন, ‘শিশুটাকে দুখণ্ড করে কেটে ফেল এবং প্রত্যেককে একটি করে খণ্ড দিয়ে দাও।’ তাদের মধ্যে একজন এই আদেশ শুনে চুপ করে থাকল; কিন্তু অপর মহিলাটি কাঁদতে শুরু করল।
২১) Once a wolf was much pained by a bone that stuck into his throat. He requested everyone to take off the bone and promised a handsome reward. But none ventured to take the risk. At last a crane came and drew out the bone. But when he demanded the reward the wolf remarked, “You had your beak into a wolf’s mouth and could take it out safely. Is it not a best reward for you?”
উঃ একদা গলায় একটা হাড় বিঁধে যাওয়ায় একটা নেকড়ে বেশ কষ্ট পাচ্ছিল। সে প্রত্যেককেই হাড়টি বের করে দেওয়ার জন্য অনুরোধ করল এবং একটি উৎকৃষ্ট পুরস্কার দেবার অঙ্গীকারও করল। কিন্তু কেউই ঝুঁকি নিতে সাহস পেলনা। শেষে এক সারস পাখি এল এবং হাড়খানি বার করে দিল। কিন্তু সে যখন পুরস্কারটির দাবি করল, তখন নেকড়ের্টি মস্তব্য করল, “তুমি একটা নেকড়ের মুখে তোমার ঠোঁট ঢুকিয়ে তা নিরাপদে বের করে নিতে পারলে। এটাই কি তোমার কাছে শ্রেষ্ঠ পুরস্কার নয় ?”
২২) Jagadish Chandra Bose showed that there is no difference between the life of plants and animals. If we give the plants a blow they feel it and if we make them drink poison, they are affected by it like us. Like human beings they also sleep at night and wake up in the morning. They even die like men.
উঃ জগদীশ চন্দ্র বসু দেখিয়েছিলেন যে, উদ্ভিদ ও প্রাণীদের জীবনের মধ্যে কোনো পার্থক্য নেই। যদি আমরা গাছপালাদের আঘাত করি, তারা তা অনুভব করে এবং যদি আমরা তাদের বিষ পান করাই, এতে তারা আমাদের মতোই ক্ষতিগ্রস্ত হয়। মানুষের মতো তারাও রাতে ঘুমোয় এবং সকালে জেগে উঠে। এমনকি মানুষের মতো তারা মারাও যায়।
২৩) Once a mouse disturbed a lion in his sleep. The lion caught the mouse and was going to kill it; but it begged for pardon and was let go. Shortly after, the lion was caught in a strong net. Hearing his roar, the mouse came there and cut the ropes with its teeth. The lion became free.
উঃ একবার একটি ইঁদুর এক সিংহের ঘুমের ব্যাঘাত ঘটিয়েছিল। সিংহটি ইদুরর্টিকে ধরে ফেলে এবং মারতে উদ্যত হল; কিন্তু ইদুরর্টি ক্ষমা ভিক্ষা করল এবং তাকে যেতে দেওয়া হল। কিছুকাল পরে, সিংহটি একটা শক্ত ফাঁদে ধরা পড়ল। তার গর্জন শুনে ইঁদুরটি সেখানে এল এবং দাঁত দিয়ে জালের দড়িগুলি কেটে ফেলল। সিংহটি মুক্ত হল।
২৪) One fine evening a young princess went out to take a walk by herself in a wood. In this wood there was a lake, by the side of which the princess sat down to rest. She had a golden ball in her hand, and this was the plaything she liked most. She was always throwing it up in the air and catching it as it fell.
