Madhyamik Bengali Suggestion 2026 । মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৬
WBNOTES.IN ওয়েবসাইটের পক্ষ থেকে ২০২৬ সালে মাধ্যমিক পরীক্ষা প্রদান করতে চলা শিক্ষার্থীদের জন্য Madhyamik Bengali Suggestion 2026 । মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৬ প্রদান করা হলো। দশম শ্রেণির মাধ্যমিক পরীক্ষা প্রদান করতে চলা শিক্ষার্থীরা এই মাধ্যমিক বাংলা সাজেশনটি সমাধানের মধ্য দিয়ে তাদের মাধ্যমিক ২০২৬ -এর প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
Madhyamik Bengali Suggestion 2026 । মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৬ :
জ্ঞানচক্ষু :
(এই গল্প থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৩ নম্বরের একটি প্রশ্ন এসেছে। সুতরাং তোমাদের জন্য এই গল্পের MCQ, SAQ প্রশ্নের পাশাপাশি ৫ নম্বরের বড়ো প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ)
- জ্ঞানচক্ষু গল্পের MCQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- জ্ঞানচক্ষু গল্পের SAQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) “কিন্তু নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের”- কীভাবে তপনের প্রথম জ্ঞানচক্ষু খুলেছিল? তার সত্যিকারের জ্ঞানচক্ষু খুলেছিল কীভাবে?
২) “আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন”- ‘তার’ বলতে কাকে বোঝানো হয়েছে? ‘আজ’ বলতে কোন্ দিনটির কথা বলা হয়েছে? সেটি কী কারণে বক্তার কাছে সবচেয়ে দুঃখের দিন?
৩) ‘জ্ঞানচক্ষু’ অবলম্বনে তপনের চরিত্র আলোচনা করো।
৪) ‘জ্ঞানচক্ষু’ গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো।
অসুখী একজন :
(এই কবিতা থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৩ নম্বরের একটি প্রশ্ন এসেছে। সুতরাং তোমাদের জন্য এই কবিতার MCQ, SAQ প্রশ্নের পাশাপাশি ৫ নম্বরের বড়ো প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ)
- অসুখী একজন কবিতার MCQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- অসুখী একজন কবিতার SAQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) “শিশু আর বাড়িরা খুন হলো।/সেই মেয়েটির মৃত্যু হলো না।”-মেয়েটি কে? তাঁর মৃত্যু না-হওয়ার কারণ কী? কী কারণে শিশু ও বাড়িরা খুন হল?
২) “আর সেই মেয়েটি আমার অপেক্ষায়।”-অপেক্ষমান এই নারীর মধ্যে দিয়ে কবি মানবীয় ভালোবাসার যে-রূপটিকে ফুটিয়ে তুলেছেন, তা পাঠ্য কবিতা অবলম্বনে আলোচনা করো।
৩) ‘অসুখী একজন’ কবিতাটিকে ‘যুদ্ধবিরোধী কবিতা’ বলা যায় কিনা- আলোচনা করো।
৪) ‘অসুখী একজন’ কবিতার মর্মার্থ বিশ্লেষণ করে, কে কেন অসুখী বুঝিয়ে দাও।
৫) ‘অসুখী একজন’ কবিতার নামকরণের সার্থকতা বিচার করো।
- অসুখী একজন কবিতার বড়ো প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
আয় আরো বেঁধে বেঁধে থাকি :
(এই কবিতা থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৩ নম্বরের একটি প্রশ্ন এসেছে। সুতরাং তোমাদের জন্য এই কবিতার MCQ, SAQ প্রশ্নের পাশাপাশি ৫ নম্বরের বড়ো প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ)
- আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার MCQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার SAQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) “আয় আরো বেঁধে বেঁধে থাকি”- কবি কাদের বেঁধে বেঁধে থাকতে বলেছেন? ‘বেঁধে বেঁধে থাকা’ বলতে কী বোঝায়? কবি ‘বেঁধে বেঁধে থাকা’র প্রয়োজনীয়তা অনুভব করেছেন কেন?
২) ‘আমাদের ইতিহাস নেই’ – কাদের, কেন ইতিহাস নেই ? এই মন্তব্যের মধ্য দিয়ে সভ্যতার কোন্ কলঙ্কিত ইতিহাসকে বোঝাতে চাওয়া হয়েছে ?
৩) ‘তবু তো কজন আছি বাকি / আয় আরো হাতে হাত রেখে / আয় আরো বেঁধে বেঁধে থাকি’ – কবিতাটির মধ্যে কবি যে মূল বক্তব্য তুলে ধরতে চেয়েছেন তার সংক্ষিপ্ত পরিচয় দাও। এর পরিপ্রেক্ষিতে কবির মানসিকতার পরিচয় দাও।
৪) “আমাদের শিশুদের শব/ ছড়ানো রয়েছে কাছে দূরে”- কার, কোন কবিতার অংশ? মূলগ্রন্থের নাম কী? পাঠ্য কবিতা অনুসারে পঙ্ক্তি দুটির তাৎপর্য আলোচনা করো।
আফ্রিকা :
(এই কবিতা থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৫ নম্বরের একটি প্রশ্ন এসেছে। সুতরাং তোমাদের জন্য এই কবিতার MCQ, SAQ প্রশ্নের পাশাপাশি ৩ নম্বরের বড়ো প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ)
- আফ্রিকা কবিতার MCQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- আফ্রিকা কবিতার SAQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) ‘তাঁর সেই অধৈর্যে ঘন-ঘন মাথা নাড়ার দিনে’ – ‘তাঁর’ বলতে কার কথা বোঝানো হয়েছে ? এই ‘ঘন-ঘন মাথা নাড়া’ কথাটির দ্বারা কী বোঝানো হয়েছে ?
২) ‘বাঁধলে তোমাকে বনস্পতির নিবিড় পাহারায়’ – কার কথা বলা হয়েছে ? ‘বনস্পতির নিবিড় পাহারা’ বলতে কী বোঝানো হয়েছে ?
৩) ‘কৃপণ আলোর অন্তঃপুরে’ – প্রসঙ্গ উল্লেখ করে ‘কৃপণ আলো’ বলার তাৎপর্য বিশ্লেষণ করো।
৪) ‘বিদ্রূপ করছিলে ভীষণকে’ – এখানে কার কথা বলা হয়েছে ? কেন সে ভীষণকে বিদ্রুপ করছিল ?
৫) ‘হায় ছায়াবৃতা’ – কাকে ছায়াবৃতা বলা হয়েছে ? কেন বলা হয়েছে ?
৬) ‘অপরিচিত ছিল তোমার মানবরূপ / উপেক্ষার আবিল দৃষ্টিতে’ – কার কথা বলা হয়েছে ? মন্তব্যটির তাৎপর্য লেখো।
৭) ‘এল মানুষ ধরার দল’ – কবি কাদের সম্পর্কে একথা বলেছেন ? তাদের ‘মানুষ ধরার দল’ বলা হয়েছে কেন ?
৮) ‘গর্বে যারা অন্ধ তোমার সূর্যহারা অরণ্যের চেয়ে’ – কারা গর্বে অন্ধ ? অরণ্য সূর্যহারা কেন ?
৯) ‘পঙ্কিল হলো ধূলি তোমার রক্তে অশ্রুতে মিশে’ – সপ্রসঙ্গ ব্যাখ্যা লেখো।
১০) ‘চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে’ – কার ইতিহাসকে অপমানিত বলা হয়েছে ? কোন ঘটনাকে কবি ‘চিরচিহ্ন’ বলেছেন ?
১১) ‘এসো যুগান্তের কবি’ – যুগান্তের কবিকে কোথায় আসতে বলা হয়েছে ? সেখানে এসে তিনি কী করবেন ?
১২) ‘সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী’ – মন্তব্যটির প্রসঙ্গ নির্দেশ করো।
হারিয়ে যাওয়া কালি কলম :
(এই প্রবন্ধ থেকে মাধ্যমিক পরীক্ষায় ৩ নম্বরের কোনো সংক্ষিপ্ত প্রশ্ন আসে না। এই প্রবন্ধ থেকে তোমাদের MCQ, SAQ ও ৫ নম্বরের বড়ো প্রশ্নের উত্তর তৈরি করতে হবে। ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় এসে যাওয়া প্রশ্নটি বাদে অন্যান্য প্রশ্নগুলি ভালো করে তৈরি করবে। এই প্রবন্ধের প্রশ্নের উত্তরের সাথে ‘বাংলা ভাষায় বিজ্ঞান’ প্রবন্ধের একটি প্রশ্ন বিকল্প রূপে দেওয়া হয়।)
- হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধের MCQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধের SAQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) “আমরা কালি তৈরি করতাম নিজেরাই”- কোন প্রসঙ্গে লেখকের এই উক্তি ? প্রাবন্ধিকরা কী ভাবে কালি তৈরি করতেন ?
২) ‘ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো।
৩) “আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে”- কোন্ জিনিস আজ অবলুপ্তির পথে? এই অবলুপ্তির কারণ কী? এ বিষয়ে লেখকের মতামত কী?
৪) “তাই দিয়ে আমাদের প্রথম লেখালেখি”- লেখকের প্রথম লেখালেখির আয়োজনের পরিচয় দাও।
৫) “কলমকে বলা হয় তলোয়ারের চেয়েও শক্তিধর।”- কলমকে তলোয়ারের চেয়েও শক্তিধর বলার কারণ কী?
৬) ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধ অনুসরণে বিভিন্ন সভ্যতার মানুষের লেখনি সামগ্রীর পরিচয় দাও। অথবা কলমের বিবর্তনের সংক্ষিপ্ত ইতিহাস লেখো।
৭) “মুঘল দরবারে একদিন তাদের কতনা খাতির, কতনা সম্মান।”- আলোচ্য অংশে কাদের কথা বলা হয়েছে? তাদের খাতির ও সম্মানের পরিচয় দাও।
বহুরুপী :
(এই গল্প থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৩ বা ৫ নম্বরের কোনো প্রশ্ন আসে নি। সুতরাং তোমাদের জন্য এই গল্পের MCQ, SAQ, ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর এবং ৫ নম্বরের বড়ো প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ।)
- বহুরূপী গল্পের MCQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- বহুরূপী গল্পের SAQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) ‘সে ভয়ানক দুর্লভ জিনিস’- এখানে ‘দুর্লভ জিনিস’ বলতে কী বোঝানো হয়েছে? তাকে দুর্লভ বলা হয়েছে কেন?
২) ‘ঠিক দুপুরবেলাতে একটা আতঙ্কের হল্লা বেজে উঠেছিল’ – কোথায় হল্লা বেজে উঠেছিল? ‘আতঙ্কের হল্লা’ বেজে ওঠার কারণ কী?