উঃ এক সুন্দর সন্ধ্যায় একজন (যুবতী) রাজকুমারী বনের মধ্যে একাকী পায়ে হেঁটে বেড়াবার জন্য বের হল। এই বনে একটা হ্রদ ছিল, যেটির পাশে রাজকুমারী বিশ্রাম নিতে বসে গেল। তার হাতে একটা সোনালি বল ছিল এবং এটাই ছিল তার সবচেয়ে প্রিয় খেলবার জিনিস। সে সবসময় এটাকে ওপরে আকাশের দিকে ছুঁড়ছিল এবং পড়বামাত্র লুফে নিচ্ছিল।
২৫) Stealing is taking or keeping the property of another without the other’s permission. If your classmate leaves his fountain pen on the desk and you pocket it, you are stealing his property to which you have no right. If your friend lends you the cricket bat and you keep it, since he forgets to ask for it, you are dishonest.
চুরি করা হল বিনা অনুমতিতে অন্যের সম্পদ গ্রহণ করা বা রেখে দেওয়া। যদি তোমার সহপাঠী তার ঝরণা কলমটি ডেস্কের ওপর ফেলে যায় এবং তুমি তা পকেটস্থ কর, তাহলে তুমি তার সম্পত্তি চুরি করছ যাতে তোমার কোনো অধিকার নেই। যদি তোমার বন্ধু তোমাকে ক্রিকেট ব্যাট ধার দেয় এবং সে চাইতে ভুলে গেছে বলে তুমি তা রেখে দাও, তাহলে তুমি অসৎ।
২৬) Wealth is no doubt necessary for happiness in life. But it has a tendency to concentrate in the hands of a few. The result is the rich become richer and the poor poorer. This is certainly a misuse of wealth. It should be fairly distributed among all, so that it may bring happiness to the greatest number of people in the society.
উঃ জীবনে সুখের জন্য নিঃসন্দেহে সম্পদ প্রয়োজন। কিন্তু অল্প সংখ্যকের হাতে ধন কেন্দ্রীভূত হওয়ার প্রবণতা রয়েছে। এর ফলে ধনীরা আরও ধনী হয় এবং দরিদ্ররা হয়ে যায় আরও দরিদ্র। এটা নিশ্চয়ই সম্পদের অপব্যবহার। এটা সকলের মধ্যে ন্যায্য ভাবে বন্টিত হওয়া উচিত, যাতে তা সমাজের অধিকাংশ লোকের কাছে সুখ এনে দিতে পারে।
২৭) Student life is the stage of preparation for future. This is the most important period of life. A student is young today. But he will be man tomorrow. He has different duties. He should perform them well. As a student, his first duty is to study and learn. He should be careful to his lessons.
উঃ ছাত্রজীবন হল ভবিষ্যতের জন্য প্রস্তুতির পর্ব। এটি জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়। একজন ছাত্র আজ তরুণ। কিন্তু আগামী দিনে সে একজন পূর্ণবয়স্ক মানুষ হবে। তার বিভিন্ন কর্তব্য রয়েছে। তার উচিত সেগুলি সঠিকভাবে পালন করা। একজন ছাত্র হিসাবে, তার প্রথম কর্তব্য হল পড়াশােনা করা এবং শেখা। পড়াশােনার ব্যাপারে তার যত্নবান হওয়া উচিত।
২৮) Honesty is a great virtue. If you do not deceive others, if you do not tell a lie; if you are strictly just and fair in your dealings with others, you are an honest man. Honesty is the best policy. An honest man is respected by all.
উঃ সততা একটি মহৎ গুণ। যদি তুমি অপরকে প্রতারিত না কর,যদি তুমি মিথ্যা কথা না বল; অন্যের সঙ্গে আচরণে তুমি যদি কঠোরভাবে ন্যায়পরায়ণ এবং নিরপেক্ষ হও, তাহলে তুমি একজন সৎ মানুষ। সততা হল সর্বোত্তম পন্থা। একজন সৎ মানুষ সবার দ্বারা সম্মানিত হন।
২৯) To see Gokhale at work was as much a joy as an education. He never wasted a minute. His private relations and friendships were all for public good. All his talks had reference only to the good of the country and were absolutely free from any trace of untruth and insincerity.