৩) ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়’- বক্তা কে? ‘ঢং’ বলতে কী বোঝানো হয়েছে? কীসে ঢং নষ্ট হয়ে যাবে?
৪) ‘এটা আমার প্রাণের অনুরোধ’- অনুরোধটি কী ছিল? এই অনুরোধের প্রতিক্রিয়ায় কী উত্তর শোনা গিয়েছিল?
৫) ‘হরিদার জীবনের সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে’- হরিদার জীবনের নাটকীয় বৈচিত্রের পরিচয় দাও।
৬) বহুরূপী গল্প অবলম্বনে হরিদার চরিত্রটি আলোচনা করো।
৭) “আমি বিরাগী, রাগ নামে কোনো রিপু আমার নেই”- বক্তা কোন প্রসঙ্গে এ কথা বলেছেন? এই উক্তির প্রেক্ষিতে বক্তার চরিত্র যেভাবে বর্ণিত হয়েছে তা আলোচনা করো।
৮) “এই শহরের জীবনে মাঝে মাঝে বেশ চমৎকার ঘটনা সৃষ্টি করেন বহুরূপী হরিদা”- হরিদার সৃষ্ট দুটি চমৎকার ঘটনার বিবরণ দাও।
- বহুরূপী গল্পের ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- বহুরূপী গল্পের ৫ নম্বরের বড়ো প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
সিরাজদ্দৌলা :
(এই নাট্যাংশ থেকে MCQ, SAQ, সংক্ষিপ্ত প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসে না। এখান থেকে ৪ নম্বরের একটি প্রশ্নের উত্তর লিখতে হবে। ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় আসা দুটি প্রশ্ন বাদে বাকি প্রশ্নের উত্তরগুলি ভালো করে তৈরি করবে।)
১) “কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা”- কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? এ কথা বলার কারণ কী?
২) ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজের দেশপ্রেমের পরিচয় দাও।
৩) সিরাজদ্দৌলা নাট্যাংশ অবলম্বনে সিরাজদ্দৌলার চরিত্র আলোচনা করো।
৪) ‘বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা, তার শ্যামল প্রান্তরে আজ রক্তের আলপনা’- বক্তা কে ? কোন দুর্যোগের কথা বলা হয়েছে ?
৫) “আজ বিচারের দিন নয়, সৌহার্দ্য স্থাপনের দিন” – বক্তা কে? কার প্রতি তিনি এই উক্তি করেন? বক্তার এই উক্তির কারণ উল্লেখ করাে।
৬) “জাতির সৌভাগ্য-সূর্য আজ অস্তাচলগামী”- বক্তার এই উক্তির তাৎপর্য বিশ্লেষণ করো।
৭) “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না”- কাদের উদ্দেশ্যে এ কথা বলা হয়েছে? কোন্ দুর্দিনের জন্য তাঁর এই আবেদন?
৮) “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয়- মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।”- কাদের উদ্দেশ করে এ কথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্য দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে?
৯) “জানি না আজ কার রক্ত সে চায়। পলাশি, রাক্ষসী পলাশি!”- এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তার যে মানসিক ভাবনার পরিস্ফুটন ঘটেছে, তা আলোচনা করো।
১০) ‘সিরাজদ্দোউলা’ নাট্যাংশ অবলম্বনে ঘসেটি বেগম চরিত্রের পরিচয় দাও।
১১) “বাংলার মান, বাংলার মর্যাদা, বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে, সর্বরকমে আমাকে সাহায্য করুন”- সিরাজ কাদের কাছে এই আবেদন জানিয়েছেন? কেন তিনি এই সাহায্যের প্রত্যাশী হয়েছেন?
১২) “মনে হয়, ওর নিশ্বাসে বিষ, ওর দৃষ্টিতে আগুন, ওর অঙ্গ-সঞ্চালনে ভূমিকম্প”- এখানে কার কথা বলা হয়েছে? এই মন্তব্যে বক্তার যে মানসিকতার পরিচয় পাওয়া যায়, তা আলোচনা করো।
অভিষেক :
(এই কবিতা থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৩ ও ৫ নম্বরের প্রশ্ন চলে এসেছে। সুতরাং তোমাদের এই কবিতার ছোট প্রশ্নের উত্তরগুলি ভালো করে তৈরি করলেই হবে।)
১) “ছদ্মবেশী অম্বুরাশি-সুতা উত্তরিলা” – “অম্বুরাশি-সুতা’-কে এবং কেন তার এমন নাম?
২) “এ অদ্ভুত বারতা”—কোন বারতার কথা বলা হয়েছে?
৩) “রত্নাকর রত্নোত্তমা ইন্দিরা সুন্দরী উত্তরিলা”—‘ইন্দিরা সুন্দরী কে?
৪) “পদতলে পড়ি, শোভিল কুণ্ডল।” ‘কুণ্ডল’ শব্দের অর্থ কী?
৫) “বৈরিদল বেড়ে স্বর্ণলঙ্কা”- কাদের বৈরি দল বলা হয়েছে?
৬) “হৈমবতীসূত যথা…”- কীসের কথা এখানে বলা হয়েছে?
৭) “কিম্বা যথা বৃহন্নলারূপী কিরীটি”—‘বৃহন্নলারুপী কিরীটি’ কাকে বলা হয়েছে?
৮) ‘ছদ্মবেশি অম্বুরাশি-সুতা’- ‘অম্বুরাশি-সুতা’ কার ছদ্মবেশ ধারণ করেছিল?
৯) ‘বিদায় এবে দেহ, বিধুমুখী।’ – কেন এই অনুনয়?