উঃ কর্মরত গোখেলকে দেখা ছিল যতখানি আনন্দজনক, ঠিক ততখানিই শিক্ষামুলক। তিনি কখনো একটি মিনিট সময়ও অপচয় করতেন না। তাঁর ব্যক্তিগত সম্পর্ক এবং বন্ধুত্ব সবই ছিল জনকল্যাণের জন্য। তাঁর সব কথার একমাত্র প্রসঙ্গ ছিল দেশের মঙ্গল এবং সেসব কথা মিথ্যা ও কপটতার ছোঁয়া থেকে সম্পূর্ণ মুক্ত ছিল।
৩০) The Versatility of Rabindranath’s genius will be evident from a discussion of his novels and short stories. The varieties of taste, subject-matter and characterization we find in his novels are universally acknowledged as treasures of art. His short stories shedding light on deepest corners of human heart testify to their own aesthetic values.
উঃ রবীন্দ্রনাথের বহুমুখী প্রতিভা তাঁর উপন্যাস ও ছোট গল্পের আলোচনা থেকে স্পষ্ট হবে। আমরা তাঁর উপন্যাসগুলিতে যে-স্বাদ, বিষয়বস্তু এবং চরিত্রিকরণ খুঁজে পাই তা সর্বজনীনভাবে শিল্পের মূল্যবান রূপ স্বীকার করে। মানুষের অন্তরের গভীরতম কোণে আলো ছড়ানো তাঁর ছোট গল্প তাদের নিজের নান্দনিক মূল্যবোধের সাক্ষ্য দেয়।
৩১) The child shows the man as morning shows the day. He is the budding flower. He is the citizen of tomorrow. He is the future bread earner of the family. A child cannot choose, a boy is unable to select his career, a young man finds great difficulty in picking up his profession. Their tender age and experience stand in the way. The parents, with the aid of the Teacher, may help to choose the right profession for the young boy. But doing so the parents must not forcibly thrust their own desires upon him.
উঃ সকাল যেমন দিনের পূর্বাভাস দেখায় তেমনি শিশুর মধ্যে নিহিত রয়েছে ভবিষ্যতের মানুষ। সে ফুটন্ত ফুল। সে পরিবারের ভবিষ্যত রুটি উপার্জনকারী। একটি শিশু বেছে নিতে পারেনা, একটি ছেলে তার কর্মজীবন নির্বাচন করতে অক্ষম, একটি যুবক তার পেশা বাছেনিতে কঠিন অসুবিধার সম্মুখীন হয় । তাদের কোমল বয়স এবং অনভিজ্ঞতা তাদের পথে প্রতিবন্ধক হয়ে দাঁড়ায় । শিক্ষকদের সহায়তায় বাবা-মা, অল্প বয়স্ক ছেলেমেয়েদের জন্য সঠিক পেশা বেছে নিতে সাহায্য করতে পারে। কিন্তু এটা করতে গিয়ে বাবা-মা যেন তাদের উপর নিজের ইচ্ছাকে জোর করে চাপিয়ে না দেন।
৩২) Man is the architect of his own fate. If he makes a proper division of his time and does his duties accordingly, he is sure to improve and prosper in life, but if he does otherwise, he is sure to repent when it is too late and he will have to drag a miserable existence from day to day. To kill time is as culpable as to commit suicide.
উঃ মানুষ তার নিজের ভাগ্যের নিয়ন্তা। যদি সে তার সময়কে সঠিকভাগে ভাগ করে তার কর্তব্য যথাযথভাবে পালন করে, তবে সে অবশ্যই জীবনে এগিয়ে যাবে এবং উন্নতি সাধন করতে পারবে। এর অন্যথা হলে তাকে অনুতাপ করতে হবে কিন্তু তখন সময় পেরিয়ে যাবে।দিনে দিনে সে এক দুঃখাত্মক পরিণতির দিকে এগিয়ে যাবে। সময়ের অপচয় করা আত্মহত্যা করার সমতুল্য।
৩৩) A happy man as he who is master of himself. He is well protected by honest thought and armed with simple truth. He is happy because he is not carried away with rumor’s but trusts his own conscience. He understand the principles of good life.