১০) ‘হায়, বিধি বাম মম প্রতি’ – কেন এই উক্তি?
১১) ‘এ কলঙ্ক, পিতঃ, ঘুষিবে জগতে।’ – কোন্ কলঙ্কের কথা বলা হয়েছে?
১২) ‘অভিষেক করিলা কুমারে’ – কুমারকে কী দিয়ে অভিষিক্ত করা হয়েছিল?
- অভিষেক কবিতার MCQ প্রশ্নগুলির উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- অভিষেক কবিতার SAQ প্রশ্নগুলির উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
পথের দাবী :
(এই গল্প থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৩ ও ৫ নম্বরের কোনো প্রশ্ন আসে নি। সুতরাং তোমাদের জন্য এই গল্পের MCQ, SAQ প্রশ্নের পাশাপাশি ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্ন এবং ৫ নম্বরের বড়ো প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ।)
- পথের দাবী গল্পের MCQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- পথের দাবী গল্পের SAQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) ‘বাবাই একদিন এঁর চাকরি করে দিয়েছিলেন’- বক্তা কে ? তাঁর বাবা কাকে, কী চাকরি করে দিয়েছিলেন ?
২) ‘কিন্তু বুনো হাঁস ধরাই যে এদের কাজ’- বক্তা কে ? তার এই বক্তব্যের কারণ বিশ্লেষণ করো।
৩) ‘কেবল আশ্চর্য সেই রোগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি’- কার চোখের কথা বলা হয়েছে ? চোখদুটির বর্ণনা দাও।
৪) ‘বুড়োমানুষের কথাটা শুনো’- ‘বুড়োমানুষ’ কে ? তাঁর কোন কথা শুনতে বলা হচ্ছে ?
৫) ‘দয়ার সাগর ! পরকে সেজে দি, নিজে খাইনে। মিথ্যেবাদী কোথাকার !’- কার উদ্দেশ্যে এই উক্তি ? তাকে ‘দয়ার সাগর’ ও ‘মিথ্যেবাদী’ বলার কারণ কী ?
৬) “পথের দাবী” গদ্যাংশ অবলম্বনে গিরীশ মহাপাত্রের চরিত্রের পরিচয় দাও।
৭) “পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল”- এরপর পুলিশস্টেশনে কী পরিস্থিতি তৈরি হল,তা পাঠ্যাংশ অনুসরণে আলোচনা করো।
৮) “বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলোয়ানাই বজায় আছে”- বাবুটি কে? তার স্বাস্থ্য এবং ষোলয়ানা শখের পরিচয় দাও।
- পথের দাবী গল্পের ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- পথের দাবী গল্পের ৫ নম্বরের বড়ো প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
প্রলয়োল্লাস :
(এই কবিতা থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৩ ও ৫ নম্বরের কোনো প্রশ্ন আসে নি। সুতরাং তোমাদের জন্য এই কবিতার MCQ, SAQ প্রশ্নের পাশাপাশি ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্ন এবং ৫ নম্বরের বড়ো প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ।)
- প্রলয়োল্লাস কবিতার MCQ প্রশ্নগুলির উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- প্রলয়োল্লাস কবিতার SAQ প্রশ্নগুলির উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) ‘তোরা সব জয়ধ্বনি কর’- ‘তোরা’ কারা ? তাদের জয়ধ্বনি করতে বলা হচ্ছে কেন ?
২) ‘অট্টরোলের হট্টগোলে স্তব্ধ চরাচর’- ‘চরাচর’ শব্দের অর্থ কী ? চরাচর স্তব্ধ কেন তা লেখো।
৩) ‘দিগম্বর জটায় হাসে শিশু-চাঁদের কর’- দিগম্বর বলতে কী বোঝায় ? উদ্ধৃতাংশটির বক্তব্য বিষয় নিজের ভাষায় লেখো।
৪) ‘ভাঙা-গড়া খেলা যে তার’ – কবি ‘ভাঙা- গড়া খেলা’ বলতে কী বুঝিয়েছেন?
৫) ‘আসছে এবার অনাগত প্রলয়-নেশার নৃত্য পাগল’- ‘অনাগত’ কে ? সে ‘প্রলয়-নেশার নৃত্য পাগল’ কেন ?
৬) ‘বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর !’ -‘ভয়ংকর’ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন ? তার আসার তাৎপর্য ব্যাখ্যা করো।
৭) ‘কাল ভয়ংকরের বেশে এবার ওই আসে… !’- এমন উক্তি কার সম্পর্কে করা হয়েছে ? এমন উক্তির কারণ কী ?
৮) “তোরা সব জয়ধ্বনি কর”- কাদের কেন জয়ধ্বনি করতে বলা হয়েছে? জয়ধ্বনির তাৎপর্য লেখো।
৯) “প্রলয়োল্লাস” কবিতা অবলম্বনে কবির স্বদেশপ্রীতির পরিচয় দাও।
- প্রলয়োল্লাস কবিতার ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- প্রলয়োল্লাস কবিতার ৫ নম্বরের বড়ো প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
সিন্ধুতীরে :
(এই কবিতা থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৩ ও ৫ নম্বরের কোনো প্রশ্ন আসে নি। সুতরাং তোমাদের জন্য এই কবিতার MCQ, SAQ প্রশ্নের পাশাপাশি ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্ন এবং ৫ নম্বরের বড়ো প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ।)
- সিন্ধুতীরে কবিতার MCQ প্রশ্নগুলির উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- সিন্ধুতীরে কবিতার SAQ প্রশ্নগুলির উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) ‘তথা কন্যা থাকে সর্বক্ষণ’- কন্যাটি কে ? তিনি কোথায় সর্বক্ষণ থাকেন ?
২) ‘দেখিয়া রূপের কলা / বিস্মিত হইল বালা / অনুমান করে নিজ চিতে’- কে নিজের চিত্তে কার রূপের কলা কখন অনুধাবন করেছিলেন ?
৩) ‘চিত্রের পোতলি সমা’- কাকে ‘চিত্রের পােতলি সমা’ বলা হয়েছে ? কেন বলা হয়েছে ?
৪) ‘তন্ত্রে মন্ত্রে মহৌষধি দিয়া’- কার জন্য এই পরিচর্যা ? কীভাবে, কারা এই পরিচর্যা করেছিলেন ?
৫) ‘সিন্ধুতীরে’ কাব্যাংশে সমুদ্রকন্যা পদ্মার কী গুণের পরিচয় পাওয়া যায় ?
৬) “পঞ্চকন্যা পাইলা চেতন”- পঞ্চকন্যা কে? তারা কীভাবে চেতনা ফিরে পেয়েছিল?
৭) পাঠ্য কবিতা অবলম্বনে পদ্মাবতীর রূপের বর্ণনা দাও।
- সিন্ধুতীরে কবিতার ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- সিন্ধুতীরে কবিতার ৫ নম্বরের বড়ো প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
অদল বদল :
(এই গল্প থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৩ ও ৫ নম্বরের প্রশ্ন চলে এসেছে। সুতরাং তোমাদের এই গল্পের ছোট প্রশ্নের উত্তরগুলি ভালো করে তৈরি করলেই হবে।)
১) ‘ইসাবের মেজাজ চড়ে গেল।’ -কী কারণে তার মেজাজ চড়ে ছিল?
২) ‘কিন্তু আমাকে বাঁচানোর জন্য তাে আমার মা আছে।’ – কেন এই উক্তি?
৩) ‘অমৃতের জবাব আমাকে বদলে দিয়েছে।’ – কোন জবাব?
৪) ‘উনি ঘােষণা করলেন’- কী ঘােষণা করেছিলেন?
৫) ‘সে ওদের আনন্দ মাটি করার জন্য বলল’- ‘সে’ কে?
৬) ‘ওরা ভয়ে কাঠ হয়ে গেল’- ওরা কেন ভয়ে কাঠ হয়ে গেল?
৭) ‘হঠাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল’- বুদ্ধিটা কীরকম ছিল?
৮) হোলির দিনের কোন্ সময়ের কথা গল্পে তুলে ধরেছেন লেখক?
৯) ইসাবের বাড়িতে ইসাব ছাড়া আর কে আছে?
১০) “শোনা মাত্র অমৃত ফতোয়া জারি করে দিল…।”—অমৃত কী ফতোয়া জারি করেছিল?
১১) অমৃতকে যখন তার বাবা মারতে যায়, তখন তাকে কে বাঁচায়?
১২) “উনি ভুরু কুঁচকোলেন।”—কে, কেন ভুরু কুঁচকেছিলেন?
১৩) “আবেগ ভরা গলায় হাসান বললেন…।”— আবেগ ভরা গলায় হাসান ভাই কী বলেছিলেন?
১৪) অমৃত ও ইসাবের ভালোবাসার গল্প শুনে গ্রামবাসীর প্রতিক্রিয়া কীরূপ হয়?
- অদল বদল গল্পের MCQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- অদল বদল গল্পের SAQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
অস্ত্রের বিরুদ্ধে গান :
(এই কবিতা থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৩ ও ৫ নম্বরের কোনো প্রশ্ন আসে নি। সুতরাং তোমাদের জন্য এই কবিতার MCQ, SAQ প্রশ্নের পাশাপাশি ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্ন এবং ৫ নম্বরের বড়ো প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ।)
- সিন্ধুতীরে কবিতার MCQ প্রশ্নগুলির উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- সিন্ধুতীরে কবিতার SAQ প্রশ্নগুলির উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) ‘আমি এখন হাজার হাতে পায়ে/এগিয়ে আসি, উঠে দাঁড়াই’- কে, কেন এগিয়ে আসেন ?
২) ‘গানের বর্ম আজ পরেছি গায়ে’- কবির এই মন্তব্যের তাৎপর্য আলোচনা করো।
৩) ‘আঁকড়ে ধরে সে-খড়কুটো’- কবি কাকে ‘খড়কুটো’ বলেছেন ? তাকে আঁকড়ে ধরতে চেয়েছেন কেন ?
৪) “রক্ত মুছি শুধু গানের গায়ে” -পঙক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো।
৫) ‘আমার শুধু একটা কোকিল’- বক্তা কে ? এ কথার মধ্যে দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন ?
৬) ‘গান বাঁধবে সহস্র উপায়ে’- কে গান বাঁধবে ? সহস্র উপায়ে গান বাঁধার তাৎপর্য কী ?
৭) ‘গান দাঁড়াল ঋষিবালক/মাথায় গোঁজা ময়ূরপালক’- কোন কবিতার অংশ ? তাৎপর্য ব্যাখ্যা করো।
৮) ‘…অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো গানের দুটি পায়ে’- কবি অস্ত্রকে গানের পায়ে রাখার কথা বলেছেন কেন ?