উঃ একজন সুখী মানুষ তিনি যিনি নিজের মালিক। তিনি সৎ চিন্তা দ্বারা সুরক্ষিত এবং সহজ সত্যের সাথে সশস্ত্র। তিনি খুশি কারণ তিনি গুজব থেকে দূরে থাকেন এবং নিজের বিবেকের ওপর নির্ভর করেন। তিনি সুখী জীবনের মূল নীতিগুলি রপ্ত করতে সক্ষম।
৩৪) Education has no end. So you should keep up your reading. Many young men close their books when they have their degrees and learn no more. Therefore they very soon forget all they ever learnt. If you want to continue your education, you must find time for serious reading. But solitary study is not enough. You can learn much more through discussion and conversation with others.
উঃ শিক্ষার শেষ নেই। সুতরাং তোমাদের পড়া চালিয়ে যাওয়া উচিত। অনেক যুবক ডিগ্রি পেয়ে বইপত্রের পাঠ চুকিয়ে দেয় এবং আর কিছু শেখে না। কাজেই তারা যা এতদিন শিখেছিল তা অতি শীঘ্র ভুলে যায়। যদি তোমরা পড়াশোনা চালিয়ে যেতে চাও, তবে গুরুত্বপূর্ণ পাঠের জন্য তোমাদের অবশ্যই পড়ার সময় বের করে নিতে হবে। কিন্তু শুধু পড়াশুনাই যথেষ্ট নয়। অন্যের সাথে আলোচনা এবং কথোপকথনের মাধ্যমে তোমরা আরও অনেক শিখতে পারো।
৩৫) There was no reply. He turned to look at his parents. They were not there, ahead of him. He turned to look on either side. They were not there. He looked behind. There was no sign of them, full deep cry rose within his dry throat.
উঃ কোনো উত্তর পাওয়া গেল না। সে তার বাবাকে খুঁজে পেতে চাইল কিন্তু তার সামনে তারা কেউ ছিলনা। সে অপর দিকে তাকালো সেখানেও তারা কেউ ছিল না। সে পিছনের দিকে তাকালোসেখানে তাদের কোনো চিহ্ন নেই। একটা গভীর কান্না তার শুষ্ক কন্ঠ থেকে বেরিয়ে এল।
৩৬) Man is the maker of his own fortune. We can not make our fortune or cannot prosper in life if we are afraid of labour. Some people think that success in life depends on luck or chance. Nothing like that can be farther from the truth. Hard labour is needed to achieve success in every walk of life.
উঃ মানুষ তার নিজের ভাগ্য সৃষ্টিকারী। আমরা আমাদের ভবিষ্যত গড়তে পারবো না আর জীবনে উন্নতি করতে পারবোনা যদি আমরা শ্রমকে ভয় পাই।কিছু লোক মনে করে জীবনের সফলতা ভাগ্য বা সুযোগের উপর নির্ভর করে। এটাভেবে আমরা সত্যথেকে দূরে থাকা ছাড়া আর কিছুই পাবোনা। জীবনের প্রত্যেক সফলতার জন্য অবশ্যই কঠোর পরিশ্রম প্রয়োজন।
৩৭) Work is another name of life. Idle persons have no place in the earth. So do not waste time. Wastage of time means wastage of life. Work and work. If you want to be happy, you are to do your duties regularly.
উঃ জীবনের আরেকটি নাম হল কাজ। অলস লোকেদের পৃথিবীতে কোন স্থান নেই। তাই সময় নষ্ট করোনা। সময়ের অপচয় মানে জীবনের অপচয়। কাজ আর কাজ। তুমি যদি খুশি হতে চাও, তাহলে তোমার দায়িত্বগুলো যথাযথ ভাবে পালন করতে হবে।
৩৮) Once a soldier was made a prisoner of war. After a few years the war ended and he was released. One day while he was walking near a market he saw a birds seller with a cage full of birds for sale. The soldier bought the cage and then set all the birds free one by one.