৯) ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতায় কবি অস্ত্র ফেলতে বলেছেন কেন? অস্ত্র পায়ে রাখার মর্মার্থ কী?
১০) ‘অস্ত্র’ ও ‘গান’ কীভাবে পরস্পরের বিরোধী হয়ে উঠেছে তা কবি জয় গোষ্মামীর ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতা অনুসরণে লেখো।
- সিন্ধুতীরে কবিতার ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- সিন্ধুতীরে কবিতার ৫ নম্বরের বড়ো প্রশ্নের উত্তর দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
বাংলা ভাষায় বিজ্ঞান :
(এই প্রবন্ধ থেকে মাধ্যমিক পরীক্ষায় ৩ নম্বরের কোনো সংক্ষিপ্ত প্রশ্ন আসে না। এই প্রবন্ধ থেকে তোমাদের MCQ, SAQ ও ৫ নম্বরের বড়ো প্রশ্নের উত্তর তৈরি করতে হবে। ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় এসে যাওয়া প্রশ্নটি বাদে অন্যান্য প্রশ্নগুলি ভালো করে তৈরি করবে। এই প্রবন্ধের প্রশ্নের উত্তরের সাথে ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধের একটি প্রশ্ন বিকল্প রূপে দেওয়া হয়।)
- বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধের MCQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধের SAQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) বিজ্ঞান-বিষয়ক বাংলা গ্রন্থের পাঠকদের যে দুটি শ্রেণিতে ভাগ করা যায়, তাদের পরিচয় দাও।
২) ‘আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন।’- শব্দের ত্রিবিধ কথাগুলি আলোচনা করো।
৩) “বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার এখনও নানারকম বাঁধা আছে”- প্রাবন্ধিক কোন ধরণের বাঁধার কথা বলেছেন?
নদীর বিদ্রোহ :
(এই গল্প থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় ৫ নম্বরের প্রশ্ন চলে এসেছে। সুতরাং তোমাদের এই গল্পের MCQ, SAQ ও ৩ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্নের উত্তরগুলি ভালো করে তৈরি করলেই হবে।)
- নদীর বিদ্রোহ গল্পের MCQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
- নদীর বিদ্রোহ গল্পের SAQ প্রশ্নের সাজেশন দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
১) ‘ব্রিজের কাছাকাছি আসিয়া প্রথমবার নদীর দিকে দৃষ্টিপাত করিয়াই নদেরচাঁদ স্তম্ভিত হইয়া গেল’- কোন ব্রিজের কথা বলা হয়েছে ? সেখানে এসে নদেরচাঁদ কী দেখে স্তম্ভিত হয়ে গেল ?
২) ‘নদেরচাঁদ ছেলেমানুষের মতো ঔৎসুক্য বোধ করিতে লাগিল’- ‘ছেলেমানুষের মতো’ বলার কারণ কী ? নদেরচাঁদের ঔৎসুক্য হয়েছিল কেন ?
৩) ‘কিছুক্ষণ নদীকে না দেখিলে সে বাঁচিবে না’- কার না বাঁচার কথা বলা হয়েছে ? নদীকে না দেখলে সে বাঁচবে না কেন ?
৪) ‘নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভোগ করে’- কার কথা বলা হয়েছে ? তার ‘পাগলামি’টি কি ?
৫) ‘নদেরচাঁদের ভারী আমোদ বোধ হইতে লাগিল’- উদ্ধৃতাংশটিতে কার কথা হয়েছে ? তার আমোদ হওয়ার কারণ কী ?
৬) ‘বড়ো ভয় করিতে লাগিল নদেরচাঁদের’- নদেরচাঁদের ভয়ের কারণ কী ?
৭) ‘নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে’- কে বুঝতে পেরেছে ? নদীর বিদ্রোহ বলতে সে কী বোঝাতে চেয়েছে ?
কোনি :
(বাংলা সহায়ক পাঠ কোনি উপন্যাস থেকে মাধ্যমিক পরীক্ষায় শুধুমাত্র দুটি ৫ নম্বরের প্রশ্নের উত্তর লিখতে হবে। এখান থেকে কোনো ছোট প্রশ্ন আসবে না। ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষায় আসা তিনটি প্রশ্ন বাদে বাকি প্রশ্নের উত্তরগুলি ভালো করে তৈরি করতে হবে।)
১) দারিদ্র ও বঞ্চনার বিরুদ্ধে কোনির জীবনসংগ্রামের কাহিনি লিপিবদ্ধ করো।
২) কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও।
৩) “এটা বুকের মধ্যে পুষে রাখুক”- কী পুষে রাখার কথা বলা হয়েছে ? কী কারণে এই পুষে রাখা?
৪) “তোর আসল লজ্জা জলে আসল গর্বও জলে”- কোন প্রসঙ্গে এই উক্তি? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
৫) “জোচ্চুরি করে আমাকে বসিয়ে রেখে এখন ঠেকায় পড়ে এসেছ আমার কাছে”- কোনির এই অভিমানের কারণ কী ? এর পরবর্তী ঘটনা সংক্ষেপে বর্ণনা করো।
৬) “অবশেষে কোনি বাংলা সাঁতার দলে জায়গা পেল”- কোনি কীভাবে বাংলা সাঁতার দলে জায়গা পেল তা সংক্ষেপে লেখো।
৭) কোনি উপন্যাস অবলম্বনে কোনির চরিত্রটি বিশ্লেষণ করো।
৮) “চ্যাম্পিয়ানরা জন্মায়, ওদের তৈরি করা যায় না”- বক্তা কে? তার এই বক্তব্যের সত্যতা উপন্যাসে কীভাবে প্রকাশ পেয়েছিল?