উঃ একবার একটি সৈনিক একটি যুদ্ধে বন্দী হয়ে ছিল। কয়েক বছর পর যুদ্ধ শেষ হয়ে যায় এবং সে মুক্তি পায়। একদিন যখন সে একটি বাজারের কাছে ঘুরে বেড়াচ্ছিল, তখন সে একটি পাখি বিক্রেতাকে এক খাঁচা পাখি নিয়ে বিক্রি করতে দেখেছিল। সৈনিক খাঁচাটি কিনে নিলএবং তারপর সব পাখিগুলোকে একে একে মুক্ত করে দিল।
৩৯) Home is the first school where the child learns his first lesson. He sees, hears and begins to learn at home. It is home that builds his character. In a good home honest and healthy men are made. Bad influence at home spoils a child.
উঃ বাড়ি হল শিশুদের প্রথম স্কুল যেখানে সে তার প্রথম পাঠ শেখে। সে দেখে, শোনে এবং শিখতে শুরু করে বাড়িতেই। বাড়ি হল তাই যা শিশুর চরিত্র নির্মাণ করে । একটি ভালো বাড়ি সৎ এবং সুস্থ মানুষ তৈরি করে। বাড়িতে খারাপ প্রভাব একটি শিশুকে নষ্ট করে।
৪০) A Patriot is a man who loves his country, works for it and is willing to fight and die for it. Every soldier is bound to do his duty but the best soldiers do more than this. They risk their lives because they love the country.
উঃ একজন দেশপ্রেমিক সেই যে তাঁর দেশেকে ভালবাসে, এটির জন্য কাজ করে,যুদ্ধ করতে চায় এবং এর জন্য মৃত্যু বরণ করে। প্রত্যেক সৈনিক তার কর্তব্য পালন করতে বাধ্য কিন্তু শ্রেষ্ঠ সৈনিক এর চেয়ে অনেক বেশি করে। তাঁরা জীবন ঝুঁকি নেয় কারণ তারা দেশকে ভালবাসে।
৪১) Man is a social animal. He cannot live alone. No person can be happy without having sincere friends. But selfish persons fail to make real friendship. Because to get love you must give love in return.
উঃ মানুষ একটি সামাজিক প্রাণী। সে একা থাকতে পারে না। আন্তরিক বন্ধু ছাড়া কোনও ব্যক্তি সুখী হতে পারে না। কিন্তু স্বার্থপর ব্যক্তিরা প্রকৃত বন্ধুত্ব তৈরি করতে ব্যর্থ হয়। ভালবাসা পেতে হলে আপনাকে ভালোবাসা দিতে হবে।
৪২) We should try to prosper in life. But we should not give up our sense of morality. If we compromise with dishonesty it would difficult for us to respect ourselves So it is important to choose the right way.
উঃ আমদের জীবনে উন্নতির চেষ্টা করা উচিত কিন্তু আমাদের নৈতিক মূল্যবোধকে ত্যাগ করা উচিত নয়। যদি আমরা অসাধুতার সাথে আপোষ করি তবে আমাদের নিজেদেরকে সম্মান করার জন্য এটি কঠিন হবে সুতরাং সঠিক পথ নির্বাচন করা গুরুত্বপূর্ণ।
৪৩) Patriotism is love for ones country. It is a powerful sentiment and wholly unselfish and noble. A patriot can sacrifice even his own life for the good of his country. It is an idealism that gives courage and strength. But false patriotism makes a man narrow-minded and selfish.
উঃ দেশপ্রেম হল দেশের জন্য ভালোবাসা। এটি একটি শক্তিশালী অনুভূতি এবং সম্পূর্ণ নিঃস্বার্থ এবং মহৎ। একজন দেশপ্রেমিক তার নিজের দেশের জন্য তার নিজের জীবনকেওউৎসর্গ করতে পারেন। এটি একটি আদর্শবাদ যা সাহস ও শক্তি দেয়। কিন্তু মিথ্যা দেশপ্রেম একটি মানুষকে সংকীর্ণমনা ও স্বার্থপর করে তোলে।
৪৪) It is very difficult to get rid of lead habits. So we should be very careful that we do not get into bad habits in own boyhood. Idleness is one such bad habit. Every boy and girl should be diligent.
উঃ খারাপ অভ্যাস ত্যাগ করা খুব কঠিন। তাই ছোটো থেকে আমাদের খুব সতর্ক হওয়া উচিত যে আমরা খারাপ অভ্যাসে জড়িত হব না। অলসতা এমনই এক খারাপ অভ্যাস। প্রতিটি ছেলে ও মেয়েকে অধ্যবসায়ী হতে হবে।
৪৫) Student life is the stage of preparation for future. This is the most important period of life. A student is young today. But he will be man tomorrow. He has different duties. He should perform them well. As a student, his first duty is to study and learn. He should be careful to his lessons.
উঃ ছাত্র জীবন ভবিষ্যৎ প্রস্তুতির পর্ব। এটি জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। একটি ছাত্র আজ তরুণ। কিন্তু আগামীকাল তাকে মানুষ হতে হবে। তার আছে বিভিন্ন কর্তব্য। তাকে সেগুলি ঠিকঠাক ভাবে পালন করা উচিত। একটি ছাত্র হিসাবে, তার প্রথম কর্তব্য অধ্যয়ন এবং শেখা। তাকে অবশ্যই তার পাঠ সম্পর্কে সচেতন হওয়া উচিত।
৪৬) There was a King who lost his kingdom being defeated by his enemies. He wished to regain his kingdom at any cost. He collected troops and made six attempts one after another to drive away the enemies. At last he was crowned with success.
উঃ শত্রুদের দ্বারা পরাজিত হয়ে এক রাজা তার রাজত্ব হারিয়ে ছিল। সে তাঁর রাজত্ব পুনরায় যে কোনো মূল্যে ফিরে পেতে চেয়েছিলো। সে অনেক সৈন্য সংগ্রহ করলো এবং শত্রুদের বিরুদ্ধে একের পর এক ছয়টি চেষ্টা করলো। অবশষে পর্যন্ত সে সাফল্য অর্জন করলো।
৪৭) A real friend is he who remains true to us as long as he lives. He will share our sorrows as well our joys. He will stand by us in our hard times and is always ready to help us. He will risk everything, even his every life for the sake of his friend.
উঃ একজন সত্যিকারের বন্ধু সে যে যতক্ষণ পর্যন্ত জীবিত থাকে ততক্ষণ পর্যন্ত আমাদের সাথ দেয় । সে সুখের সঙ্গে সঙ্গে আমাদের দুঃখটাকেও ভাগাভাগি করে নেবে। কঠিন সময়েও সে আমাদের পাশে দাঁড়াবে এবং সবসময় আমাদের সাহায্য করার জন্য প্রস্তুত থাকবে। বন্ধুত্বের জন্য সে সবকিছু উৎসর্গ করবে এমনকি তার প্রত্যেক জীবন।
৪৮) Wealth is no doubt necessary for happiness in life. But it has a tendency to concentrate in the hands of a few. The result is the rich become richer and the poor poorer. This is certainly a misuse of wealth. It should be fairly distributed among all, so that it may bring happiness to the greatest number of people in the society.
উঃ জীবনে সুখের জন্য নিঃসন্দেহে সম্পদ প্রয়োজন। কিন্তু কম সংখ্যকের হাতে ধন কেন্দ্রীভূত হওয়ার প্রবণতা আছে। এর ফলে ধনীরা আরও ধনী হয়ে থাকে এবং দরিদ্ররা হয়ে যায় আরও দরিদ্র। এটা নিশ্চয়ই ধনের অপব্যবহার। এটা সকলের মধ্যে সমানভাবে বন্টন হওয়া উচিত, যাতে সমাজে অধিকাংশ লোকের কাছে এটি সুখ এনে দিতে পারে।
৪৯) Our life is short but we have to do many things. Human life is nothing but a collection of moments. So we must not spend a single moment in vain. To kill time is to shorten life.