৯) “ক্লাবই সুইমার তৈরি করে, ওরা করে মোড়লি।” – কাকে উদ্দেশ্য করে কথাটা বলা হয়েছে ? এর তাৎপর্য বিশ্লেষণ করো।
১০) “কম্পিটিশনে পড়লে মেয়েটা তো আমার পা ধোয়া জল খাবে”- বক্তা কে? মন্তব্যটির তাৎপর্য লেখো।
১১) “সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে”- বক্তা কে? মন্তব্যের তাৎপর্য আলোচনা করো।
১২) “ফাইট কোনি ফাইট”- উপন্যাসে কথাটির তাৎপর্য বিচার করো।
১৩) কোনির জীবনে ক্ষিতীশ সিংহের ভূমিকা আলোচনা করো।
১৪) “বাংলা তাহলে চ্যাম্পিয়নশিপটা পেল না”- কে এই আশঙ্কা করেছিল? এমন আশঙ্কার কারণ কী ছিল? শেষ পর্যন্ত কী ঘটেছিল?
বাংলা ব্যাকরণ :
(মাধ্যমিক পরীক্ষায় ব্যাকরণ অংশ থেকে শুধুমাত্র MCQ ও SAQ প্রশ্ন আসবে। নিম্নের লিঙ্কগুলি অনুসরণ করে দশম শ্রেণির বাংলা ব্যাকরণের গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরগুলি দেখা যাবে।)
১) তির্যক বিভক্তি কাকে বলে?
২) প্রযজ্য ও প্রযোজক কর্তা কাকে বলে? উদাহরণ দাও।
৩) করণ কারকে শূন্য বিভক্তির উদাহরণ দাও।
৪) সমধাতুজ কর্তা কাকে বলে? উদাহরণ দাও।
৫) সমধাতুজ কর্ম কাকে বলে? উদাহরণ দাও।
৬) করণের বীপ্সা বলতে কী বোঝো?
৭) অধিকরণ কারককে কয়টি ভাগে ভাগ করা যায় ও কী কী?
৮) বাচ্য শব্দের অর্থ কী?
৯) বিগ্রহ বাক্য বলতে কী বোঝো?
১০) বহুব্রীহি শব্দের অর্থ কী?
১১) কর্মকর্তৃবাচ্যের উদাহরণ দাও।
১২) অনুসর্গের অপর নাম কী?
১৩) অলোপ সমাস কাকে বলে? উদাহরণ দাও।
১৪) বিভক্তি ও অনুসর্গের পার্থক্য লেখো।
১৫) নিরপেক্ষ কর্তা কাকে বলে? উদাহরণ দাও।
১৬) অকারক পদ কোনগুলি? এদের অকারক পদ বলার কারণ লেখো।
১৭) ‘অ’ বিভক্তি কাকে বলে? উদাহরণ দাও।
১৮) বাক্য নির্মাণের শর্তগুলি লেখো।
নির্মিতি :
(মাধ্যমিক পরীক্ষায় একটি ৪ নম্বরের বঙ্গানুবাদ, প্রতিবেদন অথবা সংলাপ এবং একটি প্রবন্ধ রচনা লিখতে হবে। নিম্নে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন প্রদান করা হলো।)
বঙ্গানুবাদ :
১) Home is the first school where child learns his first lesson. He sees, hears and begins to learn at home. It is home that builds his character. In a good home honest and healthy men are made. Bad influence at home spoils a child.
২) Honesty is a great virtue. If you do not deceive others, if you do not tell a lie; if you are strictly just and fair in your dealings with others, you are an honest man. Honesty is the best policy. An honest man is respected by all.
৩) Student life is the stage of preparation for future. This is the most important period of life. A student is young today. But he will be man tomorrow. He has different duties. He should perform them well. As a student, his first duty is to study and learn. He should be careful to his lessons.
৪) Stealing is taking or keeping the property of another without the other’s permission. If your classmate leaves his fountain pen on the desk and you pocket it, you are stealing his property to which you have no right. If your friend lends you the cricket bat and you keep it, since he forgets to ask for it, you are dishonest.
৫) One fine evening a young princess went out to take a walk by herself in a wood. In this wood there was a lake, by the side of which the princess sat down to rest. She had a golden ball in her hand, and this was the plaything she liked most. She was always throwing it up in the air and catching it as it fell.
৬) Wealth is no doubt necessary for happiness in life. But it has a tendency to concentrate in the hands of a few. The result is the rich become richer and the poor poorer. This is certainly a misuse of wealth. It should be fairly distributed among all, so that it may bring happiness to the greatest number of people in the society.
৭) Once two friends started on a travel. Their way lay through a forest. As they came half way through the forest, a bear was seen approaching slowly towards them. One of them climbed up a tree. The other did not know how to climb up a tree and lay flat on his face without breathing.
৮) Once a mouse disturbed a lion in his sleep. The lion caught the mouse and was going to kill it; but it begged for pardon and was let go. Shortly after, the lion was caught in a strong net. Hearing his roar, the mouse came there and cut the ropes with its teeth. The lion became free.
৯) Once two women, quarrelling about the claim of a child, went to the judge for justice. The judge called the executioner and ordered. ‘Cut the child into halves and give one half to each of the women.’ One of the women, when she heard the order, remained silent; but the other woman began to weep.