উঃ আমাদের জীবন খুবই সংক্ষিপ্ত কিন্তু আমাদের অনেক কিছু করতে হবে। মানব জীবন কয়েকটি মুহুর্তের সমাহার ছাড়া আর কিছুই নয়। সুতরাং একটি মুহূর্তও অপচয়ে নষ্ট করা উচিত নয়।সময় কে নষ্ট করা মানে জীবনকে ছোট করা।
৫০) Education has no end. So you should keep up your reading. Many young men close their books when they have their degrees and learn no more. Therefore, they very soon forget all they even learnt.
উঃ শিক্ষার কোনো শেষ নেই। সুতরাং তোমাদের লেখাপড়া চালিয়ে যাওয়া উচিত। অনেক যুবক তাদের বইগুলো বন্ধ করে ফেলে যখন ডিগ্রি অর্জন করে নেয় এবং তারপর কিছুই শেখেনা। সেইজন্য তারা খুব তাড়াতাড়ি সবকিছু ভুলে যায় এমনকি যা কিছু শিখেছিল।
৫১) India is my motherland. It is an ancient country. India is the second largest populated country in the world. All kinds of people lived here and speak in different languages, wear different costumes and observe customs but there is unity in diversity
উঃ ভারত আমার মাতৃভূমি। এটি একটি প্রাচীন দেশ। ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশ। সব ধরণের মানুষ এখানে বসবাস করতেন এবং বিভিন্ন ভাষায় কথা বলেন, বিভিন্ন পোশাক পরিধান করেন এবং বিভিন্ন দেশাচার পালন করেন কিন্তু সেখানে আছে বৈচিত্র্যের মধ্যে ঐক্য।
৫২) No person can be happy without friends. But you can not receive affection unless you also give it. Love is to be obtained only by giving love in return. If your companions do not love you, it is your fault.
উঃ বন্ধু ছাড়া কেউ খুশি হতে পারে না। কিন্তু তুমি স্নেহ পাবে না, যতক্ষণ না তা তুমি অন্যকে দাও। ভালোবাসা শুধুমাত্র ভালোবাসার বিনিময়ে পাওয়া যায় । যদি তোমার সঙ্গীরা তোমাকে ভালো না বাসে, তাহলে এটা তোমার দোষ।
৫৩) Honesty is a great virtue. If you do not deceive others, if you do not tell a lie; if you are strictly just and fair in your dealings with others, you are an honest man. Honesty is the best policy. An honest man is respect by all.
উঃ সততা একটি মহৎ গুণ।যদি তুমি অন্যদেরকে প্রতারিত না করো, যদি তুমি মিথ্যা কথা না বলো, যদি তুমি অন্যদের সঙ্গে ব্যবহারে কঠোর, ন্যায় পরায়ণ এবং দৃঢ় হও, তাহলে তুমি একজন সৎ মানুষ। সততা একটি মহৎ পন্থা। একজন সৎ মানুষ সবার দ্বারা সম্মানিত হন।
LINK TO VIEW PDF FILE (ONLY FOR SUBSCRIBERS)
নিম্নের PDF প্রশ্নের উত্তরগুলি শুধুমাত্র আমাদের Subscribers -দের জন্য। দশম শ্রেণির বাংলা বিষয়ের সাবস্ক্রিপশন নিতে যোগাযোগ করুন আমাদের সাথেঃ What’s App: 7001880232
১) গুরুত্বপূর্ণ বঙ্গানুবাদ (পর্ব ১)
২) গুরুত্বপূর্ণ বঙ্গানুবাদ (পর্ব ২)
৩) গুরুত্বপূর্ণ বঙ্গানুবাদ (পর্ব ৩)
৪) গুরুত্বপূর্ণ বঙ্গানুবাদ (পর্ব ৪)
৫) গুরুত্বপূর্ণ বঙ্গানুবাদ (পর্ব ৫)