১০) Man is a social animal. He cannot live alone. No person can be happy without having sincere friends. But selfish persons fail to make real friendship. Because to get love you must give love in return.
১১) Once a soldier was made a prisoner of war. After a few years the war ended and he was released. One day while he was walking near a market he saw a bird-seller with a cage full of birds for sale. The soldier bought the cage and then set all the birds free one by one. When the people around asked him about his strange behavior he replied “I know the agony of captivity”.
১২) Last Saturday was a memorable day in my life. I went to the river for taking my bath as usual. The bathing ghat was not crowded then. Only two boys were bathing in the river at the time. Suddenly one of them fell in deep water and he cried out for help. Hearing that I was puzzled for a few seconds. Then I tried to help him.
১৩) We should try to prosper in life. But we should not give up our sense of morality. If we compromise with dishonesty, it would be difficult for us to respect ourselves. So it is important to choose the right way. No person can be happy without having sincere friends.
১৪) Newspaper reading has become an essential part of our life. As we get up in the morning, we wait eagerly for the daily paper. Twentieth century was an age of newspapers. Through newspapers we gather information about different countries of the world.
১৫) One day a dog stole a piece of meat from a butcher shop. He was crossing over a bridge. Suddenly, he saw his own shadow in the water. He thought that there was another dog and he had a bigger piece of meat.
সংলাপ রচনা :
১) নারী-সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
২) সোস্যাল মিডিয়ার ভালোমন্দ নিয়ে দুই বন্ধুর কাল্পনিক সংলাপ রচনা করো।
৩) ছাত্রজীবনে অনুশাসনের প্রয়োজনীয়তা বিষয়ে দুই বন্ধুর কাল্পনিক সংলাপ রচনা করো।
৪) দ্রব্যমূল্য নিয়ে দুই বন্ধুর মধ্যে একটি সংলাপ রচনা করো।
৫) ‘পরীক্ষায় পাস-ফেল থাকা উচিত কি না’ – এ বিষয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
৬) মাধ্যমিকের পর কী বিষয় নিয়ে পড়বে – এ বিষয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
৭) সাহিত্যপাঠের প্রয়োজনীয়তা বিষয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা করো।
৮) ‘অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ ফেল তুলে দেওয়া একটি সঠিক সিদ্ধান্ত’ – এই বিষয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
৯) প্লাস্টিক ব্যবহারের কুফল নিয়ে দুই বন্ধুর মধ্যে একটি সংলাপ রচনা করো।
১০) জল অপচয় ও সংরক্ষণ বিষয়ে দুই বন্ধুর কাল্পনিক সংলাপ রচনা করো।
১১) পথ নিরাপত্তা বিষয়ে সচেতনতা নিয়ে দুই বন্ধুর মধ্যে একটি সংলাপ রচনা করো।
প্রতিবেদন রচনা :
১) বিদ্যালয়ের একটি সাংস্কৃতিক অনুষ্ঠান বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
২) তোমাদের অঞ্চলে বন্যা পরিস্থিতি সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো।
৩) অতিবর্ষণে প্লাবিত পশ্চিমবঙ্গ – এই বিষয়ে সংবাদপত্রের জন্য একটি প্রতবেদন রচনা করো।
৪) রক্তদান জীবন দান – এই বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
৫) তোমার এলাকায় এ বছর বইমেলা হচ্ছে – একটি প্রতিবেদন রচনা করো।
৬) হারিয়ে যাচ্ছে বই পড়ার অভ্যাস – একটি প্রতিবেদন রচনা করো।
৭) ডাইনি সন্দেহে বৃদ্ধাকে নিপীড়নের বিরুদ্ধে সংঘবদ্ধ প্রতিবাদ – এই বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
৮) তোমার বিদ্যালয়ে আয়োজিত বিজ্ঞান প্রদর্শনী নিয়ে একটি প্রতিবেদন রচনা করো।
৯) ডেঙ্গু সচেতনতা শিবির – এই বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
১০) তোমাদের এলাকায় অরণ্য সপ্তাহ পালিত হয়েছে – এই বিষয়ে একটি প্রতিবেদন লেখো।
১১) তোমাদের বিদ্যালয়ে ‘স্টুডেন্ট সপ্তাহ’ পালিত হয়েছে, সেই বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
১২) ‘প্লাস্টিক বর্জন আমাদেরকেই বাঁচাবে’ এই বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
১৩) পথ নিরাপত্তা সম্পর্কে সচেতনতা বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
প্রবন্ধ রচনা :
১) বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ
২) শীতের সকাল
৩) ছাত্রজীবনে খেলাধূলার ভূমিকা
৪) পরিবেশ দূষণ ও তার প্রতিকার
৫) বিশ্ব উষ্ণায়ন
৬) বাংলার উৎসব
৭) শিক্ষাবিস্তারে গণমাধ্যমের ভূমিকা
৮) মাতৃভাষায় বিজ্ঞানচর্চা
৯) কন্যাশ্রী প্রকল্প
১০) স্বামী বিবেকানন্দ
১১) নেতাজী সুভাষচন্দ্র বসু
১২) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
১৩) তোমার প্রিয় লেখক
১৪) মাইকেল মধুসূদন দত্ত
১৫) একটি ভ্রমণের অভিজ্ঞতা
১৬) একটি গাছের আত্মকথা
১৭) একটি নদীর আত্মকথা
১৮) তোমার জীবনের লক্ষ্য
১৯) বাংলার ঋতু বৈচিত্র
২০) দৈনন্দিন জীবনে উৎসবের প্রয়োজনীয়তা